বিশ্ব টুকিটাকি : মহাকর্ষ তরঙ্গ: লাইগোর গবেষকরা পাচ্ছেন ব্রেকথ্রু পুরস্কার

মহাকর্ষ তরঙ্গ: লাইগোর গবেষকরা পাচ্ছেন ব্রেকথ্রু পুরস্কার

মাথাভাঙ্গা মনিটর: মৌলিক পদার্থবিজ্ঞানে তিন মিলিয়ন ডলারের বিশেষ ‘ব্রেকথ্রু’ পুরস্কার জিতেছেন লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরির (লাইগো) তিন প্রতিষ্ঠাতাসহ ১০১২ জন বিজ্ঞানী। গার্ডিয়ানের এক খবরে বলা হয়, শত বছর আগে আলবার্ট আইনস্টাইন যে মহাকর্ষ তরঙ্গের (গ্র্যাভিটেশনাল ওয়েভ) কথা বলেছিলেন, তা শনাক্ত করায় লাইগো ও এর সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দেশের বিজ্ঞানীদের এ পুরস্কার দেয়ার কথা জানিয়েছে ব্রেকথ্রু প্রাইজ ফাউন্ডেশন। এর মধ্যে লাইগোর তিন প্রতিষ্ঠাতা কিপ থর্ন, রেইনার উইস ও রোনাল্ড ড্রেভার পাবেন এক মিলিয়ন ডলার। দুই মিলিয়ন ডলার বাকিদের মধ্যে সমানভাবে ভাগ করে দেয়া হবে। বছরের শেষ দিকে এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে বলে গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে। এই গবেষকদের মধ্যে দুই বাংলাদেশিও রয়েছেন। এরা হলেন- নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের সেলিম শাহরিয়ার ও অরিগন বিশ্ববিদ্যালয়ের দীপঙ্কর তালুকদার।  সেলিম শাহরিয়ারের বাড়ি পাবনায়।

ইরাকে আইএসের হাতে নেভি সিল সদস্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলায় মার্কিন নেভি সিলের এক সদস্য নিহত হয়েছেন। গতকাল বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, নেভি সিলের ওই সদস্য উত্তর ইরাকে কুর্দি বাহিনীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। নেভি সিলের নিহত সদস্যের নাম চার্লি কিটিং (৩১)। তার বাড়ি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায়। কুর্দি কর্মকর্তারা বলছেন, গতকাল মঙ্গলবার আইএসের হামলায় নেভি সিলের ওই সদস্য নিহত হন। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আইএসবিরোধী জোটের অভিযান শুরুর পর এই যুদ্ধে এখন পর্যন্ত তিনজন মার্কিন নিহত হয়েছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার তার দেশের নেভি সিলের এক সদস্যের ইরাকে নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেছেন। এ বিষয়ে তার ভাষ্য, ইদলিবের কাছে শত্রুর হামলায় যুক্তরাষ্ট্রের এক সামরিক সদস্য নিহত হয়েছেন। এটা যুদ্ধজনিত মৃত্যু। এটা দুঃখজনক ক্ষতি।

জার্মানিতে ফেসবুকে উসকানিমূলক পোস্টের দায়ে সাজা

মাথাভাঙ্গা মনিটর: ফেসবুকে শরণার্থীদের বিরুদ্ধে ঘৃণাসূচক মন্তব্য ও তাদের বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য পোস্ট করার দায়ে জার্মানিতে ইসলামবিরোধী পেগিডা আন্দোলনের নেতা লুৎজ বাখম্যানকে সাজা দেয়া হয়েছে। গত মঙ্গলবার সাক্সেন রাজ্যের রাজধানী ড্রেসডেনের একটি আদালত লুৎজ বাখম্যানকে ৯ হাজার ৬০০ ইউরো আর্থিক জরিমানা, অনাদায়ে চার মাসের কারাদণ্ড দিয়েছে। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অবশ্য কট্টরপন্থী এই নেতাকে সাত মাসের সাজা দেয়ার অনুরোধ করেছিলো। ড্রেসডেনের আদালত বলেন, জার্মানির মতো সম-অধিকারের দেশে যেখানে বর্ণ-ধর্ম ও জাতিগোষ্ঠী-সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর কোনো রেওয়াজ নেই। সেখানে তিনি এটি ভঙ্গ করেছেন। তাই তাকে দোষী সাব্যস্ত করে এই দণ্ড দেয়া হলো। ড্রেসডেন শহরে ২০১৪ সালে থেকে পেগিডা আন্দোলনের শুরু। এ আন্দোলনের সমর্থকেরা দুই বছর ধরে জার্মানিতে বর্ণবাদ, বিদেশি-বিদ্বেষী ও ইসলাম-বিদ্বেষী নানা কার্যক্রমের সাথে জড়িয়ে পড়েছে।

প্রেসিডেন্টের হাতে সিগারেট অথচ ধুমপানবিরোধী প্রচারণায় দেশ

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়া এখন চলছে ব্যপক ধূমপানবিরোধী প্রচারণ। এতে ধূমপায়ীর সংখ্যা কমছে বলেও দাবি দেশটির। তবে ধুমপান নিয়ে যেখানে এতো বাড়বাড়ন্ত সেখানকার সর্বময় ক্ষমতার অধিকারী প্রেসিডেন্টকে হর হামেশাই সিগারেট হাতে দেখা যাচ্ছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে প্রায়ই প্রেসিডেন্ট কিম জং উনকে সিগারেট হাতে দেখা যায়। গতকাল বুধবার বার্তা সংস্থা কেসিএন জানিয়েছে, উত্তর কোরিয়ায় যতোটা সম্ভব এলাকা থেকে তামাক চাষ বন্ধ করে দেয়া হয়েছে। সেই সাথে সিগারেটের প্যাকেটেও স্বাস্থ্য সতর্কতা ছাপানো বাধ্যতামূলক করা হয়েছে।

খবরে আরো বলা হয়, উত্তর কোরিয়ায় প্রতি দিনই আশ্চর্যজনকভাবে অধূমপায়ীর সংখ্যা বাড়ছে। পরিসংখ্যানে বলা হয়, চার বছর আগের তুলনায় ২০১৩ সালে পুরুষ ধুমপায়ীর সংখ্যা আট শতাংশ কম ছিলো। তবে প্রেসিডেন্ট ধুমপানের অভ্যাস ছাড়তে পেরেছেন কি-না তা নিয়ে কোন কিছু জানায়নি তারা। কিছুদিন আগে ছোট পারমাণবিক বোমা তৈরি করার ঘোষণা দেয়ার সময়ও কিম জং উনের হাতে সিগারেট দেখা গিয়েছিলো।