দেশের টুকরো খবর

সরকার কোনো নীলনকশা ধরে এগুচ্ছে : খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, দেশে ঘটে যাওয়া সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোয় প্রকৃত দুস্কৃতিকারীদের আস্তানা ধ্বংস করে তাদের পাকড়াও না করে বরং এই সমস্ত বর্বর ঘটনাগুলোকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করা। দেশে জঙ্গিদের অস্তিত্ব নিয়ে সরকারের মন্ত্রীদের পরস্পরবিরোধী বক্তব্য জনমনে এক বড় ধরনের প্রশ্ন দেখা দিয়েছে, আসলে সরকার কোন নীলনকশা ধরে এগুচ্ছে? বান্দরবনে এক বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়ে হত্যার প্রতিবাদে গতকাল সোমবার এক বিবৃতিতে এ প্রশ্ন রাখেন বিএনপি চেয়ারপারসন। খালেদা জিয়া বলেন, ক্ষমতাসীন গোষ্ঠী মনে হয় অশুভ পশুশক্তির কাছে নিঃস্বার্থ আত্মনিবেদন করেছে। বিদেশি হত্যা থেকে শুরু করে শিয়া সম্প্রদায়, খ্রিস্টান, বৌদ্ধ, হিন্দু সম্প্রদায় ও তাদের ধর্মগুরুদের ওপর নৃশংস আক্রমণ ও সিরিজ হত্যা সরকারের ভ্রুক্ষেপহীনতার কারণেই ক্রমাগতভাবে চলমান থাকছে। আমাদের ভূখণ্ডের ইতিহাস, ঐতিহ্য, সমাজ ও সংস্কৃতির পরম্পরায় সম্প্রীতি ও পরস্পরের প্রতি শুভেচ্ছাবোধ এক অনবদ্য জ্বাজল্যমান উপাদান, সেখানে সাম্প্রদায়িক বিভেদ ও সংঘাতের কোনো অধ্যায় নেই। এটি একটি অতি সামপ্রতিক প্রপঞ্চ।

জাতিসংঘ শান্তিরক্ষাকারী দুই বাংলাদেশি পুলিশ মালিতে নিহত

স্টাফ রিপোর্টার: জাতিসংঘের শান্তি মিশনে দায়িত্বরত বাংলাদেশের দুই পুলিশ সদস্য পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ঝড়ের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন। রোববার স্থানীয় সময় বিকেলে ওই ঘটনায় আহত হয়েছেন আরো পাঁচজন। নিহতরা হলেন- কনস্টবল মো. ছামিদুল ইসলাম ও মোতাহার হোসেন। মোতাহারের বাড়ি মুন্সিগঞ্জ সদরে, ছামিদুলের বাড়ি ময়মনসিংহে। চলতি মাসের শুরুতে জাতিসংঘ মিশনে মালির রাজধানী বামাকোতে যান তারা। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক হতাহতের এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। পুলিশ সদরদফতরের জনসংযোগ কর্মকর্তা একেএম কামরুল আহছান জানান, রোববার বিকেলে ঝড়ের কবলে পড়ে বাংলাদেশ পুলিশের সাত সদস্য আহত হন। তাদের হাসপাতালে নেয়ার পর রাতে কনস্টবল ছামিদুল ও মোতাহার মারা যান। আহত পুলিশ সদস্যদের নাম তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি।

২০২০ জনকে নিয়োগ দিতে ৩৪তম বিসিএসের প্রজ্ঞাপন

স্টাফ রিপোর্টার: ৩৪তম বিসিএসে ২ হাজার ২০ জন ক্যাডারকে নিয়োগের জন্য চূড়ান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল সোমবার এই প্রজ্ঞাপন জারি করা হয়। ওই নিয়োগের কপি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের আগামী ১ জুন মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত কার্যালয়ে যোগ দিতে বলা হয়েছে। ৩৪তম বিসিএস পরীক্ষায় বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৫৯ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। ২০১৩ সালের ২৪ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ লাখ ২১ হাজার ৫৭৫ জন প্রার্থী এই পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করেন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৯৫ হাজার পরীক্ষার্থী। ২০১৩ সালের ৮ জুলাই ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১২ হাজার ৩৩ জন উত্তীর্ণ হয়েছিলেন। তবে এবারই প্রথমবারের মতো প্রিলিমিনারিতে কোটা-পদ্ধতি চালু করায় অনেক মেধাবী বঞ্চিত হন। এ নিয়ে সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়লে ১০ জুলাই ফল পুনর্মূল্যায়নের সিদ্ধান্ত নেয় পিএসসি। এরপর প্রিলিমিনারি পরীক্ষার সংশোধিত ফল ১৪ জুলাই প্রকাশ করা হয়। নতুন এ ফল অনুযায়ী ৪৬ হাজার ২৫০ জন উত্তীর্ণ হন। ২০১৪ সালের ১৮ ডিসেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ৯ হাজার ৮২২ জন উত্তীর্ণ হয়েছেন। বিভিন্ন ক্যাডারে নিয়োগ দিতে ২০১৩ সালের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ করে পিএসসি। রংপুরসহ সাতটি বিভাগীয় শহরের ১৭৪টি কেন্দ্রে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সহকর্মীর শ্লীলতাহানি, প্রধান শিক্ষককে গণধোলাই

স্টাফ রিপোর্টার: বাগেরহাটের মোড়েলগঞ্জে সহকর্মী এক শিক্ষিকাকে কুপ্রস্তাব ও শ্লীলতাহানির অভিযোগে প্রধান শিক্ষককে গণধোলাইয়ের পর পুলিশে সোপর্দ করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে উপজেলার বারইখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা প্রধান শিক্ষক ইসমাইল হোসেনকে (৬০) একটি কক্ষে তালাবদ্ধ করে রাখে। ভুক্তভোগী ওই সহকারী শিক্ষিকা জানান, রোববার বিকেলে বিদ্যালয়ের কিছু কাজ করে দেয়ার জন্য অনুরোধ করেন প্রধান শিক্ষক ইসমাইল হোসেন। ওই কাজ করার সময় প্রধান শিক্ষক সহকারী শিক্ষিকাকে কুপ্রস্তাব দেন। এতে তিনি রাজি না হওয়ায় এক পর্যায়ে জোরপূর্বক তাকে জড়িয়ে ধরেন। এ সময় ওই শিক্ষিকা চিৎকার দিয়ে দৌড়ে বিদ্যালয়ের মাঠের মধ্যে চলে গেলে স্থানীয়রা বিষয়টি জানতে পারেন। এ সময় বিদ্যালয়ে অন্য কোনো শিক্ষক বা ছাত্রছাত্রী ছিল না। এই ঘটনার জের ধরে সোমবার অভিভাবকরা ইসমাইল হোসেনকে মারপিট করে একটি কক্ষে আটকে রাখে। একই সময়ে প্রধান শিক্ষকের দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে বিদ্যালয় প্রাঙ্গনে মিছিল করেন অভিভাবকরা।
পরে খবর পেয়ে মোড়েলগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে দিয়ে প্রধান শিক্ষক ইসমাইল হোসেনকে আটক করে থানায় নিয়ে আসে। মোড়েলগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মো. আনিসুর রহমান বলেন, সহকারী শিক্ষিকার সাথে অসদাচারণ ও এলাকায় পূর্বের ঝামেলা নিয়ে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো। এ ঘটনায় বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতিভাবে জানানো হয়েছে।