বিদেশী টুকরো খবর

পুলিশের ভয়ে ছুরিকাঘাতে আত্মহত্যা

স্টাফ রিপোর্টার: পুলিশের ভয়ে ঘরের দরজা লাগিয়ে মোহাম্মদ আলমগীর (৩৯) নামে এক ব্যক্তি ছুরিকাঘাতে আত্মহত্যা করেছেন। গতকাল শনিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে। মোহাম্মদ আলমগীর কক্সবাজার শহরের টেকপাড়ার সিকদার মহল এলাকার মোস্তাক আহমদের ছেলে। আলমগীর ১০ বছর ধরে মাদকাসক্ত ছিলেন।   কক্সবাজার সদর থানার ওসি মো. আসলাম হোসেন জানান, আলমগীর নারী নির্যাতন মামলার আসামি ছিলেন। তাকে গ্রেফতারে পুলিশের একটি দল তার বাড়িতে যায়। পুলিশ দেখে তিনি ঘরের দরজা বন্ধ করে দেন। পরে জানালা দিয়ে দেখা যায়- ওই ব্যক্তি নিজেই তার শরীরের বিভিন্ন স্থানে ছুরিকাঘাত করছে। পুলিশ সদস্যরা স্বজনদের সহযোগিতায় তাকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ২টার দিকে তার মৃত্যু হয়।

 

রাজধানীর পল্টনে গুলি করে ছিনতাই

স্টাফ রিপোর্টার: রাজধানীর পল্টন এলাকায় গতকাল শুক্রবার গভীর রাতে ইফতেখার আলম (৪২) নামের এক ব্যক্তিকে গুলি করে স্বর্ণালঙ্কার, টাকা ও মোবাইলফোন ছিনিয়ে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গুলিবিদ্ধ ইফতেখার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। হাসপাতালে ইফতেখারের প্রতিবেশী রফিকুল ইসলাম বলেন, সাতক্ষীরা থেকে একটি বাসে ঢাকায় আসেন ইফতেখার। পল্টনে বাস থেকে নামার পর কিছুটা এগিয়ে যান। কালভার্ট রোডে ডক্টরস টাউয়ারের সামনে একটি মাইক্রোবাসে করে কয়েকজন দুর্বৃত্ত এসে তার কাছ থেকে সোনার চেইন, নগদ পাঁচ হাজার টাকা ও মোবাইলফোন নিয়ে যায়। তারা ইফতেখারের বাঁ পায়ে গুলি করে। শনিবার সকাল ৯টায় গুলশানের ১০৮ নাম্বার রোডে বেলাল হোসেনের দোকানে এই ঘটনা ঘটে। গুলিবিদ্ধ বেলাল হোসেনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুলশান থানার ওসি সিরাজুল ইসলাম জানান, সকাল ৯টার দিকে বেলাল হোসেনের দোকানের সামনে মোটরসাইকেলে করে দুই যুবক থামে। তাদের মধ্যে এক যুবক বেলালকে লক্ষ্য করে পিস্তল দিয়ে দুই রাউন্ড গুলি করে। এতে বেলালের বাম হাতে একটি গুলিবিদ্ধ হয়। এ সময় ছিনতাইকারীরা দোকান থেকে টাকার বেগ নিয়ে দ্রুত পালিয়ে যায়।

 

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

স্টাফ রিপোর্টার: পূর্ব সুন্দরবনের ধানসাগর স্টেশনের তুলাতুলী এলাকায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। এ ঘটনায় বন বিভাগ ছয় দুর্বৃত্তকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে। গতকাল শনিবার বিকেল চারটার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. সাইদুল ইসলাম। তিনি বলেন, গত বুধবার বিকেলে ধানসাগর স্টেশনের তুলাতুলী এলাকায় লাগা আগুন নিভিয়ে ফেলা হয়েছে। বনের সাড়ে তিন একর জায়গার গাছ ও লতাগুল্ম ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে গতকালই সুন্দরবনে আগুন লাগার স্থান পরিদর্শন করেন প্রধান বন সংরক্ষক ইউনুস আলী। আজ রোববার ঘটনাস্থল পরিদর্শন করবেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন। গত ২৭ মার্চ, ১৩ এপ্রিল ও ১৮ এপ্রিল একই এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। চতুর্থ দফায় গত বুধবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

 

