গাংনীতে হাট-বাজার টেন্ডার নিয়ে আওয়ামী লীগে উত্তেজনা

গাংনীতে হাট-বাজার টেন্ডার নিয়ে আওয়ামী লীগে উত্তেজনা
মাজেদুল হক মানিক: মেহেরপুর গাংনী উপজেলার ৪৬টি হাট-বাজার ইজারা টেন্ডার নিয়ে আওয়ামী লীগের দুপক্ষের মধ্যে চলছে টান টান উত্তেজনা। গতকাল রোববার দুপুরে উপজেলা মিলনায়তনে টেন্ডার বিষয়ক বৈঠকে হাতাহাতির পরিস্থিতির পর তা ভেস্তে যায়। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানান গাংনী থানার ওসি।
গতকাল রোববার দুপুরে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সেলিনা আখতার বানু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জাজামান খোকনসহ গাংনী পৌরসভার ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দের উপস্থিতিতে হাট-বাজার ইজারা নিয়ে আলোচনা হয়। এ সময় মহিলা এমপির পিএস ও সাবেক ছাত্রলীগ নেতা মাসুদ পারভেজের বক্তব্য কেন্দ্র করে উত্তেজনা দেখা দেয়। উভয় পক্ষের লোকজন হই চই শুরু করেন। হাতাহাতির পর্যায়ে পৌঁছুলে আলোচনা ভেস্তে যায়।
এদিকে ওই ঘটনার পর মহিলা এমপি তার লোকজন নিয়ে হাসপাতালের ভেতরে এবং জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও উপজেলা আ.লীগ সভাপতি সাহিদুজ্জামান খোকনের পক্ষে লোকজন উপজেলা পরিষদের মধ্যে ছিলেন। এতে সংঘর্ষের আশঙ্কা দেখা দিলে ঘটনাস্থলে গাংনী থানা পুলিশ পৌঁছে পরিস্থিতি শান্ত করে।
গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আকরাম হোসেন জানান, খবর পেয়ে দ্রুত পুলিশ প্রেরণ করে পরিস্থিতি শান্ত করা হয়। বর্তমানে উত্তেজনা থাকলেও পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানান তিনি। এ বিষয়ে গতকাল বিকেলে উপজেলা পরিষদ চত্বরে মহিলা এমপি সেলিনা আখতার বানু সাংবাদিকদের জানান, জেলা ও উপজেলা আ.লীগের কয়েকজন নেতা তাদের পছন্দের লোকজনের মাঝে হাট-বাজার ইজারার জন্য চেষ্টা করছেন। তিনি এতে মত দেননি বিধায় তারা বিরোধ করছে। স্বচ্ছ প্রক্রিয়ায় টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে ইউএনওকে নির্দেশ দেয়া হয়েছে বলে দাবি করেন তিনি। তবে অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন দাবি করে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন বলেন, টেন্ডার নিয়ে কোন বৈঠক হয়নি। হট্টগোলের তাই কোনো প্রশ্নই ওঠে না। বাধাহীনভাবে টেন্ডার সম্পন্ন করতে তিনিও ইউএনওকে অনুরোধ করেছেন। গাংনী উপজেলার ৪৬টি হাট-বাজার বাংলা ১৪২৩ সনের নিলাম দরপত্র বিক্রি চলছে। আগামী ২৮ জানুয়ারি প্রথম দরপত্র দাখিলের শেষ সময়। নিয়মানুযায়ী ওইদিন দুপুরে টেন্ডার বাক্স খুলে সব্বোর্চ দরদাতাদের মাঠে হাট-বাজার ইজারা দেয়া হয়। হাট-বাজারগুলোতে প্রায় ৭১ লাখ টাকা কাঙ্ক্ষিত দর নির্ধারণ করেছে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়। এরমধ্যে শুধুমাত্র বামন্দী-নিশিপুর পশুহাট ও সবজিহাটের কাঙ্ক্ষিত দর ৬২ লাখ ১৮ হাজার (গত তিন বছরের গড়)। এ হাট মিরপুরের কামাল হোসেন বেশ কয়েক বছর ধরে ইজারা নিয়ে খাজনা আদায় করেন। প্রতিবার টেন্ডারের সময় রাজনৈতিক দলের বিভিন্ন নেতাদের ম্যানেজ করে কামাল হোসেন হাট ইজারা নিয়ে থাকেন। এবারো তার সেই তৎপরতা দেখা গেছে। গতকাল দুপক্ষের উত্তেজনার পর কামাল হোসেন উপজেলা পরিষদের মধ্যে অবস্থান করছিলেন। যেকোনভাবে তিনি বামন্দী-নিশিপুর পশুহাটের ইজারা নেয়ার পায়তারা করছেন। এ লক্ষ্যে প্রশাসন ও রাজনৈতিক নেতাদের তিনি ম্যানেজ করার চেষ্টা করছে বলে জানা গেছে। তবে অনিয়মতান্ত্রিকভাবে হাট-বাজার ইজারা দেয়া হবে না বলে জানান গাংনী উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। তিনি বলেন, স্বচ্ছ প্রক্রিয়ায় সবার অংশ গ্রহণের মধ্যদিয়ে দরপত্র (সিডিউল) বিক্রি করা হচ্ছে। দরপত্র বিক্রয় ও জমাদানের ক্ষেত্রে কোনো প্রকার প্রতিবন্ধতা সৃষ্টি হলে তাতে ব্যবস্থা গ্রহণ করা হবে। তার দফতরসহ বিভিন্ন দফতর থেকে দরপত্র ক্রয় ও জমা দেয়া যাবে বলেও জানান তিনি। গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আকরাম হোসেন জানান, টেন্ডার নিয়ে কোনো প্রকার বিশৃঙ্খলা করার সুযোগ দেয়া হবে না। এ বিষয়ে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।