দেশের টুকিটাকি : সেলফোনের সিম নিবন্ধন নিয়ে রায় কাল মঙ্গলবার

সেলফোনের সিম নিবন্ধন নিয়ে রায় কাল মঙ্গলবার

স্টাফ রিপোর্টার: বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনের বিষয়ে হাইকোর্টের রায় জানা যাবে আগামীকাল মঙ্গলবার। এ বিষয়ে দেয়া রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ রায়ের এই দিন ঠিক করে দেন। আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। বিটিআরসির পক্ষে শুনানিতে অংশ নেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ব্যারিস্টার রেজা-ই রাকিব। মোবাইলফোন অপারেটর রবির পক্ষে ছিলেন ব্যারিস্টার ফতেমা আনোয়ার। অনীক আর হক পরে বলেন, রুলের ওপর শুনানি শেষ হয়েছে, আদালত মঙ্গলবার রায়ের দিন নির্ধারণ করেছেন। বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে এসএম এনামুল হক নামের এক আইনজীবী গত ৯ মার্চ হাইকোর্টে এই রিট আবেদন করেন, যা ১৪ মার্চ  শুনানির জন্য ওঠে। প্রাথমিক শুনানি নিয়ে ওইদিন আদালত রুল দেন। তৃতীয় পক্ষের মাধ্যমে নাগরিকদের আঙুলের ছাপ নিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইলফোনের সিম নিবন্ধন কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় ওই রুলে। বিটিআরসি চেয়ারম্যান, স্বরাষ্ট্রসচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের ডিজি, মোবাইলফোন অপারেটরগুলোসহ ১৩ বিবাদীকে এর জবাব দিতে বলা হয়। এই রুলের ওপর ৩ ও ১০ এপ্রিল শুনানি হয় বলে অনীক আর হক জানান।

 

নেত্রকোনায় বিকাশ এজেন্টের ৩০ লাখ টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার: নেত্রকোনার টেঙ্গা এলাকায় বিকাশ এজেন্টকে পিটিয়ে ৩০ লাখ টাকা ছিনিয়ে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গতকাল রোববার বিকেল সাড়ে ৫টার দিকে নেত্রকোনা-মুক্তিরবাজার সড়কের টেঙ্গা নামক স্থানে ওই ঘটনা ঘটে। স্থানীয়রা মান্নানকে উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নিয়ে ভর্তি করেন। তার বাবার নাম আবু তালেব। কলমাকান্দার স্টেডিয়াম রোডে তাদের বাড়ি বলে জানা গেছে। জানা গেছে, জেলার কলমাকান্দার বিকাশ এজেন্ট আবদুল হান্নান নেত্রকোনা থেকে বিকাশের ৩০ লাখ টাকা নিয়ে মুক্তিরবাজার হয়ে মোটরসাইকেলে কলমাকান্দায় যাচ্ছিলেন। বিকেল সাড়ে ৫টার দিকে পথে দুর্বৃত্তরা তাকে আটকে বেধড়ক মারপিট করে টাকাগুলো ছিনতাই করে নিয়ে যায়। পরে এলাকাবাসী তাকে উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নিয়ে ভর্তি করেন। তার অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক ময়মসনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন।

 

ভোটযুদ্ধে স্বামীর বিরুদ্ধে দাঁড়ালেন স্ত্রী

স্টাফ রিপোর্টার: আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গৌরীপুর ইউনিয়ন থেকে চেয়ারম্যানপদে ভোটযুদ্ধে নেমেছে স্বামী-স্ত্রী। এ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান সুলতান আহমেদ খোকা ও তার স্ত্রী সুলতান রাজিয়া উভয়েই মনোনয়নপত্র দাখিল করেছেন। আগামী  ৭ মে চতুর্থ ধাপে এ উপজেলার ৭টি ইউনিয়নে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার স্বামী-স্ত্রী দুজনই ভোটযুদ্ধে নামছেন। ইতোমধ্যেই গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন তারা। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে মুখরোচক আলোচনা চলছে।

 

হাজিগঞ্জে হিন্দুধর্মাবলম্বীদের হত্যার হুমকি : লিফলেট বিতরণ

স্টাফ রিপোর্টার: হাজীগঞ্জের একটি গ্রামে মামলা তুলে নিতে রাতের আঁধারে হিন্দুধর্মাবলম্বীদের বাড়ি বাড়ি হত্যার হুমকি দিয়ে লিফলেট ছড়ানো হয়েছে। এ ঘটনায় এলাকার হিন্দুসম্প্রদায়ের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। কম্পিউটার কম্পোজ করা লিফলেটটি কে বা কারা ছড়িয়েছে তা জানাতে পারেনি কেউ। তবে ভুক্তভোগী পরিবারগুলো তাদের পূর্বপরিচিত একটি পরিবারের প্রতি সন্দেহ প্রকাশ করছে। লিফলেটটি একেবারে যে হাওয়ায় ভেসে এসেছে তা ওই পরিবারগুলো মানতে রাজি না। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে উপজেলার ৯ নং গন্ধর্ব্যপুর ইউনিয়নের সর্বতারা গ্রামের হিন্দু অধ্যুষিত এলাকায়।

 

