মহেশপুরে জমি দখল নিয়ে সংঘর্ষে আহত ১০ : বাড়ি-ঘরে হামলা ভাঙচুর

 

স্টাফ রিপোর্টার: ঝিনাইদহের মহেশপুরে জমি দখল করাকে কেন্দ্র করে সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। গতকাল শুক্রবার সকালে মহেশপুর শহরের চৌগাছা বাসস্ট্যান্ডের জমিদারপাড়ায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। সে সময় একটি বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করা হয়। আহতদের মধ্যে মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার (৬৬) ও ছামছুল হকসহ (৬৭) আব্দুর রহমারে স্ত্রী মরিয়ম বেগম (৩৫), সাইফুল ইসলামের স্ত্রী মঞ্জুরা খাতুন, রাকিব উদ্দিনের স্ত্রী রাজেদা খাতুন (২৫), জাহাঙ্গীর হোসেনের স্ত্রী রীনা খাতুন (২৪), শামছুল হকের স্ত্রী মরিয়ম বেগমকে (৪০) মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এছাড়া আতিয়ার রহমানের স্ত্রী কোহিনুর বেগম (৩৮), হামিদুল ইসলামের স্ত্রী রোকেয়া খাতুনকে (৬০) প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। মহেশপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মালেক গাজির সাথে যোগাযোগ করলে তিনি বলেন, মুন্সি ফেরদৌস মহেশপুর মুক্তিযোদ্ধা কমান্ডকে ১০ শতক জমি দান পত্র করে দেন। দানপত্রের সূত্র ধরে মুক্তিযোদ্ধারা ওই জমিতে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে।

এবিষয়ে ভুক্তভোগী পরিবারের জহুরুল ইসলাম জানান, মুক্তিযোদ্ধাসহ ৪০/৫০ ব্যক্তি জোরপূর্বক জমি দখলের উদ্দেশে বাড়ির ভেতরে ঢোকার চেষ্টা করলে বাড়ির মহিলারা বাধা দেয়। এ সময় তারা ঘর বাড়ি ভাঙচুর করে এবং মহিলাদের ওপর হামলা চালায়। এতে মহিলারা আহত হয়। তিনি আরো জানান, আদালতের নিষেধাজ্ঞা থানায় জমা দিলেও পুলিশ এ ব্যাপারে  কোনো ব্যবস্থা নেয়নি।

মহেশপুর থানার ওসি আমিনুল ইসলাম বিপ্লব জানান, জমিদারপাড়ার মুন্সি ফেরদৌস ওরফে ফিরোজ ও হামিদুল হকের মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছে। সম্প্রতি মুন্সি ফেরদৌস বিরোধপূর্ণ জমি থেকে ১০ শতক জমি মহেশপুর মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নামে দান করেছেন। সকালে মুক্তিযোদ্ধারা ওই জমির দখল নিতে গেলে দু পক্ষের তর্ক-বিতর্কের একপর্যায়ে সংঘর্ষ, হামলা ও বাড়ি-ঘর ভাঙচুরের ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি শান্ত বলে তিনি জানান। তিনি আরো জানান এ ঘটনায় কোনো পক্ষই থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন মুক্তিযোদ্ধারা ক্রয়সূত্রে জমি দখল করতে গেলে মহিলা ও মুক্তিযোদ্ধাদের মধ্যে গোলযোগ হয়। এতে মুক্তিযোদ্ধাসহ কয়েক জন আহত হয়। ওই জমিতে নিষেধাজ্ঞা আছে কি-না তা তার জানা নেই।