বিদেশি টুকরো খবর

আইসল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী জোহানসন

মাথাভাঙ্গা মনিটর: পানামার ল’ফার্ম ‘মোসাক ফনসেকা’র ফাঁস হওয়া গোপন নথিতে নাম থাকায় বিরূপ পরিস্থিতিতে পদত্যাগ করেছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর গুনলাউগসন। তার শূন্যস্থান পূরণ করতে ক্ষমতাসীন জোট নতুন প্রধানমন্ত্রী হিসেবে সিগুরদুর ইঙ্গি জোহানসনের (৫৩) নাম ঘোষণা করেছে। এর আগে মঙ্গলবার (০৫ এপ্রিল) প্রধানমন্ত্রী ও প্রোগ্রেসিভ পার্টির (পিপি) প্রধানের পদ থেকে পদত্যাগ করেন সিগমুন্ডুর গুনলাউগসন। তবে পদত্যাগের আগে তিনি প্রেসিডেন্ট ওলাফুর রাগনার গ্রিমসনের কাছে সংসদ ভেঙে দেয়ার আবেদন জানান। তার এ আবেদন প্রত্যাখ্যান করে প্রেসিডেন্ট জানিয়েছিলেন, এ ব্যাপারে প্রথমে রাজনৈতিক দলগুলোর সাথে কথা বলতে চান তিনি। প্রেসিডেন্টের কাছে প্রত্যাখ্যাত হওয়ার পরপরই সরকার ও দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন সিগমুন্ডুর। মোসাক ফনসেকা ল’ ফার্মের ফাঁস হওয়া তথ্যে জানা গেছে, উপকূল উন্নয়ন প্রতিষ্ঠান উইনট্রিস-এর মালিকানা রয়েছে সিগমুন্ডুর দম্পতির। জাতীয় ও আন্তর্জাতিক বিনিয়োগে উপকূল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এ প্রতিষ্ঠানকেই দায়িত্ব দিয়েছিলো আইসল্যান্ড সরকার। আর এর মাধ্যমে বিলিয়ন ডলার আত্মসাৎ ও কর ফাঁকি দিয়েছেন সিগমুন্ডুর ও তার স্ত্রী।

ভানুয়াতুতে ফের শক্তিশালী ভূমিকম্প

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ ভানুয়াতুতে আবারো শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬ দশমিক ৭। বৃহস্পতিবার মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বাংলাদেশ সময় সকাল ৯টা ৩২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর উত্পত্তিস্থল ছিলো ভানুয়াতুর সোলা এলাকা থেকে ১০৬ কিলোমিটার পশ্চিমে। এর আগে বুধবার বাংলাদেশ সময় ১২টা ৫৮ মিনিটে সোলার একই স্থানে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

মদ নিষিদ্ধ করায় বিহারে তুলকালাম

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিহারে মদ নিষিদ্ধ করার পর তুলকালাম শুরু হয়েছে। হঠাৎ উৎপাদন ও বিপণন নিষিদ্ধ করে দেয়ায় মদে অভ্যস্ত দলে দলে লোক অসুস্থ হয়ে পড়ছেন সেখানে। ভারতীয় গণমাধ্যমের খবরে প্রকাশ, মদের নেশার কারণে যে পরিমাণ পারিবারিক ঝামেলা হচ্ছিলো এখন নিষিদ্ধ করে হচ্ছে তার চেয়েও বেশি। মদ খাওয়া যাদের কয়েক যুগের অভ্যাস এমন লোকজন এখন তাদের পরিবারের লোকদেরও চিনতে পারছেনা বলে জানা যাচ্ছে। এমনকি মদের বিকল্প খুঁজতে গিয়ে কেউ কেউ সাবান কিংবা কাগজ পর্যন্ত খেয়ে দেখছেন সেখানে। মদের কারণেই যে রাজ্যটি এতোদিন সুপরিচিত ছিলো সেখানেই গত মঙ্গলবার থেকে বিহারের সর্বত্র মদ বানানো, বিক্রি ও মদ্যপান পুরোপুরি নিষিদ্ধ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। মদ না পেয়ে গত ২৪ ঘণ্টায় অসুস্থ হয়ে পড়া প্রায় সাড়ে সাতশো মানুষকে ভর্তি করানো হয়েছে মাদকাসক্তি নিরাময় কেন্দ্রগুলিতে।

ফ্রান্সে যৌনতা কিনলে জরিমানা হবে ক্রেতার

মাথাভাঙ্গা মনিটর: অর্থের বিনিময়ে যৌনকর্মীদের থেকে সেবা নিলে সেই ক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার একটি আইন পাস করেছে ফ্রান্স। নতুন আইনে যারা কোন যৌনকর্মীর কাছ থেকে সেবা নেবেন, সেই ক্রেতা বা খদ্দেরদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলেও ৩ হাজার ৭৫০ ইউরো বা প্রায় চার লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। যৌনকর্মীদের নানা সমস্যার বিষয়ে এই দণ্ডপ্রাপ্তদের বাধ্যতামূলক ক্লাসেও অংশ নিতে হবে। তবে দেশটিতে থাকা ত্রিশ হাজারের বেশি যৌনকর্মীকে অপরাধী নয়, বরং ভুক্তভোগী হিসেবে বিবেচনা করা হয়েছে। এর আগের আইনে এ ধরণের ঘটনায় যৌনকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতো। কিন্তু এখন কর্মীদের বিরুদ্ধে নয়, তাদের ক্রেতাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে।

পার্লামেন্টের বাইরেবিক্ষোভে অংশ নেয়া যৌনকর্মীদের ব্যানারে লেখা রয়েছে, ‘আমাকে মুক্ত করার দরকার নেই। আমি নিজেই নিজের দেখভাল করতে পারবো। বিলটির পক্ষে ভোট দেয়া একজন সংসদ সদস্য বলছেন, এই আইনের উদ্দেশ্য এটাই যাতে, যেসব যৌনকর্মীরা এই পেশা ছেড়ে যেতে চান, তারা যেন সেই সুযোগ পান। কারণ এটি মানব পাচারকারীদের বিরুদ্ধে সহায়ক হবে।