দেশ বিদেশের টুকরো খবর

বরগুনায় সিলিন্ডার বিস্ফোরণে নারী নিহত

স্টাফ রিপোর্টার: বরগুনার আমতলী উপজেলায় একটি ওরশ অনুষ্ঠানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এক নারী নিহত ও শিশুসহ অন্তত ২০ জন আহত হয়েছে। শুক্রবার বিকালে গুলিশাখালী ইউনিয়নের গোছখালী গ্রামে এ দুর্ঘটনায় নিহত নূরুন্নাহার বেগম (৪৫) ওই গ্রামের বাসিন্দা। আহতদের মধ্যে আমির হোসেন (১০), ফাহাদ (৭), আব্দুর রহমান (১০) ও সুমনকে (১২) বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ইউসুফ চৌকিদার, শাহনাজ ও মিমকে পটুয়াখালী সদর হাসপাতালে পাঠানো ভর্তি করা হয়েছে। বাকিদের পাঠানো হয় আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার গোছখালী গ্রামের ছলিমাবাদ দরবার শরীফে তিন দিনব্যাপী বার্ষিক ওরশ শুরু হয়। প্রতিদিন শত শত মানুষ এ অনুষ্ঠানে অংশ নেয়। ওরশের দ্বিতীয় দিন শুক্রবারও নারী ও শিশুসহ বিভিন্ন বয়সের কয়েকশ মানুষ উপস্থিত হয়। অনুষ্ঠানস্থলে ছোট ছোট বিভিন্ন স্টলের পাশাপাশি হাওয়াই বেলুন ফোলানোর একটি খোলা স্টলের সামনে অনেক নারী ও শিশুরা ভিড় করেছিলো। বিকাল ৫টার দিকে বিকট শব্দে বেলুন ফোলানোর গ্যাস সিলিন্ডারটি বিস্ফোরিত হয়। বিস্ফোরণে নিহত নূরুন্নাহার বেগম তার নাতির জন্য বেলুন কিনতে সেখানে উপস্থিত ছিলেন বলে স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে।

 

প্রতিটি স্কুলে মনোবিজ্ঞানী নিয়োগ দেয়া হবে

স্টাফ রিপোর্টার: দেশের প্রতিটি স্কুলে একজন করে মনোবিজ্ঞানী নিয়োগ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত এক আন্তর্জাতিক মনোবিজ্ঞান সম্মেলনে তিনি এ কথা জানান। বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি এবং দক্ষিণ এশীয় মনোবিজ্ঞানী সমিতি যৌথভাবে দু’দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে। শিক্ষামন্ত্রী বলেন, ইভটিজিং, মাদকাশক্তিসহ বিভিন্ন কিশোর অপরাধের প্রশমনে মনোবিজ্ঞানীরা ভূমিকা রাখতে পারেন। কাউন্সিলিং এর মাধ্যমে শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন অস্থিরতা দূর করতেও মনোবিজ্ঞান শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। মন্ত্রী বলেন, শারীরিক ও মানসিক সুষ্ঠু বিকাশের মাধ্যমে ছাত্রছাত্রীদের লেখাপড়ায় মনোযোগী করতে ডিগ্রিপ্রাপ্ত প্রফেশনাল মনোবিজ্ঞানী না পাওয়া গেলে স্কুলে কর্মরত শিক্ষকদের মধ্য থেকে একজনকে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষিত করে আপাতত মনোবিজ্ঞান শিক্ষকের দায়িত্ব দেয়া হবে ।

 