ভূমিকম্পে কাঁপলো পাক-ভারত-আফগান

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো পাকিস্তান, ভারত ও আফগানিস্তানের কিছু এলাকা। গতকাল রোববার বিকেল ৩টা ৫৮ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। আফগানিস্তানের কাবুল ছাড়াও পাকিস্তানের লাহোর, ইসলামবাদ ও ভারতের দিল্লি, কাশ্মির এবং উত্তরখণ্ডেও ভূমিকম্পের প্রভাব পড়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায় আফগানিস্তানের উত্তর পূর্বাঞ্চলীয় আশকাশামে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত করেছে। ভূমিকম্পের উপকেন্দ্র ছিলো আশকাশাম থেকে ৩৯ কিলোমিটার দূরে। মাটির ২১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি উৎপত্তি হয়। বাংলাদেশের স্থানীয় সময় বিকেল ৪টা ২৮ মিনিটে ভূমিকম্প অনুভূত হয় সেখানে। এখনো হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। অন্যদিকে পাকিস্তানি ভূতাত্ত্বিক সংস্থার বরাতে সংবাদমাধ্যম ডন জানায়, ভূমিকম্পের শক্তি ছিলো ৭ দশমিক ১। তিন মিনিটের এই ভূমিকম্পে সবাই বাড়ি ছেড়ে বের হয়ে গেছেন। তবুও এই ঘটনায় আহত হয়েছেন ২৭ জন। তারা সবাই পেশোয়ারের লেডি রিডিং হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। হাসপাতালের মুখপাত্র ডা. খালিদ মাসুদ বলেন, আহতদের বেশির ভাগকেই প্রাথমিক চিকিৎসা দিযে ঝেড়ে দেয়া হয়েছে।

 

বানান ভুল করায় মেক্সিকোয় ধরা পড়লো ভুয়া পুলিশ

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোয় চার জন অস্ত্রধারী ভুয়া পুলিশকে গ্রেফতার করা হয়েছে। একটি শব্দের ভুল বানান দেখে তাদের আটক করা সম্ভব হয়। পুলিশের গাড়ির মতো হুবহু দেখতে হলেও ভুয়া পুলিশের গাড়ির গায়ে ভুল বানানে একটি শব্দ লেখা ছিলো। নকল পুলিশগুলোর গাড়িটির রং থেকে শুরু করে সবকিছুই ফেডারেল পুলিশের গাড়ির মতো। তবে গাড়ির দুই পাশে লেখা DIVISION শব্দটিতে S এর পরিবর্তে ভুল করে C দিয়ে লেখা ছিলো। সেনাবাহিনীর একটি টহল দলের বিষয়টি দেখে গাড়িটি থেকে অস্ত্র ও গুলিসহ চার ভুয়া পুলিশকে আটক করে। ঘটনার পর এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানায়, আটককৃতরা কোনো রাষ্ট্রীয় বাহিনীর সদস্য নয়। মাদক চোরাচালানের রুটের দখল নিয়ে ওই এলাকাটিতে গ্যাংগুলোর মধ্যে গোলাগুলির ঘটনা নিত্যনৈমিত্তিক ব্যাপার। এই চার জনও মাদক চোরাচালানের সাথে যুক্ত বলে ধারণা করা হচ্ছে।

 

এয়ার ইন্ডিয়ার বিমান নিয়ে হুমড়ি খেয়ে পড়লো ক্রেন

মাথাভাঙ্গা মনিটর: অব্যবহৃত একটি বিমান তুলে নিয়ে যাওয়ার সময় ভারতে একটি ক্রেন ভেঙে পড়েছে। ক্রেনটি বিমানসহ একটি দেয়ালের ওপর আছড়ে পড়ে। ভারতের দক্ষিণাঞ্চলীয় হায়দারাবাদের বেগুমপেট বিমানবন্দরে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় বিশালাকার ক্রেনটি বিমানের ওপর পড়ে তাকে প্রায় দুই ভাগ করে ফেললেও এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। দুর্ঘটনার ভিডিওতে দেখা যাচ্ছে, এয়ারবাস এ৩২০ বিমানটি সরিয়ে নেয়ার সময় প্রায় ৬০ ফুট ওপরে থাকা অবস্থায় হঠাৎ হুড়মুড় করে পড়ে যায়। বিশাল একটি রোড ট্রান্সপোর্টারের ওপর থাকা ক্রেনটি ২৫ টন ওজনের বিমানটিকে তুলে নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনাটি ঘটে।

 

ফিলিপাইনে আবু সায়াফের সাথে সংঘর্ষ ১৮ সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের সেনাবাহিনী জানিয়েছে জঙ্গি সংগঠন আবু সায়াফের সাথে লড়াইয়ে তাদের ১৮ সেনা নিহত হয়েছে। দেশটির দক্ষিণে অবস্থিত বাসিলান দ্বীপে হওয়া সংঘর্ষে আহত হয়েছে কমপক্ষে আরো ৫০ সেনা। নিহত ১৮ সেনার অন্তত চার জনের মস্তক ছিন্ন করে হত্যা করেছে আবু সায়াফ। কমপক্ষে ১০০ জন জঙ্গি সেনাবাহিনীর সাথে সংঘর্ষ লিপ্ত হয়েছিলো বলে স্থানীয় সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন। জঙ্গিদের অনেকের কাছে গ্রেনেড লঞ্চার ছিলো বলে জানা গেছে। জানা গেছে, সংঘর্ষে পাঁচ জঙ্গি নিহত হয়েছে, যাদের মধ্যে একজন মরক্কো বংশোদ্ভূত। ফিলিপাইনের সেনাবাহিনী আবু সায়াফের কমান্ডার ইনসিলন হাপিলনকে আটক করতে এই অভিযান পরিচালনা করছিলো বলে ধারণা করা হচ্ছে। এই জঙ্গি সংগঠনটি ইসলামিক স্টেটের প্রতি আনুগত্যের কথা জানিয়েছে। মার্কিন সরকার হাপিলনের অবস্থানের বিষয়ে তথ্যপ্রদানকারীকে পাঁচ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছে।