মুখে কালো কাপড় বেঁধে নীরব প্রতিবাদ : দাবি না মানলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা

জাতীয় শিক্ষা আইন ২০১৬র কয়েকটি ধারা উপধারা বাতিলের দাবি

 

স্টাফ রিপোর্টার: জাতীয় শিক্ষা আইন ২০১৬’র কয়েকটি ধারা-উপধারা বাতিলের দাবিতে সারাদেশের মতো চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহেও মুখে কালো কাপড় বেঁধে নীরব প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি চুয়াডাঙ্গা শাখার আয়োজনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ওই কর্মসূচি পালিত হয়। গতকাল রোববার বেলা সাড়ে ১১টা থেকে চুয়াডাঙ্গা জেলা শহরের শিল্পকলা একাডেমির সামনের রাস্তায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় সকল বই বিক্রেতা মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধনে অংশ নেন।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি জেলা শাখার সভাপতি হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক গেলাম মওলা খান, দামুড়হুদা উপজেলা শাখার সভাপতি শফিকুল আমিন, আলমডাঙ্গা শাখার সভাপতি আব্দুল ওয়াজেদ কচি, জীবননগর শাখার যুগ্ম সম্পাদক আজিজুল হকসহ জেলা ও উপজেলার সকল বই বিক্রেতা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা জাতীয় শিক্ষা আইন ২০১৬’র আওতায় সৃজনশীল জাতীয় সকল প্রকার পুস্তক ছাপানো, মুদ্রণ ও দোকানে বিক্রি করা যাবে না এ সকল ধারাসহ বেশ কয়েকটি উপধারা বাতিলের দাবি জানান। কর্মসূচির অংশ হিসেবে গতকাল দিনব্যাপী জেলার সকল বইয়ের দোকান বন্ধ রাখা হয়। এছাড়া আগামী ১৮ এপ্রিল সারাদেশে পুস্তক প্রকাশক ও বিক্রেতাগণ বইয়ের লাইব্রেরি বন্ধ রেখে স্ব স্ব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করবেন। ওই দিনও সারাদেশের সকল লাইব্রেরি সারাদিন বন্ধ থাকবে।

মেহেরপুর অফিস জানিয়েছে, প্রস্তাবিত শিক্ষা আইন ২০১৬’র কয়েকটি উপধারা সংশোধনের দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মেহেরপুর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেছে জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ব্যানারে বই ব্যবসায়ীরা।

গতকাল রোববার সকালে জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি এএসএম ফরিদউদ্দিনের নেতৃত্বে বই ব্যবসায়ীরা আধাঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করে। কর্মসূচিতে অন্যদের মধ্যে সমিতির সাধারণ সম্পাদক সাইদুল হাসান রিপন, সদস্য আব্দুল আজিজ, এসএম ইমাম পাপ্পু, তোফাজ্জেল হোসেন, মোনায়েম হোসেন, আব্দুর রাজ্জাকসহ অর্ধশতাধিক বই ব্যাবসায়ী মানববন্ধনে অংশগ্রহণ করেন। ১৮ এপ্রিল একই দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষা মন্ত্রীকে স্মারকলিপি পেশ করা হবে বলে জাননা বক্তারা।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, গতকাল দুপুর ১২টার দিকে জেলার ৬ উপজেলা থেকে কয়েক শ পুস্তক বিক্রেতা ঝিনাইদহ শহরের লাইব্রেরি পট্রিতে জমায়েত হয়। সেখানে তারা মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন শেষে এক সমাবেশে বক্তব্য রাখেন, জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আইয়ূব আলী ভুইয়া, আব্দুল মালেক সরকার ও হাবিবুর রহমান প্রমুখ। সমাবেশে বক্তগণ বলেন, শিক্ষা আইন ২০১৬’র কয়েকটি ধারা উপধারা সংশোধন করা না হলে তারা বৃহত্তর কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবে। ঝিনাইদহ জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি শফিকুল ইসলাম জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার দিনব্যাপী জেলার ৬টি উপজেলার লাইব্রেরিতে ধর্মঘট পালিত হচ্ছে।