দেশের টুকিটাকি : স্বামী সন্তানের পর মারা গেলেন দগ্ধ সুমাইয়া

আবারো খালেদা জিয়া চেয়ারপারসন, তারেক রহমান সিনিয়র ভাইস চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার: বিএনপির চেয়ারপারসন পদে বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তারেক রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তারা ৩ বছরের জন্য নির্বাচিত হলেন। অন্য কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এবং মনোনয়নপত্র প্রত্যাহার করার সময় শেষ হওয়ায় গতকাল রোববার বিকেলে দলটির এ শীর্ষ দুই পদে খালেদা জিয়‍া ও তারেক রহমানকে নির্বাচিত ঘোষণা করা হয়। দলের পক্ষ থেকে নিযুক্ত নির্বাচনী কর্মকর্তারা এ ঘোষণা দেন।

 

প্রধান বিচারপতিকে নিয়ে দুই মন্ত্রীর বক্তব্য অসাংবিধানিক

স্টাফ রিপোর্টার: অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন, প্রধান বিচারপতি ও আপিল বিভাগের বিচারাধীন মামলা নিয়ে সরকারের দুই মন্ত্রীর বক্তব্য অসাংবিধানিক। রোববার বেলা ১১টায় নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন। মাহবুবে আলম বলেন, প্রধান বিচারপতি বিচার বিভাগের অভিভাবক। তাকে নিয়ে মন্তব্য করা সমস্ত বিচার বিভাগকে হেয় করার শামিল। এতে ন্যায় বিচার ব্যাহত হবে। অ্যাটর্নি জেনারেল বলেন, আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে মীর কাসেম আলীর আপিলের শুনানি অনুষ্ঠিত হয়েছে। ওই শুনানিতে আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষ অংশ নিয়েছে। উভয়পক্ষে শুনানির পর আপিলের আয়ের জন্য দিন ধার্য করা হয়েছে। এরপর পুনঃশুনানির কোনো সুযোগ নেই।

শনিবার এক আলোচনা অনুষ্ঠানে সরকারের দুই মন্ত্রী কামরুল ইসলাম ও আ.ক.ম মোজাম্মেল হক বলেন, প্রধান বিচারপতির সরে যাওয়া উচিত। তিনি বিএনপি-জামায়াতের সুরে কথা বলছেন।

 

স্বামী সন্তানের পর মারা গেলেন দগ্ধ সুমাইয়া

স্টাফ রিপোর্টার: দুই সন্তান ও স্বামীর সাথে না ফেরার দেশে পাড়ি জমালেন ঢাকার উত্তরায় গ্যাসের পাইপ বিস্ফোরণে দগ্ধ পরিবারের সদস্য সুমাইয়া। গত শনিবার রাত ১২টা থেকে মোহাম্মদপুর সিটি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। গতকাল রোববার দুপুর ১২টার দিকে সুমাইয়াকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করা হয়। এদিকে রোববার সকালে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন পরিবারটির একমাত্র বেঁচে থাকা সদস্য জারিফ বিন নেওয়াজ (১১)।

এর আগে দুপুরে সাত মসজিদ রোডের সিটি হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে রয়েছেন ৩৫ বছর বয়সী সুমাইয়া। হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসক রাশেদ মাহমুদ রোববার দুপুরে জানিয়ে ছিলেন, সুমাইয়া ক্লিনিক্যালি ডেড। হার্ট ছাড়া শরীরের অন্য অংশ ঠিকমতো কাজ করছে না। এখান থেকে আবার জীবনে ফেরার আশা খুব একটা নেই।

গত ২৬ ফেব্রুয়ারি সকাল ৭টার দিকে উত্তরার ১৩ নম্বর সেক্টরের ৩ নম্বর রোডের এক বাড়ির সপ্তম তলার ফ্ল্যাটে আগুন লেগে দগ্ধ হন সুমাইয়া, তার স্বামী ও তিন সন্তান। চার জনের মধ্যে দেড় বছরের জায়ান বিন শাহনেওয়াজ ও শাহালিন বিন শাহনেওয়াজ (১৫) ওইদিনই  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যায়। পরদিন মৃত্যু হয় সুমাইয়ার স্বামী মো. শাহনেওয়াজের (৫০), যিনি ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের একজন মেইনটেইনেন্স ইঞ্জিনিয়ার ছিলেন।

এ পরিবারের মেজ ছেলে জারিফ বিন নেওয়াজকেও (১১) মায়ের সাথে সিটি হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হচ্ছিলো। রোববার সকালের দিকে তাকে বাসায় নিয়ে যাওয়া হয় বলে তার মামা আবু সুফিয়ান জানান। জারিফের চাচা কামরুল হাসান জানান, আগামী বছরই শাহনেওয়াজের সপরিবারে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর কথা ছিলো। গত ২০ ফেব্রুয়ারি উত্তরার ওই ফ্ল্যাটে পরিবার নিয়ে উঠেছিলেন তিনি।