সাঈদীর মুক্তি কামনায় মোনাজাত : গ্রেফতার ৩

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরায় তফসিরুল কোরআন মাহফিলে যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি কামনায় মোনাজাত করা ও উসকানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে সাতক্ষীরা পৌরসভার রসুলপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এরা হলেন যশোরের শার্শা উপজেলার ভবারবেড় এলাকার নুর মোহাম্মাদের ছেলে মাওলানা ইনামুল হাসান (২৫), পুরাতন সাতক্ষীরার নুর আলীর ছেলে জামায়াত নেতা কামরুল ইসলাম (৫২) ও সাতক্ষীরা সদরের বেলায়েত আলী মন্ডলের ছেলে শহীদুর রহমান (৫০)। সাতক্ষীরা সদর থানার ওসি এমদাদুল হক শেখ জানান, রাতে রসুলপুরে একটি ওয়াজ মাহফিলের সমাপনী মোনাজাতে মানবতাবিরোধী অপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি কামনা করা ও উসকানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে তাদেরকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে নাশকতার অভিযোগে মামলা হয়েছে বলে জানান তিনি। মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামী নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ সাজা কমিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ড দেন।পরে ট্রাইব্যুনালের রায় পুনর্বহাল চেয়ে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার আবেদন করে রাষ্ট্রপক্ষ। এরপর খালাস চেয়ে সাঈদীও রায় পুনর্বিবেচনার আবেদন করেন।

হাসপাতাল থেকে চুরি হওয়া নবজাতক উদ্ধার

স্টাফ রিপোর্টার: খুলনা সদর হাসপাতাল থেকে চুরি হওয়া নবজাতককে গতকাল শুক্রবার উদ্ধার করেছে পুলিশ। এ সময় চুরির অভিযোগে নাসিমা বেগম ওরফে শাবানা ও তার স্বামী আবদুল মান্নানকে গ্রেফতার করা হয়েছে। তারা রূপসার আইচগাতি এলাকার বাসিন্দা। খুলনা সদর হাসপাতালের গাইনি বিভাগের পোস্ট অপারেটিভ কক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার সকালে জমজ নবজাতকের একটি চুরি হয়ে যায়। এ ঘটনায় ওই দিনই নবজাতকের বাবা মো. ইদ্রিস শেখ বাদী হয়ে খুলনা সদর থানায় মামলা করেন। খুলনা সদর থানার পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার বেলা একটার দিকে খুলনা নগরের খানজাহান আলী রোডের শান্তিধাম মোড়ের একটি ক্লিনিক থেকে নবজাতকটিকে উদ্ধার করা হয়। নাসিমা নবজাতকটিকে নিয়ে ওই ক্লিনিকে চিকিৎসা নিতে গেলে সেখানকার কর্তব্যরত চিকিৎসকদের সন্দেহ হয়। এরপর ক্লিনিক কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয়। পুলিশ এসে নাসিমাকে গ্রেফতার করে। পরে নাসিমার স্বামী ওই ক্লিনিকে গেলে তাকেও গ্রেফতার করা হয়। পরে নবজাতকটিকে উদ্ধার করে তার মার কাছে নিয়ে যাওয়া হয়।

 

বোকো হারামের ৮৯ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: ইসলামী জঙ্গিগোষ্ঠী বোকো হারামের ৮৯ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করেছেন ক্যামেরুনের সামরিক আদালতে। দেশটির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ক্যামেরুনের উত্তরাঞ্চলীয় নাইজেরিয়া সীমান্তে বেশ কয়েকটি হামলায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত এসব সন্ত্রাসীকে মৃত্যুদণ্ড দেয়া হয়। ২০১৪ সালে ক্যামেরুন সন্ত্রাসবিরোধী আইন পাস করে। ওই আইনে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়। আইনটি পাস হওয়ার পর এই প্রথম অভিযুক্তদের বিরুদ্ধে সর্বোচ্চ দণ্ড ঘোষণা করা হল। বোকো হারাম জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে ৮৫০ জনকে গ্রেফতার করে ক্যামেরুন। মৃত্যুদণ্ড পাওয়া ৮৯ জন এই গ্রেফতার হওয়াদের মধ্যে রয়েছেন। তবে চরমদণ্ড ঘোষণার পর স্থানীয় একটি মানবাধিকার গোষ্ঠী ক্যামেরুনের বিচার ব্যবস্থার সংস্কার দাবি করেছে।

