দেশের টুকরো খবর

চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ, হল ছাড়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্নাতক পর্যায়ের সব শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একই সাথে বিকেল ৩টার মধ্যে চারটি ছাত্র হল এবং শুক্রবার সকাল ১০টার মধ্যে একটি ছাত্রী হল খালি করতে নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের ছয়দিনের মাথায় বৃহস্পতিবার এই ঘোষণা আসল। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ ফজুলর রহমান জানান, স্নাতক পর্যায়ের সব শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। তবে স্নাতকোত্তর ও উচ্চ পর্যায়ের শিক্ষা কার্যক্রম চলবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপাচার্য মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিভাগীয় প্রধান ও হল প্রভোস্টদের নিয়ে এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে বিশ্ববিদ্যালয় বন্ধের এই ঘোষণা প্রত্যাখান করে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। আন্দোলনকারী শিক্ষার্থীদের নেতা অটল ভৌমিক বলেন, কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই আমাদের কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে। আমরা এই বন্ধের ঘোষণা মানি না। শিক্ষক ও আন্দোলকারী শিক্ষার্থীদের কয়েকজন প্রতিনিধি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে আলোচনায় বসেছেন। বিকেলে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

গত ২৯ মার্চ সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় স্থাপত্য বিভাগ চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. মোহাইমিনুল ইসলাম সিয়াম নিহত হওয়ার পর থেকে আট দফা দাবিতে ক্যাম্পাসে টানা আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

কমলাপুরে ট্রেনের ছাদে চড়ার অভিযোগে আটক ২৫

স্টাফ রিপোর্টার: অবৈধভাবে ট্রেনে ছাদে চড়া ভ্রমণকারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করেছে রেলওয়ের নিরাপত্তা বাহিনী। অভিযানকালে গত দুই দিনে আটক হয়েছে ২৫ জন। এ নিয়ে গত এক সপ্তাহে আটক হলো ২০৫ জন। অপর দিকে বিমানবন্দর রেলস্টেশনের আশপাশে অবৈধভাবে গড়ে ওঠা শতাধিক দোকান উচ্ছেদ করেছে রেল কর্তৃপক্ষ। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (ঢাকা চৌকি) ওসি মজিবর রহমান জানান, ট্রেনে ছাদে ভ্রমনের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। বিশেষ অভিযানের কারণে ট্রেনের ছাদে চড়া কিছুটা কমেছে। গত দুই দিনে আটক করা হয়েছে ২৫ জনকে। তাদেরকে জরিমানা আদায় ও মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। বিমানবন্দর রেলস্টেশন সূত্র জানায়, বিমানবন্দর রেলস্টেশনের আশপাশ এলাকায় গড়ে ওঠা শতাধিক দোকান ও স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। গত দুই দিন ধরে এ অভিযান চালায় রেলওয়ের বিভাগীয় ভূমি কর্মকর্তা (ডিইও) শাহাদাত হোসেন।

বিমানবন্দরের টয়লেটে কোটি টাকার স্বর্ণ

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল বিমানবন্দরে যাত্রীদের টয়লেট থেকে দুই কেজি ওজনের মোট ২০টি স্বর্ণের বার উদ্ধার করেছে কাস্টমস গোয়েন্দা শাখা। গতকাল বৃহস্পতিবার উদ্ধারকৃত এই স্বর্ণের বাজারমূল্য এক কোটি টাকা। কাস্টমসের সহকারী কমিশনার মোহাম্মদ জাকারিয়া জানান, সকাল ১০টার দিকে এক নম্বর বেল্টের পাশে পুরুষ টয়লেটের প্যান থেকে ২০টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। তবে এই ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

সুনামগঞ্জে কৃষক হত্যার দায়ে পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ

স্টাফ রিপোর্টার: সুনামগঞ্জের কৃষক আনজু মিয়া হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সুনামগঞ্জের অতিরিক্ত জেলা জজ প্রণয় কুমার দাশ এ রায় দেন। সুনামগঞ্জের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সোহেল আহমেদ চৈল মিয়া এ তথ্য নিশ্চিত করেন। ২০০৬ সালের ১৫ নভেম্বর তাহিরপুর উপজেলার সুন্দরপুর গ্রামে পূর্ব শত্রুতার জের ধরে কৃষক আনজু মিয়াকে দণ্ডাপ্রাপ্তরা ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করে।