ইরাকের পার্লামেন্টে শিয়া বিক্ষোভকারীদের তাণ্ডব

মাথাভাঙ্গা মনিটর: নতুন মন্ত্রিসভার অনুমোদন নিয়ে চলমান অচলাবস্থায় অসন্তোষের জের ধরে ইরাকের পার্লামেন্টে তাণ্ডব চালিয়েছে শিয়া বিক্ষোভকারীরা। শনিবার এমপিরা আবারও নতুন মন্ত্রিসভার অনুমোদন নিয়ে ভোট আয়োজনের বিষয়ে একমত হতে ব্যর্থ হলে শিয়া নেতা মোক্তাদা আল-সাদরের কয়েকশ অনুসারী ফটক ভেঙে পার্লামেন্টের সুরক্ষিত গ্রিন জোনে প্রবেশ করে বিক্ষোভ করে। তারা পার্লামেন্ট ভবন তছনছ করেছে বলেও খবর পাওয়া গেছে। পার্লামেন্টের ক্ষমতাশালী দলগুলো কয়েক সপ্তাহের জন্য মন্ত্রিসভা পরিবর্তনের প্রস্তাবে অনুমোদন দিতে চাইছে না। ওদিকে সাদর নতুন মন্ত্রিসভা গঠনের জন্য প্রধানমন্ত্রী হাইদার আল-আবাদিকে চাপ দিতে চাইছেন। বিক্ষোভকারীরা গ্রিন জোনে ঢুকে পড়লে এমপিরা সেখান থেকে সরে যেতে চেষ্টা করে। ওই সময় বিক্ষোভকারীরা কাপুরুষরা পালিয়ে যাচ্ছে বলে স্লোগান দেয়। ইরাকের মন্ত্রীদের বিরুদ্ধে অযোগ্যতা ও দুর্নীতির অভিযোগ বহুদিনের।

 

মুম্বাইয়ে ভবন ধসে বেশ কয়েকজন হতাহত : ৬ জনের লাশ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মুম্বাইয়ে ভবন ধসে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার তৎপরাত অব্যাহত ছিলো। ৬ জনের মৃতদেহ উদ্ধারসহ বেশ ককেজনকে জীবীত উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার বিকেলের এই ঘটনায় আটকা পড়েছেন অনেক মানুষ। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে ভর্তিকরা হচ্ছে। উদ্ধারকৃত ৬ মৃতদেহের মধ্যে পাঁচজন একই পরিবারের সদস্য। তারা পশ্চিমঙ্গের মুর্শিদাবাদ থেকে তারা কাজের জন্য মুম্বাই শহরে থাকতো।

 

পাকিস্তানের কাছে ভর্তুকিতে এফ-১৬ বিক্রি করবে না যুক্তরাষ্ট্র

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের কাছে ভর্তুকি দিয়ে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা ভর্তুকি বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের কথা জানায়। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের ফলে প্রতিটি এফ-১৬ প্রায় আড়াই গুণ বেশি দাম দিয়ে প্রায় ৭০০ মিলিয়ন ডলারে কিনতে হবে। পাকিস্তানকে ভর্তুকি মূল্যে অস্ত্র সরবরাহ করতে কংগ্রেস অস্বীকার করার পর এই সিদ্ধান্ত নেয়া হলো। যুক্তরাষ্ট্রের আইনসভার সদস্যদের অভিযোগ, সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পাকিস্তান কার্যকর ব্যবস্থা নিচ্ছে না। সেই সাথে পাকিস্তানকে ভর্তুকি মূল্যে যুদ্ধবিমান সরবরাহে ভারতেরও আপত্তি রয়েছে। তবে পাকিস্তান বলছে, সন্ত্রাসবিরোধী যুদ্ধের প্রয়োজনে যুক্তরাষ্ট্রের ভর্তুকি অব্যাহত রাখা উচিত।

 

