জীবননগরে বিষমুক্ত বেগুন চাষ

সালাউদ্দীন কাজল: জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূরুল হাফিজের উদ্যোগে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তত্বাবধানে ও উপজেলা পরিষদের অর্থায়নে সেক্স ফেরোমন (গন্ধ ফাঁদ) পদ্ধতিতে এক বিঘা জমিতে বেগুন চাষ করে সফল হয়েছে বলে দাবি করেছ উপজেলা পরিষদ।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শস্যভাণ্ডার চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলায় সবজিচাষ এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। লাভজনক ফসল হওয়ায় অন্যান্য ফসলের চেয়ে সবজি চাষে বেশ আগ্রহী হয়ে উঠছেন উপজেলার কৃষকরা। উপজেলা পরিষদ রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই জৈবিক বালাই দমনে সেক্স ফেরোমন ফাঁদের সাহায্যে বিষমুক্ত বেগুন চাষ করে বেশ লাভবান হয়েছে। ফলে এ পদ্ধতিতে বেগুন চাষ করতে উপজেলার বহু কৃষক আগ্রহ প্রকাশ করেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নূরুল হাফিজ জানান, উপজেলা পরিষদের অর্থায়নে বাঁকা ব্রিক ফিল্ডের কাছে সেক্স ফেরোমন পদ্ধতিতে এক বিঘা জমিতে বেগুন চাষ করে ব্যাপক সাফল্য এসেছে। তিনি আরও জমিতে একই পদ্ধতিতে বেগুন চাষ করবেন বলে জানান। এ পদ্ধতিতে বেগুন চাষ করায় ওই ক্ষেতে লাগেনি পোকার আক্রমণ। বরং পেয়েছেন আশাতীত ফলন। তিনি বলেন, এক বিঘা জমি বর্গা নিয়ে ভালোভাবে জমি কর্ষণ ও জৈব সার প্রয়োগের মাধ্যমে জমিকে বেগুন চাষের উপযোগী করে তোলা হয়। জমিতে চারা রোপণের ৩ মাসের মাথায় গাছ থেকে বেগুন সংগ্রহ করা শুরু হয়েছে। জমি তৈরি থেকে বেগুন সংগ্রহ এবং এ পর্যন্ত এক বিঘা জমিতে খরচ হয়েছে ৩০ হাজার টাকা। আর উৎপাদিত বেগুন এ পর্যন্ত বিক্রি হয়েছে ৯০ হাজার টাকায়। সমস্ত খরচ বাদ দিয়ে এক বিঘা জমিতে লাভ হয়েছে ৬০ হাজার টাকা। ওই ক্ষেত থেকে আরো ২০ হাজার টাকার বেগুন বিক্রি করতে পারবেন বলে আশা করা হচ্ছে। তিনি জানান, তাদের এ সাফল্য দেখে এখন এ এলাকার অনেক কৃষকই এ পদ্ধতিতে বেগুনসহ অন্যান্য সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন।
সরেজমিনে ওই ক্ষেতে গিয়ে দেখা গেছে, জমির মধ্যে ছোট ছোট খুঁটি গেড়ে তাতে প্লাস্টিকের কৌটা দু পাশে কেটে ঝুলিয়ে রেখে তার মধ্যে দেয়া হয়েছে সাবান পানি এবং সাবান পানির সাথে মিশিয়ে দেয়া হয়েছে স্ত্রী পোকার গায়ের গন্ধযুক্ত ফেরোমন। কৌটার এই সাবান পানির গন্ধে স্ত্রী পোকাগুলো পুরুষ পোকাকে প্রজননের জন্য আহ্বান জানায়। এবং পুরুষ পোকাগুলো সেসময় কৌটায় প্রবেশ করলে সাবান মেশানো পানিতে পড়ে মারা যায়। এ কারণে এই বেগুনের ফসলি জমিতে স্প্রে করতে হচ্ছে না কীটনাশক।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেহাম্মদ আলী জিন্নাহ জানান, জৈবিক বালাই দমনে সেক্স ফেরোমন ফাঁদের সাহায্যে বিষমুক্ত বেগুন চাষে কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে আসছে কৃষি বিভাগ। এ অঞ্চলে বিষমুক্ত বেগুন চাষ করতে কৃষকরা আরও এগিয়ে আসবেন-এমনটাই প্রত্যাশা করছেন তিনি।