চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

 

মাথাভাঙ্গা ডেস্ক: জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধর করা হয়েছে। গতকাল শনিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। চুয়াডাঙ্গায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। কেদারগঞ্জ মডেল সরকারি বিদ্যালয়ের ১ম শ্রেণির ছাত্রী মাহদিয়া নুঝাতের মুখে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মধ্যদিয়ে সপ্তাহের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলার  সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. ওয়ালিউর রহমান নয়ন। গতকাল শনিবার সকাল ১০টায় পৌরসভার আয়োজনে কেদারগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  উদ্বোধনকালে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক মুক্তা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেজবাহুল হক এবং প্রধান শামীম আরা। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রবজেল হক। সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) জানান, জেলায় ১ লাখ ৭৪ হাজার ২৪৯ জন ৫ থেকে ১২ বছর বয়সী শিশুকে একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। গত বছর এ সংখ্যা ছিলো ১ লাখ ৭২ হাজার ৭০০। ২০০৮ সাল থেকে চালু হওয়া এ কৃমি সপ্তাহের ১৫তম রাউন্ড ০২ এপ্রিল থেকে  ০৭ এপ্রিল পর্যন্ত এক হাজার ৩০টি বিদ্যালয়ে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। গুরুতর অসুস্থদের পরের দিন খাওয়াতে হবে। সভায় চুয়াডাঙ্গা পৌরসভার স্বাস্থ্য বিভাগের আলী হোসেনসহ সচিব, কাউন্সিলরবৃন্দ , পৌরএলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও স্বাস্থ্য বিভাগীয় ফিল্ড কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর সময় যথাযথ নিয়ম অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান ।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, শনিবার সকাল সাড়ে ৯টার দিকে উজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান প্রধান অতিথি হিসেবে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুন্নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. প্রফুল্ল কুমার মজুমদার, উপজেলা শিক্ষা অফিসার নূর জাহান, স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, সেনেটারি ইন্সপেক্টর আব্দুল মতিন প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে উপজেলার মোট ২৮৮ শিক্ষা প্রতিষ্ঠানের ৪৭ হাজার ১০৬ জন (৫-১২ বছর বয়সী) শিশুর কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর কথা ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম।

জীবননগর ব্যুরো জানিয়েছে, দিবসটি উপলক্ষে দৌলৎগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল প্রধান অতিথি হিসেবে এ সপ্তার উদ্বোধন করেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজ ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুন্সী মাহবুবুর রহমান বাবু। এছাড়াও উপজেলা সেনেটারী ইন্সপেক্টর আবু আনসার ও দৌলৎগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান আহাম্মদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। আগামী ৭ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রমচলবে। এ উপজেলায় এবার ২৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৯ হাজার ২৭১ জন শিক্ষার্থীকে একটি করে শক্তিশালী কৃমিনাশক অ্যালবেনডাজল ট্যাবলেট খাওয়ানো হবে।

মেহেরপুর অফিস জানিয়েছে, সকাল ১০টার দিকে শহরের দিঘিরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ বছর থেকে ১২ বছরের শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. আব্দুল হালিম। পর্যায়ক্রমে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ৫ বছর থেকে ১২ বছর বয়সী এক লাখ ৩ হাজারর ৫৬০ জন শিশুর মাঝে এ কৃমির ট্যাবলেট খাওয়ানো হবে। সিভিল সার্জন ডা. আব্দুল হালিম বলেন, শিশুর শারীরিক বৃদ্ধির অন্তরায় কৃমি। বছরে দু বার এ কৃমিনাশক ট্যাবলেট খাওয়াতে পারলে শিশুর শরীর থেকে কৃমির জীবাণু নষ্ট হয়ে যাবে। এতে শিশুর শারীরিক বৃদ্ধিতে সহায়ক হবে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে সকালে মুজিবনগর স্বাস্থ্য প. প. কার্যালয়ের আয়াজনে মুজিবনগর জিনিয়াস প্রি-ক্যাডেট একাডেমি চত্বরে উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা ডা. শাহাব উদ্দিন উপস্থিত থেকে উদ্বোধনী ঘোষণা করেন। উপস্থিত ছিলেন স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই, এসটিইপিআই আব্দুল মজিদ প্রমুখ। স্বাস্থ্য প. প. কর্মকর্তা ডা. শাহাব উদ্দিন বলেন অত্র মুজিবনগর উপজেলায় বিভিন্ন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ১৪ হাজার, ৫ থেকে ১২ বছর পর্যন্ত সকল শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।