বিশ্ব টুকিটাকি : বিয়ের জন্য পাত্রী চেয়ে বিক্ষোভ

থাপ্পড়ের হুমকির ঘটনায় মন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: দুই সাংবাদিককে ‘থাপ্পড়’ মারার হুমকি দেয়ার পর সমালোচনার মুখে পদত্যাগ করেছেন পর্তুগালের সংস্কৃতিমন্ত্রী জোয়াও সোয়ারেস। বৃহস্পতিবার এক ফেইসবুক পোস্টে সোয়ারেস বলেন, দুই কলাম লেখককে ‘তাদের মঙ্গলের জন্য থাপ্পড় মারতে’ খুঁজছেন তিনি। মন্ত্রীর এই ফেইসবুক পোস্টকে আক্রমণ করে জনসাধারণ, বিরোধী রাজনীতিবিদ ও সাংবাদিকদের কাছ থেকে শত শত সমালোচনামূলক প্রতিক্রিয়া আসে। ‘ব্যক্তিগত আক্রমণে অপমানিত’ হওয়ার প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেছেন বলে প্রথমে আত্মপক্ষ সমর্থন করার চেষ্টা করেছিলেন সোয়ারেস। কিন্তু তীব্র প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে ক্ষমা চান তিনি। কিন্তু বিষয়টি নিয়ে পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তা তাকে তিরস্কার করার পর ৬৬ বছর বয়সী সংস্কৃতিমন্ত্রী পদত্যাগ করেন এবং প্রকাশ্য বিবৃতিতে সবার কাছে ক্ষমা চান। পদত্যাগের পর এক বিবৃতিতে তিনি বলেছেন, তিনি তার মতামত প্রকাশ করার অধিকার বিসর্জন দেবেন না।

কেজরিওয়ালকে লক্ষ্য করে জুতা নিক্ষেপ

মাথাভাঙ্গা মনিটর: দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে জুতা ছুড়েছেন এক ব্যক্তি। তবে তা লক্ষ্যভ্রষ্ট হয়েছে। গতকাল শনিবার দিল্লিতে এক অনুষ্ঠানে এই ঘটনা ঘটে। ওই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। দিল্লির ওই অনুষ্ঠানে শহরের বায়ু দূষণ ও যানজট কমাতে জোড়-বিজোড় নিবন্ধন নম্বর অনুযায়ী গাড়ি ভিন্ন দিনে রাজপথে নামানোর পরিকল্পনার বিস্তারিত বর্ণনা দেন। আগামী ১৫ এপ্রিল থেকে এই পরিকল্পনা অনুযায়ী কার্যক্রম শুরু করার কথা। এর আগে ১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত পরীক্ষামূলকভাবে জোড়-বিজোড় নম্বরের গাড়ি ভিন্ন দিনে রাস্তায় চলাচলের নির্দেশ দেয়া হয়েছিলো। অনুষ্ঠানে কেজরিওয়াল ওই প্রকল্প নিয়ে কথা বলা শুরু করতেই বেদ প্রকাশ নামের একজন তাকে লক্ষ্য করে জুতা ও একটি সিডি ছুড়ে মারেন। যদিও তা লক্ষ্যভ্রষ্ট হয়।

হিটলারের বাড়ি দখলে নিতে চায় অস্ট্রিয়া

মাথাভাঙ্গা মনিটর: জার্মানির সাবেক নাৎসি নেতা এডলফ হিটলারের বাড়ির মালিকানার দখল নিতে চায় অস্ট্রিয়া কর্তৃপক্ষ। বিবিসি অনলাইনের খবরে গতকাল শনিবার এ কথা জানানো হয়। একটি তিক্ত আইনি লড়াইয়ের অবসান ও হিটলারের জন্ম নেয়া বাড়িটিকে নব্য-নাৎসিদের কাছে আদর্শিক তীর্থকেন্দ্রে পরিণত হওয়া ঠেকাতে এক ব্যক্তির কাছ থেকে এর মালিকানার দখল নিতে চায় দেশটি। ১৮৮৯ সালে ২০ এপ্রিল হিটলার এ বাড়িতে জন্মগ্রহণ করেন। গার্লিন্ডে পোমারের পরিবার এ বাড়ির একটা বড় অংশের মালিক। ভবনটি অস্ট্রিয়ার উত্তরাঞ্চলের ব্রাওনাও শহরে অবস্থিত। ২০১১ সালে বর্তমান মালিক গার্লিন্ডে পোমারের সঙ্গে সরকারের বিরোধ শুরু হওয়ার পর থেকে এটি খালি পড়ে আছে। ১৯৭০-এর দশকে অস্ট্রিয়া সরকার পোমারের সাথে একটি ইজারা চুক্তি করে এবং এটিকে প্রতিবন্ধী ব্যক্তিদের একটি কেন্দ্রে পরিণত করা হয়। তবে পাঁচ বছর আগে পোমার ভবনটির সংস্কার কাজের অনুমতি না দিলে সমস্যার শুরু হয়।

লোহিত সাগরের পর সেতু নির্মাণের ঘোষণা সৌদি আরবের

মাথাভাঙ্গা মনিটর: লোহিত সাগরের উপর সেতু নির্মাণ করে সৌদি আরব ও মিশরের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ। মিশরের রাজধানী কায়রো সফররত সৌদি বাদশা সালমান শুক্রবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন। সেতুটি দুই মিত্রদেশের বাণিজ্যে গতি আনবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

বিয়ের জন্য পাত্রী চেয়ে বিক্ষোভ

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের দক্ষিণে অবস্থিত গ্রাম উজুমলু। গ্রামটি আশপাশের গ্রামের মেয়েদের একেবারেই পছন্দ না। সেই কারণে বিয়ের জন্য ওই গ্রামের ছেলেদের প্রতি আগ্রহ দেখায় না মেয়েরা। এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল করল উজুমলু গ্রামের অবিবাহিত পুরুষরা। সমস্যার সমাধানের জন্য তুরস্কের রাষ্ট্রপতির হস্তক্ষেপও চেয়েছেন তারা। দীর্ঘ নয় বছর ধরে গ্রামে কোনও বিয়ে হয়নি। ২৫-৪৫ বছর বয়সী অবিবাহিত ছেলেদের সংখ্যা বেড়ে চলছে পাল্লা দিয়ে। অন্যদিকে পরিণয় না হওয়ায় আসছে না পরবর্তী প্রজন্ম। জনসংখ্যাও শেষ নয় বছরে কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। মহিলাদের থেকে প্রত্যাখ্যাত হওয়ার দুঃখে জর্জরিত হয়ে অবসাদে ভুগছে ওই গ্রামের পুরুষরা। শহর থেকে দূরে অবস্থিত উজুমলু গ্রামে সংসার করতে রাজি নন মহিলারা। শহরের বুকে নিজেদের যৌবন অতিবাহিত করতে চাইছেন তুর্কি রমণীরা। তাদের এই মনোভাব বদলানোর জন্য কাতর আবেদন করছেন ওই দেশের দক্ষিণে অবস্থিত উজুমলু গ্রামের পুরুষরা।