দেশের টুকরো খবর

প্রাথমিকের বৃত্তির ফল ১৯ এপ্রিল

স্টাফ রিপোর্টার: প্রাথমিকের শিক্ষার্থীদের বৃত্তির ফল আগামী ১৯ এপ্রিল প্রকাশ করা হবে। এবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বাড়ার পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণ বেড়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায়। বুধবার তিনি বলেন, ১৯ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবেন। আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য আলাদা পরীক্ষা নেয়া হতো। ২০১০ সালে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা চালুর পর এই পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলাভিত্তিক বৃত্তি দেয়া হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এতোদিন ৫৫ হাজার শিক্ষার্থীকে প্রাথমিকে বৃত্তি দেয়া হলেও এবার ৮২ হাজার ৫০০ জনকে এই বৃত্তি দেয়া হবে।

 

ওলামা লীগের সাথে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই : হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার: পয়লা বোশেখ উদযাপন নিয়ে বিরূপ মন্তব্য করা ওলামা লীগের সাথে বাংলাদেশ আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন দলটির প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ। বুধবার দুপুরে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি জানান, ওলামা লীগ বাংলাদেশ আওয়ামী লীগের কোনো অঙ্গ-সহযোগী কিংবা ভ্রাতৃপ্রতিম সংগঠন নয়। আওয়ামী লীগের নাম ভাঙিয়ে ওলামা লীগের কিছু কিছু ব্যক্তি যে বক্তব্য দিয়েছেন তার সাথে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই। উল্লেখ্য, গত শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে বাংলাদেশের সর্বজনীন উত্সব পয়লা বোশাখকে অনৈসলামিক ও হারাম বলে উল্লেখ করে ওলামা লীগের নেতারা।

 

বরগুনায় পুকুরে ডুবে মা ও ছেলের মৃত্যু

স্টাফ রিপোর্টার: বরগুনার তালতলী উপজেলার চান্দখালী গ্রামে পুকুরের পানিতে ডুবে শারীরিক প্রতিবন্ধী মা ও তার ছেলের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সকালে এ দুর্ঘটনা ঘটে। নিহত ওই দুজন হলেন হোসনে আরা বেগম (৩৫) ও তার ছেলে সরোয়ার (২)। নিহত হোসনে আরার স্বামী ফোরকান হাওলাদারের ভাষ্য, আজ সকাল সাতটার দিকে তার শারীরিক প্রতিবন্ধী স্ত্রী ও ছেলে বাড়ির পাশে পুকুরে হাত-মুখ ধুতে যায়। এ সময় পুকুরঘাট থেকে পা ফসকে তারা পুকুরে পড়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর বেলা ১১টার দিকে পুকুরে ভাসমান অবস্থায় তাদের লাশ পাওয়া যায়। পরে এলাকাবাসী তাদের উদ্ধার করে। পরিবার ও স্থানীয় লোকজনের সম্মতিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফন করা হয়েছে।

 

নওগাঁয় সড়ক দুর্ঘটনায় নিহত ৫ : আহত ৩

স্টাফ রিপোর্টার: নওগাঁ-মহাদেবপুর সড়কের ডাক্তারের বাড়ি মোড়ে ট্রাকচাপায় ইজিবাইকের ৫ যাত্রী নিহত হয়েছেন। বুধবার সন্ধ্যা ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ সময় চারজন আহত হয়েছেন। নিহতরা হলেন, মান্দা উপজেলার গনেশপুর ইউনিয়নের সুতিহাট গোবিন্দপুর গ্রামের ইছাহাক মোল্লা (৭৫), ইসাহাকের ছেলে আনোয়ার (৩৫), ইসাহাকের জামাই শহিদুল (২৫), আরেক জামাই হাসান আলী (২৫), নওগাঁ সদর উপজেলার কুমুরিয়া গ্রামের স্বপন পাটোয়ারির ছেলে আদিল রহমান (৪২) ও ইজিবাইকের চালক আদিল (৪২) । এ ঘটনায় মোসলেম উদ্দীন (৩৫), শামসুর রহমান (৪০), জাহিদুল ইসলাম (৩৫ ও খালেক মীর (৩৪) নামে আরো চারজন যাত্রী আহত হন। আহতের নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

মশাল পাচ্ছে হাসানুল হক ইনুর জাসদ

স্টাফ রিপোর্টার: জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও এর প্রতীক মশালের মালিক হতে যাচ্ছেন হাসানুল হক ইনু-সমর্থিত অংশ। এ বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) গতকাল বুধবার সিদ্ধান্ত নিয়েছে। আগামী রোববার খণ্ডিত জাসদের দুই পক্ষকে চিঠি দিয়ে এ সিদ্ধান্ত জানানো হবে। এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব সিরাজুল ইসলাম বলেন, হাসানুল হক ইনুর সমর্থিত জাসদই মশাল পেতে যাচ্ছে। কমিশন সে রকম সিদ্ধান্তই নিয়েছে। কমিশন এ বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে কি-না, জানতে চাইলে সচিব বলেন, কমিশনার আবদুল মোবারক অন্য কমিশনারদের মতের সাথে পুরোপুরি একমত হতে পারেননি। তিনি এ-সংক্রান্ত নথিতে কিছু পর্যবেক্ষণ দিয়েছেন। গত ১২ মার্চ মহানগর নাট্যমঞ্চে জাসদের কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলের নির্বাচন পূর্বে কমিটি গঠন নিয়ে দুই পক্ষের মধ্যে গণ্ডগোল শুরু হয়। একপক্ষ হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরীন আখতারকে সাধারণ সম্পাদক ঘোষণা করে। অপরপক্ষ জাতীয় প্রেসক্লাবে গিয়ে শরীফ নূরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করে।