মিরপুরে দুই এমপির সমর্থকদের সংঘর্ষ : গুলিবিদ্ধ ১৫

 

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুরে হরতালবিরোধী মিছিলকে কেন্দ্র করে ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ ও গোলাগুলি হয়েছে। এতে অন্তত ১৫ জন গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল রোববার দুপুর ১২টার দিকে মিরপুর-১ নম্বর গোলচত্বরে এমপি আসলামুল হক ও সাবিনা আক্তার তুহিনের সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়।

আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন- ৯৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ (৩২), যুবলীগ নেতা মনির হোসেন, ছাত্রলীগ শাহ আলী থানার সভাপতি জাহির হোসেন (২৮), আওয়ামী লীগের কর্মী মনোয়ার হোসেন (৩০), আল-আমিন (২৫), ইমন (২৭), হাবিব (২৫), কোরবান আলী (২৫), আবুল কালাম (২৪), রাফি (২০), সুজন (২০), শুভ (২০), সবুর আলী (২৬), মো. ইব্রাহিম (২৭) ও শামীম (২৫)।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সংঘর্ষের সময় পুলিশ এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা এলোপাতাড়ি গুলি চালায়। এ সময় আতঙ্কে আশপাশের সব দোকান-পাট বন্ধ হয়ে যায়। গোটা এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। মিরপুর এলাকায় উত্তেজনা বিরাজ করছে। আবারও যে কোনো সময় সংঘর্ষের আশঙ্কা করছেন স্থানীয়রা। শাহ আলী থানা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ওয়ালী উল্লাহ হক বাবু জানান, জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় বহাল রাখার প্রতিবাদে দলটির ডাকা হরতালের বিরোধিতা করে মিরপুর-১ নম্বর এলাকায় তারা মিছিল করে।

এ সময় হঠাৎ সংরক্ষিত মহিলা আসনের এমপি সাবিনা আক্তার তুহিন এবং আওয়ামী লীগ নেতা আবুল কাশেম মোল্লার সমর্থকরা তাদের ওপর হামলা চালায়। এরপর দু-পক্ষের মধ্যে ধাওয়া ও পাল্টা ধাওয়া এবং গোলাগুলির ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। সংঘর্ষে ১৫ জন গুলিবিদ্ধসহ অন্তত ৩০ জন আহত হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান জানান, হাসপাতালে আসা আহতদের সবাইকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের মধ্যে জাকির হোসেনের অবস্থা গুরুতর।

পুলিশের মিরপুর বিভাগের উপকমিশনার মাসুদ আহমেদ জানান, রোববার হরতালবিরোধী মিছিল নিয়ে দুই এমপির সমর্থকদের মধ্যে ভুল বোঝাবুঝির এক পর্যায়ে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

মিরপুর মডেল থানার ওসি ভূঁইয়া মাহাবুব হোসেন বলেন, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।