দেশ বিদের টুকরো খবর : মোল্লা সল্ট কারখানায় বিষাক্ত গ্যাসে তিন শ্রমিকের মৃত্যু

মোল্লা সল্ট কারখানায় বিষাক্ত গ্যাসে তিন শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের ফতুল্লায় মোল্লা সুপার সল্টের হাউস পরিষ্কার করতে নেমে বিষাক্ত গ্যাসে তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। গ্যাসে অসুস্থ হয়েছেন আরও পাঁচজন। তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক। গতকাল সোমবার দুপুর দেড়টার দিকে উপজেলার এনায়েতনগরের ধর্মগঞ্জের মাওলাবাজার এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- সাহাবুদ্দিন, ইব্রাহিম ও আলমাছ তালুকদার। অসুস্থরা হলেন- জাবেদ, জাহিদ, জাহাঙ্গীর, মাসুদ ও তৈয়ব। শহরের খানপুরের ৩শ শয্যা বিশিষ্ট হাসপাতালের জরুরি বিভাগে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। মোল্লা সুপার সল্টের মেকানিক্যাল টেকনিশিয়ান মাসুম জানান, সকাল সাড়ে আটটার দিকে হাউস পরিষ্কার করতে নামেন আট শ্রমিক। দেড়টার দিকে বিষাক্ত গ্যাসে অসুস্থ হলে সবাইকে উদ্ধার করে শহরের ৩শ শয্যা বিশিষ্ট হাসপাতালে নেয়া হলে সেখানে দুইজনের মৃত্যু হয়। বাকি অসুস্থদের ঢাকায় নেয়া হলে সেখানে ইব্রাহিমের মৃত্যু হয়। লবণের হাউসের বিষক্রিয়ার গ্যাস ফুঁসফুঁসে প্রবেশ করার তাদের মৃত্যু হয়েছে।

 

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষক চাকরিচ্যুত

স্টাফ রিপোর্টার: যৌন হয়রানির অভিযোগের মামলায় গ্রেফতার বেসরকারি আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মাহফুজুর রশিদকে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল সোমবার মাহফুজুর রশিদকে চাকরিচ্যুত করা হয়। ৪ মে থেকে চাকরিচ্যুতির আদেশ কার্যকর হবে। চাকরিচ্যুতির নোটিশটি গণমাধ্যমেও পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চাকরিচ্যুতির আগে মাহফুজুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিলো। তিনি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্বও পালন করছিলেন। যৌন হয়রানির অভিযোগে করা মামলায় দায় স্বীকার করে গত শনিবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন মাহফুজুর রশিদ।
৩ মে মাহফুজুর রশিদ ফেরদৌসের নাম উল্লেখ করে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ধারায় শ্লীলতাহানির মামলা হয়। ওই দিন রাতেই কলাবাগান থানার পুলিশ তাকে গ্রেফতার করে। ৪ মে এই আসামিকে আদালতে হাজির করে পুলিশ সাত দিনের রিমান্ড আবেদন করে। আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। ৫ মে এই মামলায় যৌন হয়রানির শিকার পাঁচ শিক্ষার্থী আদালতে হাজির হয়ে আদালতের কাছে জবানবন্দি দিয়েছেন।

ফরিদপুরে পাঁচটি কবর থেকে কঙ্কাল চুরি!

স্টাফ রিপোর্টার: ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের ফুসরা গ্রামের কবরস্থান থেকে নারী-পুরুষের পাঁচটি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। গতকাল রোববার রাতে দুর্বৃত্তরা কবর খুঁড়ে এসব কঙ্কাল চুরি করে নিয়ে যায়। স্থানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, পাঁচটি কবরে ফুসরা গ্রামের পাঁচজন বাসিন্দার মরদেহ দাফন করা হয়েছিলো। ছয় মাস থেকে এক বছর আগে ওই পাঁচজনের মৃত্যু হয়। কবরস্থানটিতে কোনো প্রকার নিরাপত্তা দেয়াল এবং নিরাপত্তাকর্মী না থাকায় এ ধরনের ঘটনা ঘটেছে।
পাঁচটি কঙ্কাল চুরির বিষয়টি নিশ্চিত করে কানাইপুর ইউপি চেয়ারম্যান ফকির বেলায়েত হোসেন বলেন, এ ঘটনা কোতোয়ালি থানার পুলিশকে জানানো হয়েছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিমউদ্দিন আহমেদ বলেন, চেয়ারম্যানের কাছ থেকে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