 

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বন্দুকযুদ্ধে দুই বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত গোলযোগপূর্ণ কাশ্মিরের পাকিস্তান সীমান্তের কাছে শুক্রবার ভোরে সৈন্যদের সাথে বন্দুকযুদ্ধে দুই সন্দেহভাজন বিদ্রোহী নিহত হয়েছে। সেনাবাহিনীর এক মুখপাত্র একথা জানিয়েছেন। কাশ্মিরের প্রধান নগরী শ্রীনগর থেকে প্রায় ৭০ কিলোমিটার (প্রায় ৪৫ মাইল) উত্তর-পশ্চিমে অবস্থিত পিথাওয়াদা এলাকায় গতরাতে সৈন্য ও পুলিশ একটি অভিযান শুরু করে। স্থানীয় একটি গ্রামে সশস্ত্র বিদ্রোহীদের লুকিয়ে থাকার খবর পেয়ে এ অভিযান চালানো হয়। সেনা মুখপাত্র কর্নেল এনএন জোশি বলেন, এই অভিযানে দুই সন্ত্রাসী নিহত হয়েছে।

 

পাকিস্তান ছেড়েছেন পারভেজ মোশাররফ

মাথাভাঙ্গা মনিটর: উন্নত চিকিৎসার জন্য পাকিস্তান ছেড়েছেন দেশটির সাবেক স্বৈরশাসক পারভেজ মোশাররফ। গতকাল শুক্রবার ভোরে দুবাইয়ের উদ্দেশে রওনা হন তিনি। এতোদিন পারভেজ মোশাররফের দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি ছিলো। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই দেশ ছাড়লেন তিনি। দেশত্যাগের আগে সাবেক এই শাসক ডনকে বলেন, আমি একজন যোদ্ধা এবং আমি আমার দেশকে ভালোবাসি। কয়েক সপ্তাহ বা কয়েক মাস পরেই আমি দেশে ফিরে আসবো। দেশত্যাগের প্রসঙ্গে সাবেক এই সেনাপ্রধান বলেন, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। বর্তমানে শারীরিক জটিলতা বেড়ে যাওয়ায় চিকিৎসা নিতে তাকে দেশের বাইরে যেতে হচ্ছে। এর আগে গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলী খান এক সংবাদ সম্মেলনে জানান, পারভেজ মোশাররফের বিদেশ সফরের ওপর সুপ্রিমকোর্টের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এখন তিনি চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে পারেন। মোশাররফ চার থেকে ছয় সপ্তার মধ্যে ফিরে আসবেন।

 

পাকিস্তানে বন্দুকযুদ্ধে ২ সেনাসহ নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের উত্তরাঞ্চলে বৃহস্পতিবার বন্দুকযুদ্ধে দেশটির দুই সৈন্য ও তিন জঙ্গি নিহত হয়েছে। উত্তরাঞ্চলীয় গিলগিট-বাল্টিস্তান অঞ্চলের চিলাস জেলায় এই ঘটনা ঘটে। এটি হিমালয়, কারাকোরাম ও হিন্দু কুশ পর্বতের মধ্যে অবস্থিত একটি পর্যটন কেন্দ্র। সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সফল অভিযানটি পরিচালনা করে। এতে তিন দুর্ধষ সন্ত্রাসী নিহত হয়। এতে আরো বলা হয়, এই অভিযানে নিহত সন্ত্রাসীদের বিরুদ্ধে বেসামরিক যানবাহন, পর্যটক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলা চালানোর অভিযোগ রয়েছে। এই অভিযানে নিরাপত্তা বাহিনীর দুই সদস্য নিহত হয়েছে। এতে আরো বলা হয়, এলাকায় একটি তল্লাশি অভিযান চলছে। নিরাপত্তা বাহনীর সদস্যরা গায়াল গ্রামকে চারদিক থেকে ঘিরে রেখেছে।