ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপনের প্রস্তুতি সম্পন্ন

 

মুজিবনগর প্রতিনিধি: আজ ১৭ এপ্রিল মুজিবনগর দিবস। ১৯৭১ সালের এই দিনে তৎকলীন আম্রকাননে বাংলাদেশ সরকারের প্রথম শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ওই সরকারের নেতৃত্বে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা। দিবসটি ঘিরে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

প্রতি বছর নানা কর্মসূচির মধ্যদিয়ে পালন করা হয় দিনটি। এ উপলক্ষে মুজিবনগর স্মৃতি কেন্দ্রে সকালে সূর্য উদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ এবং বীর মুক্তিযোদ্ধা, বিজিবি, পুলিশ বাহিনী, আনছার ভিডিপি, বিএনসিসি, গার্লস গাইড ও স্কুলের ছাত্র-ছাত্রী কতৃক গার্ড অ্যব অনার প্রদান ও কুচকাওয়াজ প্রদর্শন। সকাল ৯ টায় আম্রকানন শেখ হাসিনা মঞ্চে মুজিবনগর দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হবে। সভাপতিত্ব করবেন জনপ্রশাসনমন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এছাড়া সরকারের বিভিন্ন পর্যায়ের মন্ত্রী, আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃতবৃন্দসহ সরকারি পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত থাকবেন। দিনটিকে ঘিরে জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক পরিমল সিংহ। দিবসটি সফল করতে ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে বলে নিশ্চিত করেছেন পুলিশ সুপার হামিদুল আলম।

এদিকে গতকাল শনিবার বিকেলে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের পাশাপাশি অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এমএ হান্নান। তিনি সাংবাদিকদের বলেন, এখন বড় পরিসরে দেশব্যাপী মুজিবনগর দিবস পালন করা হচ্ছে। আগামীতে আরও বড় পরিসরে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হবে। নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুল ধরতে মুজিবনগর দিবসের সাথে বিভিন্নভাবে তরুণদেরকে সম্পৃক্ত করা হচ্ছে।

এদিকে মুজিবনগর আম্রকাননসহ গোটা কমপ্লেক্স মনোরম পরিবেশে সজ্জিত করা হয়েছে। সন্ধ্যার পর থেকে শোভা পাচ্ছে আলোক ঝলকানি। কমপ্লেক্সের বিভিন্ন স্থাপনা, আমগাছসহ উপজেলা পরিষদ এলাকায় আলোকসজ্জা করা হয়েছে। গতকাল সন্ধ্যা থেকেই বিভিন্ন এলাকার নারী-পুরুষ ভিড় করেন ওই সৌন্দর্য উপভোগ করতে।

মুজিবনগর দিবসের অনুষ্ঠানের মধ্যে এবারো আকর্ষণীয় হয়ে উঠেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান। রাজধানী ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় অনুষ্ঠানের আদলে সাজানো হচ্ছে মঞ্চ ও এর আশেপাশের এলাকা। থাকছে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ শব্দযন্ত্র ও আলোকসজ্জা। আতশবাজি উৎসবে বিমোহীত হবেন দর্শকরা। এই মঞ্চেই আজ বিকেল সাড়ে ৩টায় সাংস্তৃতিক অনুষ্ঠানে দেশ বরেণ্য শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। এরা হচ্ছেন- স্বাধীন বাংলা বেতারের শিল্পি ফকীর আলমগীর, লালন কন্যা খ্যাত ফরিদা পারভীন, নকুল কুমার বিশ্বাস, ব্যান্ড তারকা এসআই টুটুল, গ্লামার গার্ল আঁখি আলমগীর, রেশমি, ক্লোজআপ খ্যাত রাফাতসহ দেশবরেণ্য শিল্পীবৃন্দ। উপস্থাপনা করবেন অভিনেত্রী ও মডেল এরিনা।