চুয়াডাঙ্গাসহ দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

খুলনায় সরকারি কর্মকর্তাদের সাথে মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতাদের বৈঠক

স্টাফ রিপোর্টার: সরকারের আশ্বাসের পর দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট ১২ ঘণ্টা আগে প্রত্যাহার করেছেন মালিক-শ্রমিকরা। গতকাল সোমবার বিকেলে খুলনা সার্কিট হাউসে সরকারি কর্মকর্তাদের সাথে মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকের পর সন্ধ্যা থেকেই দক্ষিণের ১১ ও দক্ষিণ-পশ্চিমের ১০ জেলায় যান চলাচল শুরু হয়।

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীর নিহতের ঘটনায় করা ক্ষতিপূরণের মামলা প্রত্যাহারের দাবিতে মালিক-শ্রমিকদের ডাকে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়। গত রোববার ভোর ৬টয় শুরু হওয়া এ ধর্মঘট মঙ্গলবার ভোর ৬টায় শেষ হওয়ার কথা ছিলো। ১২ ঘণ্টা আগে তা প্রত্যাহার করা হলো। বৈঠক শেষে খুলনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. হাবিবুল হক খান সাংবাদিকদের বলেন, পরিবহন মালিক-শ্রমিকদের দাবিদাওয়াগুলো আদালতের এখতিয়ারাধীন। তাই বিষয়গুলো দ্রুত নিষ্পত্তির ব্যাপারে উদ্যোগ নিতে আজকের সভার সিদ্ধান্ত আইন মন্ত্রণালয় ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠিয়ে দেয়া হবে। মালিক-শ্রমিক পক্ষ বিষয়টি মেনে নিয়ে ধর্মঘট প্রত্যাহরে সম্মত হয় বলে তিনি জানান। সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটির সদস্য সচিব আব্দুর রহিম বক্স দুদু বলেন, সামনে রমজান ও সবেবরাত থাকায় জনদুর্ভোগ এড়াতে দাবিদাওয়ার বিষয়টি মন্ত্রণালয় ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠানোর আশ্বাস দেন কর্মকর্তারা। তাদের আশ্বাস পেয়ে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেন বলে জানান আব্দুর রহিম।

এদিকে একই সভায় উপস্থিত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের বরিশাল বিভাগ ও বৃহত্তর ফরিদপুর অঞ্চলিক কমিটির সভাপতি জুবায়ের জাকির বলেন, এ সভার সিদ্ধান্তের ফলে বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা এবং বরিশাল বিভাগের ছয় জেলার ধর্মঘটও প্রত্যাহার করা হয়েছে।

খুলনার বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদের সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল কমিটির সদস্য সচিব আব্দুর রহিম বক্স দুদুসহ মালিক-শ্রমিক নেতারা। শনিবার বিকেলে ফরিদপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের বরিশাল বিভাগ ও বৃহত্তর ফরিদপুর অঞ্চলিক কমিটির সভাপতি জুবায়ের জাকির দক্ষিণাঞ্চলের ১১টি জেলায় ৪৮ ঘণ্টার ধর্মঘটের ঘোষণা দেন। একই ঘটনায় শনিবার যশোর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব আবদুর রহিম বক্স দুদুও ধর্মঘটের ঘোষণা দেন। ফলে খুলনা বিভাগের ১০ জেলা, বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা ও বরিশাল বিভাগের ছয় জেলার বাস, ট্রাক, ট্রাংকলরি, কভার্ড ভ্যানসহ সকল ধরনের যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে বিভিন্ন গন্তব্যের যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।