দেশের টুুকরো খবর : প্রতি উপজেলায় কারিগরি স্কুল

প্রতি উপজেলায় কারিগরি স্কুল
স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, প্রতি উপজেলায় একটি করে কারিগরি স্কুল প্রতিষ্ঠা করা হবে। গতকাল শনিবার সকালে রাজধানীর ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউট মিলনায়তনে ‘স্কিলস কম্পিটিশন-২০১৫’র চূড়ান্ত প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, প্রথমে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের উৎসাহ ছিলো না, তারা কিছু না পারলে বলতো এখানে (কারিগরি) পাঠিয়ে দেয়া হতো। সে সময় তারা লজ্জা পেতো। এখন বুক ফুলিয়ে বলে আমি কারিগরির ছাত্র। কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দেয়া হয়েছে মন্তব্য করে তিনি বলেন, দক্ষ মানুষ হিসেবে গড়ে উঠলে তারা সম্পদ হিসেবে পরিণত হবে। দেশের পোশাক শিল্পে ১৯ হাজার বিদেশি কর্মী কাজ করছেন। কারগরি শিক্ষায় শিক্ষিতরা এই জায়গা দখল করতে পারে। ইতোমধ্যে সাত হাজার পদ দখল করে নিয়েছে তারা।

ব্রাহ্মণবাড়িয়ায় হিজড়ার হাতে প্রবাসী যুবক খুন
স্টাফ রিপোর্টার: ব্রাহ্মণবাড়িয়ায় এক হিজড়ার ঘর থেকে আজিম তালুকদার (২৮) নামে প্রবাসী এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার দুপুরে সদর উপজেলার রামরাইল এলাকার গনী মেম্বারের ভাড়া বাসার সানি হিজড়ার ঘর থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত আজিম উপজেলার সুলতালপুর দক্ষিণ পাড়ার রহিছ তালুকদারের ছেলে। সৌদি প্রবাসী আজিম সম্প্রতি দেশে এসেছেন। নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, আজিম গত শুক্রবার রাতে ভিসা করানোর জন্য ২ লাখ টাকা নিয়ে বাড়ি থেকে আখাউড়া উপজেলার মোগড়া এলাকায় যান। এরপর আর বাড়িতে ফেরেননি। রাতে অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি।

চুরির অভিযোগে কিশোরকে পিটিয়ে হত্যা
স্টাফ রিপোর্টার: নোয়াখালীর কবিরহাট থেকে এক কিশোরের লাশ উদ্ধার করেছে পুলিশ, যাকে বাইসাইকেল চুরির অভিযোগ তুলে পিটিয়ে হত্যা করা হয়েছে বলে দাবি পরিবারের। গতকাল শনিবার সকালে উপজেলার চন্দ্রশুদ্দি গ্রামের জামতলা এলাকা থেকে তার লাশ উদ্ধার করা হয় বলে জানান কবিরহাট থানার ওসি মোক্তার হোসেন। নিহত আবু তাহের শাকিল (১৫) ওই গ্রামের মৃত আবুল হাশেমের ছেলে। স্থানীয় একটি গ্রিল ওয়ার্কশপে শ্রমিক হিসেবে কাজ করতো সে। লাশ ময়নাতদন্তের জন্য নোয়াখালী সদর হাসপাতালমর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় দুজনকে আটক করা হয়েছে বলে জানান ওসি।

দাবি আদায়ে প্রাথমিক সহ: শিক্ষকদের মহাসমাবেশ
স্টাফ রিপোর্টার: ছয়দফা দাবি আদায়ে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা রাজধানীতে মহাসমাবেশ করেছে। প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন গতকাল শনিবার দুপুরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে এ মহাসমাবেশ করে। প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জাহিদুর রহমান বিশ্বাসের সভাপতিত্বে মহাসমাবেশে শিক্ষকদের দাবির প্রতি একাত্মতা ঘোষণা করে শিক্ষাবিদ ও সাপ্তাহিক একতার সম্পাদক এএন রাশেদা বলেন, মুক্তিযুদ্ধ হয়েছিলো সাম্যের ভিত্তিতে কিন্তু বর্তমানে প্রাথমিক শিক্ষকদের বেতনসহ সকল ক্ষেত্রে বৈষম্য বৃদ্ধি পেয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, শিক্ষক নেতা শাহজাহান আলম সাজু, মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি মু্ক্তিযোদ্ধা ধরেন্দ্রনাথ মণ্ডল, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জিলানী শুভসহ শিক্ষক নেতারা। মহাসমাবেশ শেষে নেতারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি জমা দেন।