দেশ বিদেশের টুকরো খবর : আমার মেয়ে হবে, মেয়েই চাই আমার : টিউলিপ

আমার মেয়ে হবে, মেয়েই চাই আমার : টিউলিপ
স্টাফ রিপোর্টার: আমার মেয়ে হবে, মেয়েই চাই আমার লেট’স টক উইথ টিউলিপ সিদ্দীক। রোড টু ওয়েস্টমিনিস্টার শিরোনামের অনুষ্ঠানে এ মন্তব্য করলেন ব্রিটিশ সংসদ সদস্য টিউলিপ সিদ্দিক। কন্যা সন্তানই তিনি পছন্দ করেন এবং মেয়েই চান বলেও জানান। গতকাল বুধবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর রেডিসন ব্লু হোটেলে এই সংলাপের আয়োজক সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। মা হওয়ার পর নতুন চ্যালেঞ্জ সম্পর্কে তিনি বলেন, আমি যে দল থেকে এমপি হয়েছি, সে দল থেকে আগে কোনো নারী এমপি হয়নি। এ সময় তিনি উপস্থিত সকলের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধুর নাতনী, প্রধানমন্ত্রীর ভাগ্নী হিসেবে নিজের পরিবারের সাথে বাংলাদেশের অন্য পরিবারের কোনো পার্থক্য দেখি না। আপনারা যা করেন, আমরাও তাই করি। রান্না করি, খালা (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) রান্না করতে পছন্দ করেন। ব্যাডমিন্টন খেলি। আপনারা যা করেন, আমরাও তাই করি। একই রকমের পরিবার।
ওয়েস্টমিনিস্টার হওয়ার পথে ভোটের অভিজ্ঞতা জানাতে গিয়ে তিনি বলেন, দরজায় দরজায় গিয়েছি ভোট চাইতে। অনেক পরিশ্রম করেছি। নির্বাচনের সময় আসতে পারিনি। এখন এসেছি। ভালো লাগছে, যেতে ইচ্ছে করছে না। কিন্তু সংসদের সেশন আবার শুরু হতে চলেছে। তাই চলে যেতে হবে। সংলাপে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, তরুণ নেতা এবং বিজ্ঞ ব্যক্তিবর্গ।

প্রচারণায় সপ্তায় ২০ লাখ ডলার ব্যয় করবেন ট্রাম্প
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প তার প্রচারণা ও বিজ্ঞাপনের জন্য সপ্তায় ২০ লাখ মার্কিন ডলার ব্যয় করার পরিকল্পনা করছেন। ট্রাম্প জানিয়েছেন, ফেব্রুয়ারিতে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার ও দক্ষিণ ক্যারোলাইনায় অনুষ্ঠিতব্য মনোনয়নের প্রাথমিক নির্বাচনে তিনি বিশাল বিজ্ঞাপন করবেন। ধনকুবের ট্রাম্প এর আগে বলেছিলেন, প্রচারণার খরচ তিনি নিজেই বহন করছেন এবং এজন্য তিনি কারো দ্বারস্থ হবেন না। মার্কিন এই বিলিওনিয়ার আরো ধারণা দিয়েছিলেন, নিজের প্রচারণার জন্য তিনি খুব সামান্যই ব্যয় করেছেন এবং এখনো পর্যন্ত রিপাবলিকান প্রার্থীদের মধ্যে সবচে এগিয়ে রয়েছেন। সিএনএনকে ট্রাম্প বলেন, আমি সপ্তায় ন্যুনতম ২০ লাখ ডলার ব্যয় করবো এবং সম্ভবত তা আরো বাড়বে। আমি আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, দক্ষিণ ক্যারোলাইনার জন্য বড় ধরনের বিজ্ঞাপন করতে যাচ্ছি। সেগুলো খুবই বড় ধরনের কিছু হবে। যোগ করেন ট্রাম্প। বেফাঁস ও তীর্যক মন্তব্যের কারণে ইতোমধ্যেই পরিচিতি পাওয়া ট্রাম্পের রাজনীতিতে কোনো পূর্ব অভিজ্ঞতা নেই। কিন্তু এরপরও তিনি যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন।

চীনের খনিতে পাঁচ দিন পর ৮ জীবিতের সন্ধান
মাথাভাঙ্গা মনিটর: চীনে পূর্বাঞ্চলীয় শ্যাডংয়ে একটি খনি ধসের পাঁচ দিন পর সেখানে আটকে থাকা ৮ জন জীবিত শ্রমিকের সন্ধান মিলেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, উদ্ধারকর্মীরা এখনও তাদের উদ্ধার করতে পারেনি। কিন্তু তাদের সাথে যোগাযোগ এবং জীবন ধারণের জন্য জরুরি উপাদান পাঠাতে পেরেছে। শুক্রবার ধসে পড়া ওই খনি থেকে জিপসাম উত্তোলন করা হতো। ধসের পরপরই এক শ্রমিকের মৃত্যু হয় এবং চারজন জীবিত অবস্থায় বেরিয়ে আসতে সক্ষম হয়। পরে আরও তিন শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়। এখনও নিখোঁজ রয়েছে ৯ জন। ইনফ্রারেড ক্যামেরা ব্যবহার করে উদ্ধারকর্মীরা নিখোঁজ শ্রমিকদের অনুসন্ধান করছে।
জীবিত খুঁজে পাওয়া ৮ শ্রমিক অনাহারের কারণে দুর্বল হয়ে গেলেও তাদের অবস্থা ভালো বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে। উদ্ধারকর্মীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, শ্রমিকরা মাটির নিচে একটি সরু পথের মধ্যে আটকা পড়ে আছে। পথের দু মাথাই মাটি ধসে আটকা পড়ে গেছে। ওদিকে, খনি ধসের ২ দিন পর রোববার সকালে খনির মালিক মা কঙ্গবো খনির একটি কুয়ায় ঝাঁপিয়ে পড়ে আত্মহত্যা করেন বলে জানায় চীনা বার্তা সংস্থা সিনহুয়া। মা কঙ্গবো ইউরোং খনি কোম্পানির চেয়ারম্যান ছিলেন। তার আত্মহত্যার কারণ স্পষ্ট নয়। তবে বেইজিং থেকে বিবিসি’র সংবাদদাতা বলছেন, চীন কর্তৃপক্ষ খামখেয়ালি নিয়োগকর্তাদের শাস্তি কঠোর করেছে। চীনে প্রায়ই খনি দুর্ঘটনা ঘটে। সর্বশেষ এই খনি ধসের কারণ কি তা এখনও নিশ্চিত নয় কর্তৃপক্ষ। দক্ষিণ চীনে নির্মাণকাজ চলাকালে প্রাণঘাতী এক ভূমিধসের কয়েকদিন পর এ খনি ধস ঘটলো।