বিশ্ব টুকিটাকি : পশ্চিমবঙ্গে বিধান তৃতীয় দফার ভোটগ্রহণে সহিংসতা : নিহত ১

পশ্চিমবঙ্গে বিধান তৃতীয় দফার ভোটগ্রহণে সহিংসতা : নিহত ১

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনে তৃতীয় দফার ভোট গ্রহণ চলছে। পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতার সাতটি আসনসহ মুর্শিদাবাদ, নদীয়া ও বর্ধমান জেলার ৬২টি আসনে ভোট হচ্ছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সকাল সাতটায় কড়া নিরাপত্তার মধ্যে ভোট শুরু হয়। ইতোমধ্যে কিছু এলাকায় বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। সরকারি দলের কর্মীরা বাম ও কংগ্রেসের এজেন্টদের কেন্দ্রে ঢুকতে বাধা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। মুর্শিদাবাদের ডোমকল কেন্দ্রের শিরোপাড়ায় একটি ভোটকেন্দ্রের সামনে সিপিএমের এক পোলিং এজেন্টকে গুলি করে হত্যা করা হয়েছে। সিপিএমের অভিযোগ, তাদের কর্মীকে তৃণমূলের সমর্থকেরা গুলি করে হত্যা করেছে।

 

ভারতে গাড়ি নিয়ে লিফটে পড়ে নিহত ২!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মুম্বাইয়ে গাড়ি চালানো শিখতে গিয়ে লিফটে পড়ে যায় এক কিশোর। ৫০ ফুট উঁচু থেকে পড়ে নিহত হয়েছে গাড়িতে থাকা দুজনই। বুধবার দুর্ঘটনা হওয়ার ৬ ঘণ্টা পর তাদের লাশ উদ্ধার করা করা হয়। হাফিজ পাটেল নামের ১৪ বছর বয়সী ওই কিশোর তখন ড্রাইভারের পাশে বসেই গাড়ি চালানো শিখছিলো। কিন্তু হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে সে। মুম্বাই দক্ষিণাঞ্চলে নাগাপাড়ায় এক বিল্ডিঙের লিফট শ্যাফটে গিয়ে পড়ে যায় গাড়িটি। নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, আমরা হাফিজের মোবাইলের জিপিএসের মাধ্যমে তাদের শনাক্ত করার চেষ্টা করছিলাম। পরে লিফট শ্যাফটে আমরা গাড়িটি উদ্ধার করি। ২২ তলা বিল্ডিঙের তৃতীয় তলা থেকে পড়ে গিয়েছিলো গাড়িটি। ছেলে নিখোঁজ হওয়ার পর পুলিশে খোঁজ নেয়ার চেষ্টা করে হাফিজের পরিবার। পরে ৬ ঘণ্টা খোঁজাখুঁজির পর উদ্ধার করা হয় তাদের লাশ।

 

রাণীর ৯০তম জন্মদিন উদযাপন করছে ব্রিটেন

মাথাভাঙ্গা মনিটর: রাণী দ্বিতীয় এলিজাবেথের ৯০ তম জন্মদিন উদযাপন করছে ব্রিটেনের জনগণ। জন্মদিনে রাণী উইন্ডসর ক্যাসেলের বাইরে জড় হওয়া শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা গ্রহণ করেন। এসময় ব্রিটেনের বড় শহরগুলোতে জন্মদিনের শুভেচ্ছা জানাতে তোপধ্বনি করা হয়। দিনটি উপলক্ষে উইলিয়াম শেকসপিয়ারের নাটক অষ্টম হেনরি থেকে সম্পাদিত অংশ রেডিওতে পাঠ করেন প্রিন্স অব ওয়েলস চার্লস। তিনি রাণীর জ্যেষ্ঠ সন্তান ও সিংহাসনের উত্তরাধিকার।

 

কাবুলে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৪

মাথাভাঙ্গা মনিটর: কাবুলে শক্তিশালী আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়ে ৬৪ জনে দাঁড়িয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে আফগান রাজধানীতে চালানো হামলার মধ্যে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলা। কাবুলের পাশে জনাকীর্ণ বাজারে মঙ্গলবার বিস্ফোরণটি ঘটানো হয়। গত সপ্তাহে জঙ্গিরা বসন্ত অভিযানের ঘোষণা দেয়ার এক সপ্তাহ পর বড় ধরনের এ হামলা চালানো হল। মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক সিদ্দিকি সাংবাদিকদের বলেন, আমি দুঃখের সাথে জানাচ্ছি, কাবুলে গতকালের ভয়াবহ হামলার ঘটনায় ৬৪ জন নিহত ও ৩৪৭ জন আহত হয়েছে। এদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। এর আগে নিহতের সংখ্যা ২৮ বলে জানানো হয়েছিল।