দীর্ঘ ৮ মাস পর জাপানি নাগরিক চুয়াডাঙ্গায় : অত্যাধুনিক পাম্প দিয়ে গভীর টিওউবয়েল প্রকল্প বাস্তবায়নের পথে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা পৌর এলাকার হাজরাহাটিতে জাপানি অনুদানে অত্যাধুনিক পাম্প দ্বারা গভীর টিওউবয়েল প্রকল্পের মাধ্যমে পানি উত্তোলন নির্মাণকাজ শুরু হচ্ছে শিগগিরই। গতকাল মঙ্গলবার সকালে হাজরাহাটি প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন জাপানি নাগরিকসহ পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু। তবে, পাবনা জেলার বেড়া উপজেলার প্রকল্পের কাজ শেষ হলে এ প্রকল্পের কাজ শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত বছরের ৩ সেপ্টেম্বর রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যার পর এই প্রকল্পে কর্মরত জাপানি দু নাগরিক নিরাপত্তার অভাব দেখিয়ে চুয়াডাঙ্গা ছেড়ে ঢাকা চলে যান ।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা পৌর এলাকার হাজরাহাটিতে প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে ৪০০ ফুট গভির নলকূপটি গত বছরের সেপ্টেম্বর মাসে শুরু হওয়ার কথা ছিলো। প্রকল্প এলাকায় ওই সময় কিছু মালামাল মজুদ করা হয়েছিলো। কিন্তু রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যার পর কাজ বন্ধ হয়ে যায় এবং জাপানি দু নাগরিক চলে যান। এরপর থেকে কাজটি হুমকীর মুখে পড়ে। অবশেষে জাপানি নাগরিক চুয়াডাঙ্গায় এলে সকল জল্পনা কল্পনার অবসান হয় এবং কাজটি শুরু হবে বলে আশ্বাস্ত করেন জাপানি ওই নাগরিক। জাপানি আর্থ সিস্টেম সায়েন্স কোম্পানি লিমিটেডের মাসাকাজু সাইতো সান প্রকল্পের কাজ শুরু করার জন্য গতবছরের সেপ্টেম্বর মাসে চুয়াডাঙ্গায় অবস্থান করেন এবং পরবর্তীতে মাসাকাজুসহ প্রকল্পে কর্মরত দুজন জাপানি নাগরিক ঢাকা ফিরে যান।

চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু জানান, জাপানি নাগরিক চুয়াডাঙ্গায় এসে প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। আগামী ২ মাসের মধ্যে পুনরায় এসে ভাড়া বাড়িতে থেকে প্রকল্পের কাজ শুরু করবেন বলে আশা প্রকাশ করেছেন। চুয়াডাঙ্গা জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, প্রকল্পটি নির্মাণ হলে বিশুদ্ধ পানির চাহিদা পূরণ হবে এবং এলাকাবাসী উপকৃত হবে।

চুয়াডাঙ্গা পৌরসভা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চুয়াডাঙ্গা ও পাবনার বেড়া পৌরসভায় ২টি অত্যাধুনিক গভীর নলকূপ স্থাপন করা হবে। জাইকার (জাপান) অর্থায়নে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সহযোগিতায় এ নলকূপ দুটি স্থাপন করা হবে। এই প্রকল্পের কাজের জন্য খনন মেশিনসহ বেশ কিছু মালামাল জাপান থেকে সরাসরি চুয়াডাঙ্গায় আনা হয়। সম্প্রতি বাংলাদেশে বিদেশি নাগরিক হত্যার ঘটনায় নিরাপত্তাজনিত কারণে ওই প্রকল্পের কাজ বন্ধ রাখা হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ফলশ্রুতিতে পাবনার বেড়া পৌরসভা থেকে ওই প্রকল্পের কাজ শুরু হবে। নলকূপ স্থাপন কাজের খনন যন্ত্রসহ অন্যান্য যন্ত্রপাতি চুয়াডাঙ্গা থেকে পাবনার বেড়া পৌরসভার নির্মাণ সাইটে নেয়া হয়েছে। বেড়া পৌরসভার নলকূপ স্থাপন কাজ শেষ হলে ওই যন্ত্রপাতি দিয়ে চুয়াডাঙ্গা পৌরসভার যথা স্থানেই নলকূপ স্থাপন কাজ শুরু হবে। বিষয়টি নিয়ে চুয়াডাঙ্গা পৌরবাসীকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু।