দেশের টুকরো খবর : মোবাইলফোনে দিনে পাঁচ শ টাকার বেশি রিচার্জ নয়

মোবাইলফোনে দিনে পাঁচ শ টাকার বেশি রিচার্জ নয়
স্টাফ রিপোর্টার: প্রিপেইড সংযোগের মোবাইলের গ্রাহকেরা এখন থেকে এক দিনে ৫০০ টাকার বেশি রিচার্জ করতে পারবেন না। গতকাল মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এক নির্দেশনায় এ কথা জানানো হয়েছে। নতুন এই নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে দেশের মোবাইল অপারেটরকে নির্দেশ দেয়া হয়েছে। পোস্ট পেইড গ্রাহকদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না বলেও ওই নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগ থেকে দেয়া নতুন এ নির্দেশনায় বলা হয়েছে, একজন প্রিপেইড গ্রাহক তার মোবাইলফোনে সর্বোচ্চ পাঁচ হাজার টাকার ব্যালেন্স রাখতে পারবেন। আর এক দিনে সর্বোচ্চ ৫০০ টাকা রিচার্জ করতে পারবেন। এই নির্দেশনায় আরও বলা হয়েছে, একটি প্রিপেইড সংযোগ থেকে মাসে সর্বোচ্চ এক হাজার টাকা ব্যালেন্স ট্রান্সফার করা যাবে। আর এক দিনে সর্বোচ্চ ৩০০ টাকা ট্রান্সফার করা যাবে। এতো দিন এক দিনে সর্বোচ্চ ১০০ টাকা ব্যালেন্স ট্রান্সফার করা যেতো।

চাকরির আবেদনে টাকা নিতে পারবে না ব্যাংক
স্টাফ রিপোর্টার: চাকরির আবেদনের জন্য আর টাকা নিতে পারবে না ব্যাংক। এ বিষয়ে একটি নির্দেশনা দিয়ে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। বর্তমানে বেশিরভাগ ব্যাংক চাকরির আবেদনের সাথে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের মাধ্যমে ৩ থেকে ৫শ টাকা ফি নিয়ে থাকে। এর আগে ২০১০ সালে চাকরির আবেদনে ফি না নেয়ার বিষয়টি বিবেচনার অনুরোধ জানিয়ে একটি সার্কুলার দেয়া হলেও বেশিরভাগ ব্যাংক তা মানায় নতুন করে এ নির্দেশনা দেয়া হলো। সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের চাকুরির জন্য আবেদনরে সময় পে-অর্ডার বা ড্রাফট আকারে ফি দেয়া একজন বেকার যুবকের জন্য অত্যন্ত কষ্টসাধ্য। এ কারণে ২০১০ সালে এক সার্কুলার লেটারের মাধ্যমে ফি না নেয়ার বিষয়টি বিবেচনার অনুরোধ করা হয়। এরপর কিছু ব্যাংকে চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীদের থেকে পে-অর্ডার বা ড্রাফট্ আকারে ফি নেয়া হচ্ছে। এখন থেকে আর কোনো ধরনের ফি না নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

জঙ্গি সংশ্লিষ্টতায় চবির ৩ শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল
স্টাফ রিপোর্টার: জামাআতুল মুজাহিদিনের (জেএমবি) সাথে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তিন শিক্ষার্থীর ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপত্বিতে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার ভারপ্রাপ্ত প্রফেসর ড. মো. কামরুল বিষয়টি নিশ্চিত করেছেন। ছাত্রত্ব বাতিল হওয়া এই তিন শিক্ষার্থী হলেন- পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের নাইমুর রহমান, ফয়সাল মাহমুদ ও শওকত রাসেল।

ডিক্যাবের সভাপতি মন্টি ও সাধারণ সম্পাদক পান্থ
স্টাফ রিপোর্টার: ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) সভাপতি নির্বাচিত হলেন দৈনিক ভোরের কাগজের কূটনৈতিক প্রতিবেদক আঙ্গুর নাহার মন্টি। সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন চ্যানেল আইয়ের কূটনৈতিক প্রতিবেদক পান্থ রহমান। আগামী এক বছরের (২০১৬) জন্য নতুন এ কমিটি নির্বাচিত করা হয়। রাজধানীর হেরিটেজ রেস্টুরেন্টে গতকাল মঙ্গলবার সংগঠনটির বার্ষিক সাধারণ সভার পর ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৬ সালের জন্য ডিক্যাবের ১১ সদস্যবিশিষ্ট নির্বাহী কমিটিতে সহসভাপতি পদে সালাম জুবায়ের (দৈনিক সংবাদ), যুগ্ম সাধারণ সম্পাদক পদে ঝুমুর বারী (একাত্তর টিভি), কোষাধ্যক্ষ পদে একেএম মঈনউদ্দিন (ইউএনবি) ও দফতর সম্পাদক পদে মাহফুজুর রহমান মিশু (যমুনা টেলিভিশন) নির্বাচিত হয়েছেন। এছাড়া নির্বাহী কমিটির নির্বাচিত সদস্যরা হলেন- ইশরাত জাহান ঊর্মি (এটিএন নিউজ), রবিউল হক (মানবকণ্ঠ), মিজানুর রহমান (দৈনিক মানবজমিন), নুরুল ইসলাম হাসিব (বিডিনিউজ২৪.কম) এবং তাসনিম মহসিন (দৈনিক বণিক বার্তা)। কমিটির সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।