বিদেশি টুকরো খবর

বিশ্বে সবচেয়ে দূষিত ১০ শহরের চারটি ভারতে

মাথাভাঙ্গা মটিনর: বিশ্বের যে ১০টি শহরের বায়ু সবচে দূষিত সেগুলোর মধ্যে চারটিরই অবস্থান ভারতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাতে বিবিসি এই তথ্য জানিয়েছে। ডব্লিউএইচও’র তালিকায় সবচে দূষিত বায়ুর শহর হিসাবে শীর্ষে রয়েছে ইরানের জাবল। তালিকায় এরপর স্থান পেয়েছে ভারতের গোয়ালিয়র এবং এলাহাবাদ শহর। এরপর স্থান পেয়েছে সৌদি আরবের দুটি শহর রাজধানী রিয়াদ এবং আল জুবেইল। আর তারপরই রয়েছে ভারতের আরও দুটি শহর পাটনা ও রায়পুর। ভারতের রাজধানী দিল্লি দূষিত শহরগুলোর মধ্যে ১১তম স্থানে রয়েছে। ক্ষুদ্র বস্তুকণা বাতাসে মিশে থাকার কারণে শ্বাস-প্রশ্বাসের সাথে সেসব মানবদেহে প্রবেশ করে স্ট্রোক, হূদরোগ, পাকস্থলীর ক্যান্সারসহ অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ ও তীব্র শ্বাসকষ্ট দেখা দেয়। ডব্লিউএইচও বলছে, বিশ্বে ৭০ লাখেরও বেশি অকালমৃত্যুর জন্য বায়ুদূষণ দায়ী। ডব্লিউএইচও এক গবেষণায় বিশ্বের ১০৩টি দেশের ৩ হাজার শহর ও গ্রামে বায়ুর মান পরীক্ষা করেছে। ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশগুলোর সরকারি প্রতিবেদন এবং অন্যান্য মাধ্যম থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তালিকাটি তৈরি করা হয়েছে।

 

সিরিয়ায় বিমান হামলায় নুসরা ফ্রন্টের ১৬ সদস্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে জঙ্গি গোষ্ঠী নুসরা ফ্রন্টের ওপর বিমান হামলায় এর ১৬ জন জ্যেষ্ঠ সদস্য নিহত হয়েছে। নিহতের মধ্যে একজন বিদেশি কমান্ডার রয়েছে বলে জানা গেছে। আল-কায়েদার সাথে সম্পর্ক রয়েছে নুসরা ফ্রন্টের। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শুক্রবার এই তথ্য জানিয়ে বলেছে, পরিত্যক্ত আবু আল-দুহোর বিমান ঘাঁটিতে গোপন বৈঠক চলাকালে বিমান হামলা চালানো হয়। তবে হামলাটি রাশিয়া নাকি যুক্তরাষ্ট্র চালিয়েছে তা পরিষ্কার নয় বলে অবজারভেটরির পরিচালক রামি আবদুল রহমান জানিয়েছেন। রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়েই সিরিয়ায় গোষ্ঠীটির বিরুদ্ধে বিমান হামলা বাড়িয়েছে। আবদুল রহমান জানিয়েছেন, তুরস্ক সীমান্তের কাছে ইদলিব প্রদেশের বেশিরভাগ জায়গা নুসরা ফ্রন্ট ও আহরার আল শামস বিদ্রোহীদের দখলে। বাশার আল আসাদের অনুগত বাহিনী এলাকাটির নিয়ন্ত্রণ নিতে ব্যাপক লড়াই চালিয়ে যাচ্ছে।

কুর্দি যোদ্ধাদের সাথে সংঘর্ষে ৮ তুর্কি সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের সাথে সংঘর্ষে ৮ তুর্কি সৈন্য নিহত হয়েছে। ঘটনাস্থলে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হলে আরো দুই সৈন্য নিহত হয়। এ সময় ২২ জন বিদ্রোহী নিহয় হয় বলে দাবি করেছে তুরস্ক। সেনাবাহিনী জানিয়েছে, হাক্কারি প্রদেশের সুকুরকায় একটি সামরিক ঘাঁটির কাছে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্যদের সঙ্গে সংঘর্ষে ৮ সৈন্য নিহত ও আরো ৮ জন আহত হয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে একটি কোবরা হেলিকপ্টার ঘটনাস্থলে বিধ্বস্ত হলে দুই পাইলট নিহত হয়।

তুরস্কে লরি বিস্ফোরণে ৪ কুর্দি বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি লরিতে বিস্ফোরক বোঝাই করতে গিয়ে বিস্ফোরণে সন্দেহভাজন চার কুর্দি বিদ্রোহী নিহত হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে। দিয়ারবাকির জেলার সারিকামিসে এই বিস্ফোরণে আরও অন্ততপক্ষে ১০ জন আহত হয়েছে। ধারণা করা হচ্ছে নিহতরা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্য। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সারিকামিসে একটি চুরি করা লরিতে বিস্ফোরক বোঝাই করার সময় দুর্ঘটনাবশত বিস্ফোরিত হয়। মন্ত্রণালয়টি আরো জানিয়েছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে, বিস্ফোরণে আহতরা সবাই সাধারণ নাগরিক। এর আগে বৃহস্পতিবার দিনের প্রথমভাগে তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে সেনাদের অবস্থান লক্ষ্য করে চালানো গাড়িবোমা বিস্ফোরণে অন্ততপক্ষে আট ব্যক্তি আহত হন।