চুয়াডাঙ্গা সদরের ৭টি ও মেহেরপুর মুজিবনগরের ৪টিসহ ৬৮৪টি ইউপির ভোট ৩১ মার্চ

দ্বিতীয় ধাপে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিল ২ মার্চ : ১৪ মার্চ প্রতীক বরাদ্দ

স্টাফ রিপোর্টার: দ্বিতীয় ধাপে চুয়াডাঙ্গা সদর উপজেলার ৭টি, মেহেরপুর মুজিবনগরের ৪টি, ঝিনাইদহ মহেশপুরের ১২টি, কুষ্টিয়া দৌলতপুরের ১৩টি ও ভেড়ামারার ৬টিসহ ৬৮৪টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) এ তফসিল ঘোষণা করে। চুয়াডাঙ্গা সদর উপজেলার, বেগমপুর, শঙ্করচন্দ্র ও তিতুদহ ইউনিয়ন ৩টি ভেঙে ২টি করে মোট ৬টি করা হয়েছে বলে জানা গেলেও ঘোষিত তফসিলে নতুন ইউনিয়নের নাম নেই। নবগঠিত ইউনিয়ন পষিদের নির্বাচনের তফসিল পরবর্তীতে ঘোষণা করা হবে নাকি ঘোষিত তফসিল অনুযায়ী পূর্বের মতোই নির্বাচন হবে তা নিশ্চিত করে জানা সম্ভব হয়নি।

ঘোষিত তফসিল অনুযায়ী, এসব ইউপিতে ভোটগ্রহণ হবে আগামী ৩১ মার্চ। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২ মার্চ। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ ও ৬ মার্চ। আপিল দাখিল ৭ থেকে ৯ মার্চ। ১০ থেকে ১২ মার্চের মধ্যে আপিল নিষ্পত্তি করতে হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ মার্চ। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে ১৪ মার্চ প্রতীক বরাদ্দ করবেন সংশ্লিষ্ট ইউপির রিটার্নিং কর্মকর্তারা। বৃহস্পতিবার এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

ইসির জেলা নির্বাচন কর্মকর্তাদের স্থানীয়ভাবে নির্বাচনী তফসিল প্রজ্ঞাপন আকারে জারি করতে নির্দেশনা দেয়া হয়েছে। দ্বিতীয় ধাপে ৭১০টি ইউপির তফসিল ঘোষণার কথা থাকলেও এর মধ্যে আইনগত জটিলতার কারণে ২৬টি বাদ রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার যে ৬৮৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে তার মধ্যে রয়েছে- চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া, বেগমপুর, কুতুবপুর, মোমিনপুর, পদ্মবিলা, শঙ্করচন্দ্র ও তিতুদহ ইউনিয়ন। মেহেরপুরের মুজিবনগর উপজেলার দারিয়ারপুর, মহাজনপুর, বাগোয়ান ও মোনাখলী ইউনিয়ন। ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার  আজমপুর, বাঁশবাড়িয়া, ফতেপুর, যাদবপুর, কাজীরবেড়, মান্দারবাড়িয়া, নাটিমা, নেপা, পান্তাপাড়া, শ্যামকুড়, এসবিকে ও স্বরূপপুর ইউনিয়ন। কুষ্টিয়ার দৌলতপুরের আদাবাড়িয়া, আড়িয়া, বোয়ালিয়া, দৌলতপুর, হোগলবাড়িয়া, খলিশাকুণ্ডি, মরিচা, মথুরাপুর, পিয়ারপুর, ফিলিপনগর, প্রাগপুর, রামকৃষ্ণপুর ও রিফাতেপুর ইউনিয়ন। ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর বাহিরচর, চাঁদপুর, ধুরমপুর, জুনিয়াদহ ও মোকারিমপুর ইউনিয়ন।

নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, প্রতিটি ধাপের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। কেউ ইউপি নির্বাচনের পরিবেশ বিঘ্ন সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, নির্বাচন কমিশন কর্তৃক নির্দেশিত এবং সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার প্রজ্ঞাপনের মাধ্যমে ধার্যকৃত নির্বাচনী সময়সূচি সংবলিত প্রজ্ঞাপনটি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১০-এর বিধি ১০ অনুসারে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কার্যালয়ের নোটিশ বোর্ডে, ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট ওয়ার্ডে এলাকার গুরুত্বপূর্ণ ও প্রকাশ্য স্থানে এবং রিটার্নিং অফিসারের কার্যালয়ে স্থানীয়ভাবে টাঙিয়ে প্রকাশ করবেন।

এবার সারাদেশে ৬ ধাপে ইউপি নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচন কমিশন গত ১১ ফেব্রুয়ারি প্রথম দফায় ৭৫২ ইউপির বিস্তারিত তফসিল প্রকাশ করে। পরে আইনগত জটিলতার কারণে ওই তালিকা থেকে ১৩টি ইউপিকে বাদ দেয়া হয়। ওই তফসিল অনুসারে প্রথম ধাপের ৭৩৯ মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি, বাছাই ২৩ ও ২৪ ফেব্রুয়ারি,  আপিল দাখিল ২৫ ও ২৭ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ,  মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২ মার্চ, প্রতীক বরাদ্দ ৩ মার্চ এবং ভোট গ্রহণ ২২ মার্চ। নির্বাচন কমিশন আগামী ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ৭১১টি, ৭ মে চতুর্থ ধাপে ৭২৮টি, ২৮ মে পঞ্চম ধাপে ৭১৪টি এবং সর্বশেষ ধাপে ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। এসব ধাপের বিস্তারিত তফসিল পরে জানানো হবে।

এদিকে প্রথম ধাপের ইউপি নির্বাচনে এখন পর্যন্ত অংশগ্রহণ নিশ্চিত করেছে ১৪টি রাজনৈতিক দল। রাজনৈতিক দলগুলো হলো- আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি-জাপা, জাতীয় পার্টি-জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি-এলডিপি, তরিকত ফেডারেশন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, গণফোরাম, ইসলামী ঐক্যজোট, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, ন্যাশনাল পিপলস পার্টি ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। নিবন্ধিত দলগুলোর মনোনীত প্রার্থীর প্রত্যয়ন দেয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবী ও নমুনা স্বাক্ষর রিটার্নিং অফিসারের কার্যালয়ে ও নির্বাচন কমিশনে জমা দেয়া হয়েছে। ইসির নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দল ইউপি নির্বাচনে দলীয় প্রার্থী দিতে পারবে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, ২০১১ সালের ৫ জুন মুজিবনগর উপজেলার ৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। সে হিসেবে চলতি বছরের ৪ জুন বর্তমান পরিষদের ৫ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে। তবে মেয়াদ পূর্তির পুর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা থাকায় দেশের ইউপি নির্বাচনের দ্বিতীয় ধাপে মুজিবনগর উপজেলারএ ৪টি ইউপিতে নির্বাচনের তফশীল ঘোষণা করা হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। ২০১১ সালের ইউপি নির্বাচনে মুজিবনগর উপজেলার ৪টি ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা নির্বাচিত হন। তবে এবার চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী 2/1 দিনের মধ্যে ৪টি ইউপিতে দলীয় প্রার্থী চূড়ান্ত করে প্রতীক বরাদ্দের জন্য কেন্দ্রীয় কমিটিতে প্রেরণ করা হবে বলে জানান মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন দোদুল। এ লক্ষ্যে বিভিন্নভাবে তৃণমূলের মতামত গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি। অপরদিকে বিএনপির দলীয় প্রার্থী চূড়ান্তের প্রক্রিয়া প্রায় শেষের দিকে বলে দলীয় সূত্রে জানা গেছে। ৪টি ইউপিতে আওয়ামী লীগ-বিএনপির প্রায় দু ডজন সম্ভাব্য প্রার্থী দলীয় মনোনয়ন প্রত্যাশী।