বিশ্ব টুকিটাকি : পুরুষ শ্রমিক নেয়ার নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

পুরুষ শ্রমিক নেয়ার নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব
মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ থেকে পুরুষ শ্রমিক নেয়ার ওপর ‘অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা’ তুলে নিয়েছে সৌদি আরব সরকার। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার। তিনি বলেন, নারী শ্রমিক পাঠানো উৎসাহিত করতে সৌদি আরব অনানুষ্ঠানিকভাবে ওই নিষেধাজ্ঞা আরোপ করে। গত বছর সই হওয়া একটি চুক্তির আওতায় আমরা ২০ হাজার শ্রমিক পাঠিয়েছি। এখন তারা ওই অনানুষ্ঠানিক বাধা তুলে নিয়েছে। অভিবাসন ও উন্নয়ন বিষয়ে বৈশ্বিক ফোরামে (জিএফএমডি) বাংলাদেশের নেতৃত্বের বিষয়ে তুলে ধরতে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

সৌদি আরবের পক্ষ নিলো বাহরাইন, সুদান, আমিরাত
মাথাভাঙ্গা মনিটর: ইরান ও সৌদি আরবের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই সৌদির পক্ষ নিয়েছে বাহরাইন, সুদান ও সংযুক্ত আরব আমিরাত। এর মধ্যে বাহরাইন ও সুদান ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও আরব আমিরাত তেহরানে তার কূটনীতিকদের মর্যাদা কমিয়ে দিয়েছে। বাহরাইনের সংখ্যাগরিষ্ঠ মানুষ শিয়া মতাবলম্বী হলেও দেশের ক্ষমতায় রয়েছেন একজন সুন্নি বাদশাহ। আরব বসন্ত শুরু হওয়ার পর থেকে বাহরাইনের অভ্যন্তরীণ বিষয়ে ইরান হস্তক্ষেপ করছে বলে দেশটির অভিযোগ ছিলো। সেখান থেকেও ইরানি কূটনীতিকদের চলে যাওয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় বেধে দেয়া হয়েছে। তেহরানে সৌদি দূতাবাস বিক্ষোভকারীদের দ্বারা আক্রান্ত হওয়ার পর শনিবার রাতে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব। সেই সাথে দু দিনের মধ্যে ইরানি কূটনীতিকদের দেশ ছাড়তেও নির্দেশ দেয় তারা। শীর্ষস্থানীয় শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে তীব্র কূটনৈতিক বাদানুবাদে জড়িয়ে পড়েছে সৌদি আরব ও ইরান। এর জের ধরে অঞ্চলটির দেশগুলোও এখন বিভক্ত হয়ে পড়তে শুরু করেছে। শিয়া নেতা নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি সরকার। এদের অধিকাংশের বিরুদ্ধেই জঙ্গি তৎপরতায় যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছিলো। তবে ইরানের বক্তব্য, শিয়া হওয়ার কারণেই সৌদি সরকারের প্রতিহিংসার শিকার হয়েছেন নিমর। এর জন্য সৌদি আরবকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলেও হুঁশিয়ার করেছিলো ইরান।

সেলফি তুলে ধরা খেলো ডাকাত
মাথাভাঙ্গা মনিটর: বেশি বেশি সেলফি তোলা মানসিক রোগ কি-না তা ভাবিয়ে তুলেছে বিজ্ঞানীদের। সেলফি তোলার নেশা বাস্তব বোধকে হার মানাতে পারে। আর এমনটাই ঘটেছে যুক্তরাষ্ট্রের এক ডাকাতের ভাগ্যে। সেলফির ছবি দেখে সশস্ত্র ডাকাতির মামলায় এক সন্দেহভাজনকে আটক করেছে ক্যালিফোর্নিয়ার পুলিশ।
পুলিশ জানায়, ১৮ বছর বয়সী ভিক্টর আলমাঞ্জা মার্টিনেজের বিরুদ্ধে অভিযোগ- গত সপ্তাহে সে একটি গাড়িতে ডাকাতি করে। অস্ত্রের মুখে সে চারজন আরোহীর মূল্যবান ব্যক্তিগত জিনিসপত্র ছিনিয়ে নেয় এবং গাড়িটি কেয়ে নেয়। তবে ব্যাপারটা সেখানেই থেমে থাকেনি। গাড়ি চালিয়ে চলে যাওয়ার আগে সে বিপর্যস্ত যাত্রীদের একজনের সাথে একটি সেলফিও তোলে। আর সেটাই হয় তার জন্য কাল।
পুলিশ সেলফির ছবি দেখে তাকে শেষ পর্যন্ত শনাক্ত করে। এর পর ডাকাতি ও অপহরণের অভিযোগে তাকে আটক করে।