বিশ্ব টুকিটাকি : ইরানের সর্বোচ্চ ধনী বাবাক জাঞ্জানির মৃত্যুদণ্ড

লুইজিয়ানায় ডেমোক্রেট প্রাইমারিতে হিলারির জয়

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে গত শনিবার ডেমোক্রেট দলের প্রাইমারিতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন জয়ী হয়েছেন। তবে তিনি কানসাস ও নেব্রাস্কাতে বার্নি স্যান্ডার্সের কাছে পরাজিত হয়েছেন। লুইজিয়ানায় জয়ী হওয়ার মাধ্যমে হিলারি মোট ১১টি রাজ্যে জয় পেলেন। অন্যদিকে বার্নি স্যান্ডার্স মোট ৭টিতে জয় পেয়েছেন। লুইজিয়ানায় হিলারি জয়ী হওয়ায় আফ্রিকান-আমেরিকান ভোটারদের মধ্যে স্যান্ডার্সের চেয়ে হিলারির জনপ্রিয়তার বিষয়টিই ফুটে উঠল। আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ নির্বাচনের জন্য দলীয় প্রার্থী বাছাই করতে দেশটিতে এখন চলছে রিপাবলিকান ও ডেমোক্রেটদের ককাস ও প্রাইমারি নির্বাচন।

ইরানের সর্বোচ্চ ধনী বাবাক জাঞ্জানির মৃত্যুদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: দুর্নীতির দায়ে ইরানের বিলিয়নিয়ার ব্যবসায়ী বাবাক জাঞ্জানিকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত। তার কোম্পানির মাধ্যমে রফতানি করা তেল থেকে পাওয়া অর্থ আটকে রাখার অভিযোগে ২০১৩ সালে তাকে গ্রেফতার করা হয়েছিলো। তবে সব অভিযোগ অস্বীকার করেছেন তিনি। বিচার বিভাগের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে জাঞ্জানির বিরুদ্ধে প্রতারণা ও অর্থনৈতিক অপরাধের অভিযোগ আনা হয়েছে। জাঞ্জানির সাথে আরো দুজনকে একই অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। সেইসাথে তাদের সবাইকে আত্মসাৎকৃত সমুদয় অর্থ ফেরত দিতে বলা হয়েছে। এর আগে ইরানের সর্বোচ্চ ধনী এই ব্যবসায়ীকে কালো তালিকাভুক্ত করেছিল যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। সে সময় ইরানের ওপর পশ্চিমা বিশ্বের আরোপিত নিষেধাজ্ঞা ফাঁকি দিতে সহায়তা করার অভিযোগ এনেছিল যুক্তরাষ্ট্র ও ইইউ। ২০১০ সাল থেকে ইরান সরকারের পক্ষে কয়েক মিলিয়ন ব্যারেল তেল রফতানি করেছে বাবাক জাঞ্জানির মালিকানাধীন কোম্পানি।

ইরাকের হিল্লায় আত্মঘাতী গাড়ি বোমা হামলায় নিহত ২৯

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণে হিল্লা শহরে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় ২৯ জন নিহত হয়েছেন। হাসপাতাল ও নিরাপত্তাসূত্রে বার্তা সংস্থা এএফপি জানায়, রোববার জনপূর্ণ চেক পয়েন্টে একটি গাড়ি বোমা বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে। পুলিশের একজন কর্মকর্তা জানান, হিল্লার উত্তরাঞ্চলের প্রধান চেক পোস্টে হামলায় ২৯ জন নিহত ও আরও ৪৭ জন আহত হয়েছেন। তবে এখনও হামলার দায় স্বীকার করেনি কোন জঙ্গি সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে হামলাস্থলের আশপাশের এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। হিল্লার হাসপাতালে কর্মরত এক ডাক্তার জানিয়েছেন, আহতদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক।

হন্ডুরাসের রাজধানীতে বন্দুক হামলায় নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: হন্ডুরাসের রাজধানী তেগুসিগালপায় পুলিশের পোশাক পরিহিত বন্দুকধারীদের হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। শনিবারের এ ঘটনায় আরো বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ ও হাসপাতাল সূত্রগুলো। নাম না প্রকাশ করার শর্তে দেশটির নিরাপত্তা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়,  শহরের ‘ডিসেম্বর ওয়ান’ আবাসিক এলাকার একটি বিলিয়ার্ড হলে গাড়িতে করে আসা পাঁচ ব্যক্তি একে-৪৭ রাইফেল দিয়ে গুলিবর্ষণ করে। পুলিশের পোশাক পরা এসব হামলাকারীরা গুলিতে ঘটনাস্থলেই আটজন নিহত ও অন্যান্যরা আহত হন। হাসপাতালে নেয়ার পর আরো দুজন মারা যান বলে জানিয়েছেন এসক্যুয়েলা ইউনিভার্সিতারিও হাসপাতালের মুখপাত্র মিগুয়েল ওসোরিও। মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসে প্রতিদিন গড়ে ১৬ জন খুন হন। এসব খুনের অধিকাংশই মাদক অপরাধী চক্রের হানাহানি ও অন্যান্য ভাড়াটে অপরাধী চক্রগুলোর জমি নিয়ে সংঘর্ষের জেরে হয়ে থাকে।