বিশ্ব টুকিটাকি : মিয়ানমারে মণির খনিতে ধস

মিয়ানমারে মণির খনিতে ধস
মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের উত্তরাঞ্চলে প্রত্যন্ত একটি এলাকায় সবুজ মণির (জেইড) খনিতে ভূমিধস হয়েছে। এতে প্রায় ৫০ জন মাটির নিচে চাপা পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। গত শুক্রবার বিকেলে কাচিন রাজ্যের পাকান্ত শহরের ওই খনিতে ধস নামে। সেখানে দেশটির কোটি কোটি ডলারের সবুজ মণির কারখানা রয়েছে। পাকান্তের প্রশাসনিক কর্মকর্তা নিলার মিয়ান্ত বলেন, কাদা ও পাথরের মধ্যে উদ্ধারকাজ চলছে। এখন পর্যন্ত কতোজন মারা গেছেন তা নিশ্চিত নয়। স্থানীয় গণমাধ্যম বলছে, ৫০ জন ধসের নিচে চাপা পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে পাকান্তের প্রশাসনিক কর্মকর্তা মিয়ো হেটেট অং বলেন, ওই গ্রামটির আশপাশে উদ্ধারকাজে নিয়োজিত কর্মকর্তারা বলছেন, ভূমিধসের সময় ৩ থেকে ৪জন নিখোঁজ হন। উদ্ধারকাজ চলার সময় তারা আর কোনো মৃতদেহ খুঁজে পাননি। গত মাসে একই এলাকায় ভূমিধসে শতাধিক ব্যক্তি নিহত হন। মিয়ানমারের এই এলাকাটি প্রত্যন্ত। এখানে ফোনের যোগাযোগব্যবস্থা ভালো নয়। রাস্তাঘাটের অবস্থাও খারাপ।

ফ্রান্সে মসজিদে হামলা : ভাঙচুর
মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের কোরসিকা দ্বীপে একটি মসজিদে ভাঙচুর ও লুটতরাজ চালিয়েছে দুর্বৃত্তরা। গত শুক্রবার রাতে চালোনো এই হামলায় দুর্বৃত্তরা মুসলিম সম্প্রদায়ের পবিত্র ধর্মীয় গ্রন্থের অবমাননা করে। হামলায় দুজন অগ্নিনির্বাপক কর্মী ও একজন পুলিশ আহত হয়। এএফপি ও বিবিসির খবরে জানানো হয়, দ্বীপটির অ্যাজাকসিয়ো এলাকার একটি গ্রামে এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষ বলছে, কয়েকজন যুবক হঠাত ওই হামলা চালায়। বড়দিনের উৎসব উপলক্ষে ওই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। পুলিশ বলছে, বিকেলে প্রায় ১৫০ লোক পুলিশের সদর দফতরের সামনে জড়ো হয়ে নিরাপত্তা রক্ষায় তাদের সহযোগিতা করবে বলে জানায়। কিন্তু সেখান থেকে কয়েকজন হামলাস্থলে যায়। তারা চিৎকার করে বলতে থাকে, আরবরা চলে যাও। এটা আমাদের দেশ। এর কিছুক্ষণ পরই হামলার ঘটনা ঘটে।

ইয়েমেনে সৌদি রাজপুত্র নিহত
মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনে আনসারুল্লাহ আন্দোলনের অনুগত গণবাহিনী ও সরকারি সেনাদের যৌথ বাহিনী দেশটির কেন্দ্রীয় অঞ্চলে অবস্থিত মা’রিব প্রদেশে আগ্রাসী সৌদি সেনাদের ওপর পাল্টা হামলা চালিয়ে একজন সৌদি রাজপুত্রকে হত্যা করেছে। সহকারী ইনস্পেক্টর জেনারেল আমির মুহাম্মাদ বিন মুসায়িদ বিন জালাওয়ি নামের এই সৌদি শাহজাদা তার কয়েকজন সহযোগীসহ আলহাজার অঞ্চলে ইয়েমেনি সেনাদের হামলায় নিহত হয়। সা’দা প্রেস নিউজ এ খবর দিয়েছে। এ বিষয়ে সৌদি সরকারের কোনো মন্তব্য এখন পর্যন্ত জানা যায়নি। এর আগে আনসারুল্লাহ’র সেনারা এ অঞ্চলে সৌদি সরকারের পক্ষ হয়ে লড়তে-আসা একদল ভাড়াটে সেনাকে হত্যা করে। আল-আহদ বার্তা সংস্থা জানিয়েছে, ইয়েমেনের সরকারি সেনারা দেশটির উত্তরাঞ্চলে আল জা’ফ প্রদেশে কয়েকটি সংঘর্ষের ঘটনায় আমিরাতের ৯ সেনা কর্মকর্তাসহ অন্তত ৪৮ জন সেনাকে বন্দী করেছে। এছাড়াও ১৩০ জনেরও বেশি ভাড়াটে সেনাকে বন্দী করেছে ইয়েমেনের সরকারি সেনারা।

ঝুমকা খুঁজতে না ফেরার দেশে সাধনা
মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় পুরোনো ছবির খবর যারা রাখেন, অভিনেত্রী সাধনাকে তারা অবশ্যই চিনবেন। আজও চায়ের দোকান থেকে শুরু করে সাধনার অভিনয়ে বিখ্যাত হয়ে ওঠা সেই ‘ঝুমকা গিরা রে, বরেলি কে বাজার মে’ গানটি সবখানেই বাজে। কিংবা ‘আজা আয়ে বাহার’ গানটি বাজলে ছবির মতো সুন্দর যে অভিনেত্রীর মুখটি চোখে ভেসে উঠত গত শুক্রবার সকালে সেই তিনিই সবাইকে ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে। মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে শুক্রবার সকালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ষাটের দশকের বলিউডের তারকা অভিনেত্রী সাধনা। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৭৪ বছর। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন সাধনা। বেশ কিছুদিন ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, এ অভিনেত্রীর মুখে ক্যানসার ধরা পড়েছিলো। গত বছর অস্ত্রোপচারও করা হয়। ১৯৪১ সালের ২ সেপ্টেম্বর করাচি শহরে জন্মগ্রহণ করেছিলেন সাধনা শিবদাসানি। ষাট ও সত্তরের দশকে মুম্বাইয়ের চলচ্চিত্র দুনিয়ার অন্যতম সাড়া জাগানো নায়িকা ছিলেন তিনি।