টি-টুয়েন্টিতে গেইলের ৬শ ছক্কা

মাথাভাঙ্গা মনিটর: টি-২০ ক্রিকেটে সেরা বিনোদন বিতরণকারী তিনি। ব্যাট হাতে বোলারদের করেন কচুকাটা। বল আছড়ে ফেলেন গ্যালারিতে। ক্যারিবীয় ব্যাটিং দৈত্য ক্রিস গেইল ছাড়া আর কে এমন বিস্ফোরক ব্যাটিং করতে পারেন। বিপিএলে এক ম্যাচে দেখিয়েছেন কেমন বিস্ফোরক ব্যাটিং করতে পারেন তিনি। এবার অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে গড়লেন টি-২০ ক্রিকেটে নতুন ইতিহাস। টি-২০ ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৬০০ ছক্কার রেকর্ড গড়েছেন গেইল। রেকর্ডটি জাতীয় দল ও বিশ্বের সব ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট মিলে। অর্থাৎ টি-২০ ক্যারিয়ারে গেইলের ছক্কা এখন ৬০০, যা বিস্ময়করই।
গত শনিবার বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডসের হয়ে মাঠে নামেন গেইল। ব্যাট হাতে করেন ১৬ বলে ২২ রান। এর মধ্যে দুটি করে ছক্কা ও চার। এতেই নতুন রেকর্ড গড়েন তিনি। গেইলের রেকর্ডের দিনে তার দলও জিতেছে। আগে ব্যাট করতে নেমে ব্রিসবেন হিট পাঁচ উইকেটে করে ১৮০ রান। জবাবে গেইলের মেলবোর্ন তিন উইকেটে তিন বল হাতে রেখে তোলে ১৮৪ রান। সাত উইকেটের জয় পায় গেইলের দল। টি-২০ ক্যারিয়ারে আগেই ৬০০ চার হাঁকানোর রেকর্ড গড়েছিলেন তিনি। এখন তার বাউন্ডারির সংখ্যা ৬৫৩। একমাত্র ক্রিকেটার হিসেবে গেইলের মতো চার ও ছক্কার এই রেকর্ড আর কারও নেই। তবে শুধু চার মারার দিক থেকে গেইলের চেয়ে এগিয়ে আছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্র্যাড হজ। ৬৬৪টি চার মেরেছেন তিনি। ৬০৫টি চার মেরে তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। টি-২০ তে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার মালিক গেইলের স্বদেশী কিয়েরন পোলার্ড। তিনি হাঁকিয়েছেন ৩৮৮টি ছক্কা, গেইলের চেয়ে ২১২টি কম। ২৯০টি ছক্কা মেরে তৃতীয় স্থানে রয়েছেন ম্যাককালাম।
তিনি টি ২০-র রাজা। আর রাজার হাতে রাজকীয় কিছু না থাকলে কী মানায়? এমনিতেই ক্রিস গেইল যথেষ্ট ফ্যাশনপ্রিয়। সেটা আরও বেশি করে বোঝাতেই যেন এবার বিগ ব্যাশে সোনালি ব্যাট নিয়ে নামার পরিকল্পনা করেছেন! জীবনযাপনে গেইল যথেষ্ট রঙিন। সেটি তার টুইটার ও ইন্সটাগ্রামের ছবিগুলো দেখলেই বোঝা যায়। তবে এ বর্ণিল জীবনের গেইলকে মাঠেও সোনালি ব্যাট নিয়ে খেলার অনুমতি দেয়া হবে কি-না, এ নিয়ে যথেষ্ট সন্দেহ ছিলো। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) পক্ষ থেকে পরশু জানানো হয়েছে, ‘খেলোয়াড়রা ক্রিকেটের নিয়ম মেনে সরঞ্জাম ব্যবহার করছেন কিনা, সিএ সেদিকে নজর রাখে। সেই নিয়ম মেনেই যদি সোনালি ব্যাট তৈরি হয়ে থাকে, তা হলে আপত্তির কিছু নেই।’ গেইলের জন্য সোনালি রঙের এ ব্যাটটি তৈরি করেছে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্পার্টান। প্রতিষ্ঠানটির প্রধান কুনাল শর্মা বলেছেন, এটায় সাধারণ ব্যাটের ওপর শুধু সোনালি রঙের স্প্রে করা হয়েছে। যাতে উজ্জ্বল দেখায়। আর কোনো ধাতু ব্যবহার করা হয়নি এতে।
কিন্তু হঠাৎ করে সোনালি ব্যাটের ধারণা কেন এলো? কুনাল শর্মার জবাব, আমরা ছোট ছোট ছেলেদের কাছে জানতে চেয়েছিলাম, ওরা ক্রিকেটে আর কী চায়। জবাব পেয়েছিলাম, রঙিন ব্যাট দেখতে চায়। এ কারণেই সোনালি রঙের ব্যাট তৈরি করেছি।’