 

হবিগঞ্জে হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় জিয়াউল হক চৌধুরীকে হত্যার দায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার দুপুরের দিকে হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মারুফা পারভীন ওই হত্যা মামলার রায়ে এই দণ্ডাদেশ দেন। মামলার সংক্ষিপ্ত বিবরণ অনুযায়ী, মৃত্যুদণ্ড পাওয়া আসামিরা হলেন- আলী হায়দর, রেনু মিয়া, আবদুল আহাদ, হাবিব মিয়া ও রঞ্জু মিয়া। তাঁদের মধ্যে রঞ্জু মিয়া পলাতক। অন্যরা কারাগারে। এই হত্যা মামলায় নয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছিলো পুলিশ। মামলা চলাকালে চার আসামির মৃত্যু হয়। বানিয়াচং উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে ১৯৯৪ সালে জিয়াউল হক হত্যাকাণ্ড ঘটে।

 

মোদির ডিগ্রি নিয়ে ধোঁয়াশা কাটলো না : একটি নম্বরপত্রে এমওডিওয়াই : অন্যটিতে এমওডিআই

মাথাভাঙ্গা মনিটর: ভারতের শাসক দল ভারতীয় জনতা পার্টির দুই শীর্ষ নেতা ঘটা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতার প্রমাণ দেয়া সত্ত্বেও বিতর্কের অবসান ঘটলো না। কারণ আম আদমি পার্টিও জানিয়ে দিলো, বিজেপি নেতারা যে তথ্য দাখিল করেছেন, তা জাল। এএপি পার্টি বলেছে, নম্বরপত্রে ও সনদে মোদির নামের বানানের মিল নেই। একটি নম্বরপত্রে মোদির ইংরেজি বানান ‘এমওডিওয়াই’, অন্য একটিতে এমওডিআই। লোকসভা নির্বাচনে হলফনামায় নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেছেন। এ নিয়ে তথ্য জানার অধিকার আইনে কেউ কেউ প্রশ্ন তুললেও দিল্লি ও গুজরাট বিশ্ববিদ্যালয় তথ্য দিতে অস্বীকার করে। এতে ক্ষুব্ধ হয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দেশের মুখ্য তথ্য কমিশনারকে (সিআইসি) চিঠি লিখে পক্ষপাতিত্বের অভিযোগ আনেন। সেই চিঠির পরই সিআইসি প্রধানমন্ত্রীর সচিবালয়কে ডিগ্রি-সংক্রান্ত তথ্য দিয়ে সাহায্যের অনুরোধ জানান।

 

পশ্চিমবঙ্গে বোমায় বাড়ি বিধ্বস্ত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার রঘুনাথপুরে গতকাল সোমবার সকালে বোমার বিস্ফোরণে একটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। পুলিশ ও স্থানীয় লোকজনের ভাষ্যমতে, সকাল নয়টার দিকে বোমার বিস্ফোরণ ঘটে। এতে বাড়ির চালা উড়ে যায়। বাড়িটিতে আগুন ধরে যায়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভান। বোমা বিস্ফোরণের এই ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। পুলিশ জানিয়েছে, তারা বাড়িটি থেকে দুই বস্তা বিস্ফোরক দ্রব্য উদ্ধার করেছে। বিস্ফোরণের পর বাড়ির মালিককে খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে বাড়ির দুই ভাড়াটেকে আটক করা হয়েছে। বাড়িটিতে কেন বোমা ও বিস্ফোরক দ্রব্য মজুত করা হয়েছিলো এবং কারা এ কাজে জড়িত, তা তদন্ত করে দেখছে পুলিশ। পশ্চিমবঙ্গ বিধানসভার ছয় দফার নির্বাচন ৫ মে শেষ হয়েছে। রাজ্যে নির্বাচনের রেশ এখনো রয়ে গেছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে চলছে পাল্টাপাল্টি সংঘাত-সহিংসতা। সবশেষ এই ঘটনা নির্বাচনকেন্দ্রিক কি না, তা নিশ্চিত করা যাচ্ছে না।