নিউইয়র্কের হাজারো বাসিন্দার হিটলিস্ট প্রকাশ করেছে আইএস

মাথাভাঙ্গা মনিটর: মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সাথে সম্পর্কিত হ্যাকাররা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কয়েক হাজার বাসিন্দার হিট লিস্ট ইন্টারনেটে প্রকাশ করেছে। আইএস তাদের অনুসারীদের হিট লিস্টের লোকদের ওপর হামলা চালানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলো ও নিউ ইয়র্ক সিটি পুলিশ তালিকায় নাম থাকা ওই ব্যক্তিদের সাথে যোগাযোগ করে পোস্টটির বিষয়ে তাদের জানিয়েছেন। ওই সূত্র জানিয়েছে, তবে এ বিষয়ে বিশ্বাসযোগ্য কোনো হুমকি আছে বলে মনে করছে না দেশটির আইন প্রয়োগকারী সংস্থাগুলো। এক বিবৃতিতে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) বলেছে, তদন্তাধীন বিষয়ে কোনো মন্তব্য না করা আমাদের দৃষ্টান্ত হলেও, এফবিআই একটি তদন্ত চলাকালে পাওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন ব্যক্তিকে ও সংস্থাকে নিয়মিত সতর্ক করছে, কারণ এগুলো হুমকি হয়ে দেখা দিতে পারে।

 

সাতপাকে বাঁধা পড়লেন বিপাশা বসু

মাথাভাঙ্গা মনিটর: বিয়ের পিড়িতে বসলেন বলিউড তারকা বিপাশা বসু। গতকাল শনিবার মুম্বাইয়ের সেন্ট রেগিস হোটেলে করণ সিং গ্রোভারের সাথে সাতপাকে বাধা পড়েন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউড তারকা ও দম্পতির বন্ধু ও আত্মীয়স্বজন। ভারতীয় সংস্কৃতি অনুসারেই এই বিয়ে পরিচালিত হয়। সেগওয়েতে করে বিয়েতে আসেন করণ। বিপাশাও পড়েছিলেন ঐতিহ্যবাহী লাল পোশাক। এর আগে শুক্রবার অনুষ্ঠিত হয় বলিউড তারকা বিপাশা বসু করণ সিং গ্রোভারের মেহেন্দী ও সঙ্গীত উৎসব। শনিবার সাত পাকে বাধা পড়বেন এই দুই তারকা। তার আগে মেহেন্দী উৎসবে একসাথে হয়েছিলেন তাদের পরিবার ও বন্ধুবান্ধব। এ সময় উপস্থিত ছিলেন শিল্পা শেঠি, শমিতা শেঠি, সোফি চৌধুরীসহ অনেক তারকা।

 

বাংলাদেশি দম্পতি হত্যা : বড় ছেলের দায় স্বীকার

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুলিতে বাংলাদেশি দম্পতি হত্যাকাণ্ডে তাদের বড় ছেলে স্বীকারোক্তি দিয়েছে বলে জানিয়েছেন দেশটির পুলিশ। হাসিব গোলাম রাব্বি (২২) তার পিতাকে হত্যার দায় স্বীকার করেছে। কিন্তু মাকে হত্যার বিষয়টি কৌশলে এড়ানোর চেষ্টা করেছে। পুলিশ বলছে, হাসিবের দাবি, অজ্ঞাত এক ব্যক্তি হাসিবকে আঘাত করেছিলো। তার নির্দেশে হাসিব তার বাবাকে গুলি করে হত্যা করে। তবে হাসিবের ছোট ভাই ওমর (১৭) বলেছে, হাসিব তার বাবা-মা দুইজনকেই গুলি করে হত্যা করেছে। হাসিব তাকে বাবার মৃতদেহ পরীক্ষা করতে বলেছে। তার দেহের রক্ত যাতে গড়িয়ে দরজার বাইরে না যায় সেটি দেখতে বলেছে। এনিম কনভেনশন সেন্টারে পৌঁছানোর আগে অপরাধের চিহ্ন প্রকাশ পাবে না নিশ্চিত করে তারা সেখান থেকে সরে যায়। তবে কোনো অজ্ঞাত ব্যক্তির কথা উল্লেখ করেনি ওমর। শুক্রবার সান হোসেন পুলিশ সার্জেন্ট পেট্রিক গুয়ের নিহত দম্পতির দুই ছেলের বিরুদ্ধে আদালতে হত্যার অভিযোগ ও দু ছেলেকে জিজ্ঞাসাবাদের তথ্য দাখিল করেছে। এর আগে বাবা গোলাম রাব্বী (৫৯) ও মা শামীমা রাব্বীকে (৫৭) হত্যার অভিযোগে দুই ভাইকে গ্রেফতার করে তাদের জামিনঅযোগ্য আটকাদেশ দিয়ে জেলহাজতে প্রেরণ করা হয়।