দেশের টুকরো খবর

৪ মে পবিত্র লাইলাতুল মি’রাজ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের আকাশে আজ ১৪৩৭ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ৯ এপ্রিল ২০১৬ খ্রি. শনিবার থেকে পবিত্র রজব মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ২৬ রজব ১৪৩৭, ৪ মে বুধবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল মি‘রাজ পালিত হবে। গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়য়ের  যুগ্ম-সচিব মো. আমজাদ আলী। সভায় প্রধান তথ্য অফিসার একেএম শামীম চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) শাখাওয়াত হোসেন, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপপরিচালক মো. আবদুর রহমান, স্পারসোর সিএসও শাহ আলম, ইসলামিক ফাউন্ডেশনের সচিব অহিদুল ইসলাম, ঢাকা আলিয়া মাদরাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজ উদ্দিন আহমেদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়াল মারার ফাঁদে বিদ্যুস্পৃষ্টে প্রাণ হারালো ২ শিশু

স্টাফ রিপোর্টার: রংপুরের মিঠাপুকুর উপজেলায় দুই শিশু নিজ বাড়ির মুরগির খামারে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মারা গেছে। শুক্রবার সকালে এ দুর্ঘটনার শিকার হয় তারা। এরা হলো: দূর্গামতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্রী সিনথিয়া (৬) ও শিশু শ্রেণির ছাত্র নাজমুল (৪)। জানা গেছে, সিনথিয়ার বাবা সেরুল মিয়ার একটি মুরগির খামার আছে। খামারের মুরগিগুলোকে শেয়ালের হাত থেকে রক্ষার জন্য জাল দিয়ে ঢেকে দেয়া হয়েছে। ওই জালে শেয়ালকে মারার জন্য বিদ্যুত্ প্রবাহ দেয়া হয়। সকালে খেলার ছলে খামারের মালিক সেরুল মিয়ায় মেয়ে সিনথিয়া ও ময়নুল হকের ছেলে নাজমুল জালের সাথে জড়িয়ে যায়। এতে, ঘটনাস্থলেই বিদ্যুত্স্পৃষ্টে দুজনেই মারা যায়। সিনথিয়ার বাবা সেরুল ইসলাম বলেন, খামারের জালে শেয়াল ধরার জন্য বিদ্যুত প্রবাহ চালু করা হয়েছিলো।

খুলনার দুই উপজেলায় বেড়িবাঁধ ভেঙে আট গ্রাম প্লাবিত

স্টাফ রিপোর্টার: খুলনার ডুমুরিয়া ও কয়রা উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ভেঙে আটটি গ্রাম ও দুটি বিল প্লাবিত হয়েছে। ভেসে গেছে ছোট-বড় ২৫টি চিংড়ি ঘের। এতে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া দুই উপজেলার শত শত মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। এলাকাবাসী জানায়, ডুমুরিয়া উপজেলার ২৯ নম্বর পোল্ডারে শরাফপুর ইউনিয়নের চাঁদগড় এলাকায় বৃহস্পতিবার ভদ্রা নদীর প্রবল জোয়ারের তোড়ে প্রায় ৪০০ মিটার জুঁড়ে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে ৬টি গ্রাম পানিতে তলিয়ে যায়। এতে ওই এলাকার ক্ষেতের ফসল, সবজিক্ষেত, ফলজ ও বনজ সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভেসে গেছে পুকুর ও মৎস্য ঘের। এছাড়া ওই এলাকার চাঁদগড়, বৃত্তিবিড়ালা, বারোয়াড়িয়া, শম্ভুনগর, আকড়া ও সুন্দরমহলসহ ৬টি গ্রামের মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত চাঁদগড় গ্রামের বাসিন্দা হেমায়েত রশিদ খান, জাহাঙ্গীর হোসেন সরদার, আব্দুস ছালাম মোড়ল ও  আব্দুল কালাম শেখ জানান, এ এলাকার মানুষ এখন পরিবার-পরিজন নিয়ে উঁচু বেড়িবাঁধের উপর আশ্রয় নিয়েছে। বর্তমানে তারা মানবেতর জীবনযাপন করছে। ডুমুরিয়া উপজেলা প্রশাসন ও পাউবো’র কর্মকর্তারা ঘটনাস্থলে গেলেও গতকাল শুক্রবার পর্যন্ত ক্ষতিগ্রস্ত মানুষ কোন সাহায্য পায়নি।

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে কঠোর আন্দোলন

স্টাফ রিপোর্টার: গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে জনগণকে সাথে নিয়ে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বিএনপি। গতকাল শুক্রবার বেলা ১১টায় এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ ঘোষণা দেন। রিজভী আহমেদ বলেন, আমি দলের পক্ষ থেকে অবিলম্বে সরকারের এ ধরনের গণবিরোধী পরিকল্পনা থেকে সরে আসার জোরালো আহবান জানাচ্ছি। অন্যথায় গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি করলে বিএনপি জনগনকে সঙ্গে নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করবে। তিনি আরও বলেন, গণবিরোধী অবৈধ এ সরকার দূর্নীতি ও লুটপাটের মাধ্যমে সব সেক্টর ধ্বংসের পর আবারও গ্যাস ও বিদ্যুতের দাম দ্বিগুনের মতো বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববাজারে তেলের দাম কমায় বিদ্যুৎ উৎপাদন খরচ কমেছে তারপরও এ বৃদ্ধি করা হচ্ছে সরকারের দুর্নীতির ব্যপ্তি আরও বৃদ্ধি করার জন্য। গ্যাস বিদ্যুতের দাম বাড়ালে মানুষের জীবন যাত্রায় ব্যয় আতিমাত্রায় বৃদ্ধি পেয়ে জনগনকে অতুল গহবরে ঠেলে দেয়া হবে। তিনি বলেন, গুম অপহরন লাশের মিছিলে যেখানে দেশে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে সেখানে নতুন করে দাম বাড়ালে ক্রয় ক্ষমতা হারাবে। দেশ দুর্যোগে পড়বে। দেশের অর্থনীতির বিশাল অংশ বিদেশে পাচার করে অর্থনীতিকে দাফন করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।