সুস্থ সমাজ ব্যবস্থা নিশ্চিত করতে আলেমদের অগ্রণী ভূমিকা রাখার আহ্বান

চুয়াডাঙ্গাঝিনাইদহসহ সারাদেশে ইসলামিক ফাউন্ডেশনের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

 

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা-ঝিনাইদহসহ দেশের অধিকাংশ জেলায় ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পালিত কর্মসূচির মধ্যে ছিলো শোভযাত্রা, আলোচনাসভা ও মসজিদ ভিত্তিক ইসলামী শিশু পাঠাগারের শ্রেষ্ঠ শিক্ষার্থীদের মাঝে পবিত্র কোরআন শরিফ বিতরণ।

চুয়াডাঙ্গায় গতকাল মঙ্গলবার সকাল ৯টায় চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় থেকে উপ-পরিচালক এবিএম রবিউল ইসলামের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় কার্যালয়ে ফিরে আসে। পরে পুলিশ সুপার রশীদুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন জেলা জজ কোর্টের পিপি অ্যাড. শামসুজ্জোহা। ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এবিএম রবিউল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আজাদ মালিতা, সাংবাদিক সমিতি জেলা ইউনিটের সভাপতি মাহাতাব উদ্দিনসহ জেলার মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের প্রতিনিধিবৃন্দ।

সভায় প্রধান অতিথি বলেন, ইসলাম অস্ত্রবাজি, সন্ত্রাসী হামলা, আগ্রাসন ও যুদ্ধের ঘোরবিরোধী। ইসলাম মানবজাতির জন্য শাশ্বত শান্তি, প্রশান্তি ও নিরাপত্তার উৎস। বর্তমান প্রেক্ষাপটে সবচেয়ে বড় প্রয়োজন হলো আধুনিক সভ্যতার উত্তম অর্জনগুলোকে ধারন করার মাধ্যমে অখণ্ড সভ্যতার মূল্যবোধ থেকে ইসলামকে তুলে ধরা। এ ক্ষেত্রে ইসলাম সমগ্র বিশ্ববাসীর জন্য কীভাবে মানবকল্যাণ বয়ে আনবে, সে পথের রূপরেখা পরিষ্কার করা আলেম-ওলামাদের কর্তব্য। তাছাড়া সমাজ থেকে জঙ্গিবাদ, বাল্যবিয়েসহ বিভিন্ন কুসংস্কার দূরীকরণে তাদেরকেই ভূমিকা রাখতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন পুলিশ সুপার রশীদুল হাসান ও জেলা জজ কোর্টের পিপি অ্যাড. শামসুজ্জোহা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশের প্রতিটি ইউনিয়নে আনুষ্ঠানিকভাবে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শ্রেষ্ঠ ১০জন শিক্ষার্থীর মাঝে প্রধানমন্ত্রী প্রদত্ত পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়। পরে প্রতীকী হিসেবে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ৪জন শিক্ষার্থীর মাঝে প্রধানমন্ত্রী প্রদত্ত কোরআন শরীফ বিতরণ করেন অতিথিবৃন্দ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, এ উপলক্ষে শহরে বর্ণাঢ্য র‌্যালি ও উপজেলা হলরুমে আলোচনাসভাসহ মসজিদ ভিত্তিক ইসলামী শিশু পাঠাগারের শ্রেষ্ঠ শিক্ষার্থীদের মাঝে পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়। সকালে উপজেলা চত্বর থেকে ইউএনও নুরুল হাফিজের নেতৃত্বে শহরে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশনের জীবননগর ফিল্ড অফিসার আব্দুল হাকিমের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা যুব উন্নয়ন অফিসার আবু মো. হাসানুল আজিজ ও প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির। বক্তব্য রাখেন ইমাম মাও. মো. হাফিজুর রহমান। শেষে  ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত মসজিদ ভিত্তিক ইসলামী পাঠাগারের শ্রেষ্ঠ শিক্ষার্থীদের হাতে পুরস্কার হিসেবে পবিত্র কোরআন তুলে দেয়া হয়। এ ছাড়াও উপজেলার উথলী, আন্দুলবাড়িয়া, রায়পুর, হাসাদাহ, বাঁকা ও সীমান্ত ইউনিয়নে পৃথকভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা সভাকক্ষে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম দামুড়হুদা সদর ইউনিয়নের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, যুগ্ম সম্পাদক ইউপি চেয়ারম্যান আজিজুল হক আজিজ, উপজেলা শিক্ষা অফিসার নূর জাহান, ইসলামিক ফাউন্ডেশনের সুপার ভাইজার জালাল উদ্দিন, শিক্ষক নাজমুন নাহার, আসমাউল হুসনা, মাজেদা খাতুন, মকসেদ আলী, সিরাজুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে উপজেলার ২৮৫ জন শ্রেষ্ঠ শিক্ষার্থীর মাঝে কোরআন শরীফ বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের মডেল কেয়ার টেকার আসাদুজ্জামান।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের হিজলগাড়ি বাজারে মীর মফিজ উদ্দীন মার্কেটের সামনে থেকে র‌্যালি আলোচনাসভা ও শ্রেষ্ঠ শিক্ষার্থীদের মধ্যে পবিত্র কোরআন শরীফ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম ইসলামিক ফাউন্ডেশন বেগমপুর ইউনিয়নের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠনে সভাপতিত্ব করেন বেগমপুর ইউপি চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দ্দার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেগমপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শামসুল হক। এছাড়ও উপস্থিত ছিলেন মাও. মাইনুল ইসলাম। অনুষ্ঠনটি পরিচালনা করেন লোকমান হোসেন। আলোচনা শেষে ইউনিয়নের ১৫টি প্রতিষ্ঠানের শ্রেষ্ঠ শিক্ষার্থীর মধ্যে পবিত্র কোরআন শরিফ বিতরণ করা হয়।

ভ্রাম্যমাণ সংবাদদাতা জানিয়েছেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা, আলোচনাসভা ও কৃতী শিক্ষার্থীদের মাঝে পবিত্র কোরআন শরিফ বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে কার্পাসডাঙ্গা কাস্টম মোড়স্থ আল-আমিন বীমা অফিস প্রাঙ্গণে মসজিদ ভিত্তিক গণশিক্ষা কাযক্রমের শিক্ষক মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, সকাল ১০টার দিকে ইসলামিক ফাইন্ডেশন কোটচাঁদপুর উপজেলা কর্মকর্তা ওয়ালিউর রহমান রনির নেতৃত্বে ইসলামিক ফাউন্ডেশন মেন বাস স্ট্যান্ডস্থ অফিস থেকে একটি র‌্যালি শুরু হয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে শেষ হয়। র‌্যালিতে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের উপজেলার পৌরসভার সকল  শিক্ষক ও পৌরসভার সকল কেন্দ্রের ২০১৫ শিক্ষাবর্ষের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। র‌্যালি শেষে কোটচাঁদপুর উপজেলা পরিষদের হলরুমে আলোচনাসভার আয়োজন করা হয়। প্রধান  অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার দেবপ্রসাদ পাল, কোটচাঁদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোছা. শরিফুন্নেছা মিকি, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার তাজুল ইসলাম, কোটচাঁদপুর কামিল মাদরাসার মুহাদ্দিস ও উপজেলা ইমাম পরিষদের সাবেক সভাপতি মাওলানা শফিকুর রহমান, কোটচাঁদপুর কিরাতুল কোরআন মসজিদের মুহতামিম হাফেজ মাওলানা ইব্রাহিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন মডেল কেয়ারটেকার আব্দুল মান্নান।