ভোটাধিকার প্রয়োগে ভোটারদের সঠিক সিদ্ধান্তই কাম্য

চুয়াডাঙ্গার ৪টি, মেহেরপুরের গাংনীসহ দেশের ২৩৪ পৌরসভার নির্বাচন আজ। নির্বাচনী এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এবারই প্রথম দেশে স্থানীয় সরকার কাঠামোর মধ্যে পৌরসভায় রাজনৈতিক মনোনয়নে দলীয় প্রতীকে ভোট হচ্ছে। পৌর নির্বাচন নিরপেক্ষ পরিবেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে নির্বাচন কমিশনের তরফে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। যদিও অভিযোগ রয়েছে।
চুয়াডাঙ্গা প্রশাসনের গতকাল পর্যন্ত নির্বাচনী কার্যক্রমে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন ওঠেনি। তারই ধারাবাহিকতায় আজ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগে নিরপেক্ষ পরিবেশ পাবে বলে আমাদের বিশ্বাস। সেটা নিশ্চিত করার দায়িত্ব অবশ্যই প্রশাসনেরই। সমাজকে কাঙ্ক্ষিত লক্ষ্যে নিতে গণতন্ত্রের চর্চা অনিবার্য। আর নির্বাচন গণতন্ত্র চর্চার প্রাণ।
নির্বাচনে জয়-পরজায় তো থাকবেই। নির্বাচনে তারাই নির্বাচিত হন যাদের ওপর ভোটার সাধারণ আস্থাশীল হন। অবশ্য দলীয়ভাবে যখন নির্বাচন সামনে আসে তখন প্রার্থীর যোগ্যতার পাশাপাশি দলীয় প্রতীকটাও একটা বিষয় হয়ে দাঁড়ায়। দলীয় ও ব্যক্তি ইমেজ বিশ্লেষণ করেই নিশ্চয় ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করে প্রতিনিধি নির্বাচিত করবেন। নির্বাচিত ব্যক্তি জনগণের দেয়া দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করবেন। তাতে আচরণ ত্রুটি বিচ্যুতি পরবর্তীতে ভোটের মাপকাঠিতে অনিবার্যভাবেই বিচার্য বটে। সে কারণে নির্বাচিত হওয়ার পর দায়িত্ব পেয়েছি ভেবে আখের গোছানোতে মত্ত হওয়ার বদলে দক্ষতার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি নিজের উদারতা দিয়েই সকলকে আগলে রাখতে হয়। আজকের নির্বাচনে যারাই নির্বাচিত হবেন, তাদের সকলেই হবেন সকলের জনপ্রতিনিধি। ফলে দলীয় গণ্ডিবদ্ধ না হয়ে সকলের প্রতিনিধি হয়ে উন্নয়নে পরাজিতদেরও কাছে ডাকবেন বলে আমরা বিশ্বাস করি। কেননা, উন্নয়নে সব সময়ই দরকার সম্মিলিত প্রচেষ্টা।
নতুন করে বলার অবকাশ রাখে না যে, আমাদের দেশে নির্বাচন কমিশনকে দেশের সাধারণ মানুষ যেভাবে দেখতে চায় সেভাবে গড়ে তোলা যায়নি। দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশন কতোটা নিরপেক্ষ থাকতে পেরেছে তা বিগত দিনের নির্বাচন পর্যালোচনা করলে হতাশ হতেই হয়। এরপরও পৌর নির্বাচন নিয়ে আশাবাদী দেশবাসী।
ভোটাধিকার প্রয়োগ যেমন সকল ভোটারের নাগরিক দায়িত্ব, তেমনই নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগের পরিবেশও প্রয়োজন। সমাজের অগ্রযাত্রা তরান্বিত করতে, এলাকার উন্নয়নে কাঙ্ক্ষিত লক্ষ্যে নিতে স্ব-স্ব এলাকার ভোটারের একটি ভোটের মূল্য অনেক। হুঁচুকে, গুজবে কিংবা কালোটাকায় প্রভাবিত না হয়ে যে জনপদের মানুষ ভোটে সঠিক সিদ্ধান্ত দেয়, সেই সমাজ সুন্দর হয়।