রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধিরোধে দোকানে ঝুলাতে হবে মূল্য তালিকা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি বিভিন্ন দফতরের সমস্যা ও তা সমাধানের বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক সায়মা ইউনুসের সভাপতিত্বে জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় ভারপ্রাপ্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) আনজুমান আরা ও পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু সভায় বক্তব্য রাখেন।

সভায় বিএডিসি বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের যুগ্ম পরিচালক আব্দুল মালেক, এনএসআই উপপরিচালক জাফর ইকবাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপরিচালক নির্মল দে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার, জেলা রেজিস্ট্রার আবুল কালাম আজাদ, সমাজসেবা অধিদপ্তরের উপরিচালক আতিয়ার রহমান, পরিবার ও পরিকল্পনা বিভাগের উপপরিচালক রেজাউল করিম, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল ইসলাম, জীবননগর উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ অমল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ কামরুল হাসান, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান, জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাফিজ, সদর হাসপাতালের আরএমও ডা. মাসুদ রানা, মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম ও সাবেক প্রধান শিক্ষক আব্দুল মোতালেবসহ সরকারি দফতরের কর্মকর্তরা এ সময় উপস্থিত ছিলেন।

সভায় আগামী পবিত্র রমজান মাসে ব্যবসায়ীরা দ্রব্যমূল্যের দাম কৃত্রিমভাবে বৃদ্ধি করতে না পারে সেজন্য প্রতিটি দোকানে মূল্য তালিকা টানানোর বিষয়ে আলোচনা করা হয়। জাতীয় শিক্ষাসপ্তা উপলক্ষে সংস্কৃতিক ও শ্রেষ্ঠত্ব লড়াইয়ের জন্য ১১ থেকে ১২ মে উপজেলা পর্যায়ে এবং ১৪ থেকে ১৫ মে জেলা পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন বিষয়ে বিশদ আলোচনা করা হয়। শ্রেষ্ঠ ছাত্র, সহকারী শিক্ষক, প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধানদের নগদ টাকা পুরস্কৃত করা হবে। সরকারি মাধ্যমিক বিদ্যালয় দুটিতে শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত পরিবেশনের ওপর জোর দেয়া, ভি.জে স্কুলের খেলার মাঠটি পাঁচিল নির্মাণ করা এবং বেতনের দিন যথাযথভাবে ক্লাস না হওয়ার বিষয়ে আলোচনা হয়। গম সংগ্রহের বিষয়ে ছাড় দেয়া হবে না। কৃষকের তালিকা ও ব্যাংক হিসেবে টাকা দেয়া হবে। বিএডিসির শীততাপ নিয়ন্ত্রিত ৭টি গোডাউনে লোভোল্টেজের কারণে বীজ সংরক্ষণ সমস্যার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ করা হয়। সদর উপজেলায় পিআইও পদে লোক না থাকায় অতিরিক্ত দায়িত্বে থাকা কর্মকর্তার গাফিলতির বিষয়ে আলোচনা হয়। এছাড়া যেসকল প্রকল্পগুলোর কাজ চলমান রয়েছে তার কাজের মান ভালো নয় বলে অভিযোগ করা হয়। সরকারি কর্মকর্তাদের দক্ষ জনশক্তি গড়ে তুলতে বছরে ৬০ ঘণ্টা আলোচনাসভা করতে হবে। আলমডাঙ্গা সরকারি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্নয়নে ৪০ হাজার এবং প্রাক প্রাথমিকে ৫ হাজার করে টাকা দেয়া হয়েছে। ওই বিদ্যালয়গুলো পরিদর্শন করে কাজর অগ্রগতি বিষয়ে খোঁজখবর নেয়ার আলোচনা হয়।

দামুড়হুদা টেলিফোন অফিসে বিদ্যুত চলে যাওয়ার পর টেলিফোন লাইন বিকল প্রসঙ্গে আলোচনা হয়। পরিসংখ্যান ব্যুরো ৩ দিনব্যাপী শিশুদের জরিপ কার্যক্রম সম্পর্কে আলোচনা করে। সমাজসেবা অধিদপ্তর দলিত সম্প্রদায়ের মাঝে শিক্ষা উপকরণ ও হিজরা সম্প্রদায়ের ভাতা সম্পর্কে সভায় অবহিত করেন। কৃষিবিভাগ বিভিন্ন বাজারে পণ্য কেনাবেচার জন্য শেড তৈরি করলেও তা বিদ্যুতের অভাবে চালু করতে পারছে না। পল্লী বিদ্যুত বিভাগ বিষয়টি দেখবেন বলে আশ্বস্ত করেন। সদর হাসপাতালে মোটরসাইকেলের দৌরাত্ম্য বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে। জীবননগরে দুটি পেট্রোল পাম্পের সামনে স্পিডব্রেকার দুটি অপসারণে সড়ক বিভাগের হস্তক্ষেপ কামনা করা হয়। বাল্যবিয়ে প্রতিরোধে জেলা রেজিস্ট্রারের কাছ থেকে কাজিদের রেজিস্ট্রেশন বই আগে থেকেই স্বাক্ষর করে নিতে হবে বলে সিদ্ধান্ত হয়। পৌরসভার পানি প্রকল্পের কাজে দুজন জাপানি নাগরিক চুয়াডাঙ্গায় গতকাল আসবেন বলে সভায় জানানো হয়।

সভায় চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী বলেন, পৌরসভার উন্নয়নে ১০০ কোটি টাকার প্রকল্প পাইপ লাইনে রয়েছে। পৌর উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করে সরকারি দপ্তরগুলোর পৌর ট্যাক্স পরিশোধের অনুরোধ জানানো হয়।

জেলার ভারপ্রাপ্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনগণ আইন ভঙ্গ করেনি। ফলে পুলিশকে লাঠিচার্জ করতে হয়নি। ১৮ বছরের নিচে বিয়ে হলে মামলা হচ্ছে এবং চার্জশিট দেয়া হচ্ছে। নির্বাচনের পর মাদকের বিরুদ্ধে অভিযান শুরু হবে।

জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, বিদেশি নাগরিকদের চুয়াডাঙ্গায় অবস্থানকালে সতর্ক থাকার আহ্বান জানান। আগামী রমজান মাসে দ্রব্যমূল্যের দাম না বাড়ে সেদিকে লক্ষ্য রাখা হবে বলে জানানো হয়। এছাড়া কোরবানির পশু পালনে যথাযথ ভূমিকা পালনে প্রাণিসম্পদকে দেখভালের অনুরোধ জানানো হয়। আগামী ২৫ মে (১১ জ্যৈষ্ঠ) জাতীয় কবি নজরুল ইসলমের জন্মজয়ন্তী কার্পাসডাঙ্গায় পালন করা হবে। পৌরকর ও ভূমিকর পরিশোধের জন্য সভায় অনুরোধ করা হয়। আগামী ২৮ মে পঞ্চম দফায় দামুড়হুদা ও জীবননগর উপজেলার আটটি ইউনিয়ন পরিষদের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নর জন্য সকলের সহযোগিতা আশা করেন তিনি।