 

ফিলিপিন্সে ভোট শুরু : কট্টর ডানদের জয়ের সম্ভাবনা

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। গতকাল সোমবার সকাল থেকে দেশটির জনগণ পরিবারসহ দলবেঁধে ভোট কেন্দ্রগুলোতে ভিড় করছেন। প্রখর সূর্যালোকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও ভোটাররা আনন্দ নিয়ে রায় দিচ্ছেন। তবে কোথাও কোথাও ইলেকট্রনিক ভোটিং মেশিন নষ্ট হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। প্রেসিডেন্ট পদের পাশাপাশি একই নির্বাচনে দেশটির ভাইস প্রেসিডেন্টসহ জাতীয় ও স্থানীয় প্রশাসনের নেতৃত্ব নির্বাচন করা হবে। নির্বাচনী সহিংসতায় অন্ততপক্ষে ১৫ জন মারা যাওয়ার পর ভোট গ্রহণ নির্বিঘ্ন করতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এক লাখেরও বেশি পুলিশ কর্মকর্তা ভোটকেন্দ্রগুলো পাহারা দিচ্ছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করলেও কট্টর ডানপন্থি প্রার্থী রড্রিগো দুয়ের্তে-ই শেষ পর্যন্ত বিজয়ী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। দক্ষিণাঞ্চলের শহর দাভাদোর ২২ বছর ধরে নির্বাচিত এই মেয়র নির্বাচন পূর্ববর্তী জরিপগুলোতে বিপুল ব্যবধানে এগিয়ে ছিলেন।

 

সুবহান আল্লাহ লেখা বাস চলবে ব্রিটেনের রাস্তায়

মাথাভাঙ্গা মনিটর: রমজান মাসে ব্রিটেনের শতাধিক বাসে আল্লাহর প্রশংসা লেখা বিজ্ঞাপন প্রচারের পরিকল্পনা করা হয়েছে। ব্রিটেনে মুসলমানদের সবচেয়ে বড় দাতব্য প্রতিষ্ঠান এই বিজ্ঞাপন বের করছে। এ বিজ্ঞাপনের লক্ষ্য হচ্ছে সিরিয়ার গৃহযুদ্ধের শিকারদের জন্য তহবিল সংগ্রহ করা। মুসলিম রিলিফ নামে এই প্রতিষ্ঠানটি বলছে, সুবহান আল্লাহ লেখা এসব পোস্টার ব্রিটেনে ইসলাম এবং ত্রাণ সহায়তার বিষয় সম্পর্কে মানুষের মনে ইতিবাচক মনোভাব তৈরি করবে। লন্ডন, বার্মিংহ্যাম, ম্যানচেস্টার, লেস্টার এবং ব্র্যাডফোর্ডের বাসগুলোতে চলতি মাসের শেষের দিকে এসব বিজ্ঞাপনের প্রচার শুরু হবে। বাসে সাঁটানো বিজ্ঞাপনে লেখা আছে- সুবহান আল্লাহ, রমজানে সওয়াব অর্জন করুন, দান করুন। জুন মাসের ছয় তারিখ থেকে ব্রিটেনে রোজা শুরু হওয়ার কথা রয়েছে। আর এই মাসেই অধিকাংশ মুসলমান তাদের সম্পদের ২ দশমিক ৫ ভাগ যাকাত হিসেবে নির্দিষ্ট খাতে দান করে থাকেন যা বাধ্যতামূলক।