বিশ্ব টুকিটাকি : অভিবাসী বিরোধীদের ঐতিহাসিক জয়

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্প
মাথাভাঙ্গা মনিটর: শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান। যা অনুভূত হয়েছে পাকিস্তান, আফগানিস্তান ও ভারতেও। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দফতরের তথ্য অনুযায়ী, গতকাল সোমবার বাংলাদেশ সময় বেলা একটা ৫০ মিনিটে এই ভূমিকেম্পের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৭ দশমিক ২।

ফ্রান্সে অভিবাসী বিরোধীদের ঐতিহাসিক জয়
মাথাভাঙ্গা মনিটর: প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার পর ফ্রান্সের স্থানীয় নির্বাচনের প্রথম রাউন্ডে মারিন ল্যু পেন-এর উগ্র ডানপন্থি দল ন্যাশনাল ফ্রন্ট (এনএফ) জয়লাভ করেছে। হামলায় ১৩০ জন নিহত হওয়ার এক মাসের মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হলো দেশটিতে। সম্প্রতি প্যারিস হামলার ঘটনা অভিবাসন বিরোধীদের জয়ে ভূমিকা রাখছে বলে দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। স্থানীয় এ নির্বাচনের সর্বশেষ খবর অনুযায়ী, এনএফ পেয়েছেন শতকরা ২৯ দশমিক ৪৯ ভাগ ভোট, সাবেক রাষ্ট্রপতি নিকোলাস সারকোজির মধ্য ডানপন্থি দল রিপাবলিকান পেয়েছে ২৬ দশমিক ৬১ ভাগ ভোট আর ক্ষমতাসীন ফ্রঁসোয়া ওঁলাদের বামপন্থি দল পেয়েছে ২৩ দশমিক ০৩ শতাংশ ভোট। এনএফ ফ্রান্সের ১৩টি মেট্রোপলিটন অঞ্চলের মধ্যে ৬টিতে জয়ী হয়েছে। মারিন ল্যু পেন নিজে দেশটির উত্তরে পাহ দো কালে পিকার্দি অঞ্চলে ও তার ভাই ঝি মারিয়েন মার্সেল ল্যু পে দক্ষিণের আল্পস কোত দ জ্যুঁ অঞ্চলে এগিয়ে রয়েছেন। এদিকে ফ্রঁসোয়া ওঁলাদের ক্ষমতাসীন সমাজবাদী দল আগামী ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় পর্বের ভোটে উত্তর দক্ষিণের দুটি অঞ্চলে পরাজয় স্বীকার করে ভোট করবে না বলে জানিয়ে দিয়েছে পার্টি প্রধান জন ক্রিস্টপ কাম্বেদালি

৪৮ ঘণ্টার মধ্যে তুর্কি সেনা প্রত্যাহারের দাবি ইরাকের
মাথাভাঙ্গা মনিটর: ইরাক সরকারের আপত্তির মুখে দেশটিতে নতুন করে সেনা পাঠানো বন্ধ করার ঘোষণা দিয়েছে তুরস্ক। অপরদিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইরাকে মোতায়েন দেড়শ সেনা প্রত্যাহার করে নেয়ার দাবি জানিয়েছে বাগদাদ। এর অন্যথা হলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাওয়ারও হুমকি দিয়েছে বাগদাদ। ইসলামিক স্টেটের হাত থেকে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল উদ্ধারে নতুন করে সেনা পাঠানোর পরিকল্পনার কথা জানানোর সাথে সাথে তীব্র প্রতিবাদ করে ইরাক। বাগদাদ বলছে, কোনো আলোচনা ছাড়া ইরাকের অভ্যন্তরে সেনা মোতায়েনের পদক্ষেপ জাতীয় সার্বভৌমত্বের লঙ্ঘন। ২০১৪ সালে শহরটির নিয়ন্ত্রণ নেয় আইএস। ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এক বিবৃতিতে বলেছেন, সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেয়ার অধিকার ইরাকের রয়েছে। যদি ৪৮ ঘণ্টার মধ্যে সেনা (তুর্কি) সরিয়ে নেয়া না হয় তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাওয়ার বিষয়টিও আমাদের বিবেচনায় রয়েছে।

পুরুষরা আদি থেকেই শিকারি : ক্যাটরিনা
মাথাভাঙ্গা মনিটর: নারী এবং পুরুষ ভিন্ন। মেয়েরা সন্তান জন্ম দেয়, পুরুষরা দেয় না। আমরা এটা বলতে পারি না যে, সব পর্যায়ে সমতা আছে, আমরা সবাই এক। না আমাদের জৈবিক চাহিদা এবং দেহ আলাদা। পুরুষরা আদি থেকেই শিকারি, নারীলিপ্সু। একজন অভিনেতার সঙ্গী হওয়ার আবার আলাদা সমস্যা আছে, কিন্তু মৌলিক সমস্যাটা হচ্ছে পুরুষরা পুরুষই। প্রতারক প্রতারণা করবেই। সম্প্রতি জিকিউ ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাত্কারে পুরুষদের সম্পর্কে এ মন্তব্য করেছেন বলিউডের এ নায়িকা। নিজের ব্যক্তিগত জীবনের ব্যাপারে বরাবরই বেশ খোলামেলা ক্যাটরিনা। তার সম্পর্ক নিয়ে মানুষ যতোই আগ্রহ দেখাক সুকৌশলে এড়িয়ে গেছেন সব প্রশ্ন। কিন্তু এবার মুখ খুললেন। ওই ম্যাগাজিনকে তিনি আরো বলেন, আমার সবচেয়ে বড় ভয় হচ্ছে, যখন আমি বিয়ের সিদ্ধান্ত নেবো, মণ্ডপে দাঁড়িয়ে যদি আমি অনুভব করি যে সে আমাকে পুরোপুরি ভালোবাসে না। সে হয়তো নিজেকে যথেষ্ট ভালোভাবে চেনে না যে সে অঙ্গীকারাবদ্ধ হবে। আর হৃদয় ভাঙার এই সম্ভাবনাই আমাকে ভীত করে।

‘আমাকে আমার মতো থাকতে দাও’ গানের গীতিকার সুরকার গায়কও বসলেন বিয়ের পিঁড়িতে
মাথাভাঙ্গা মনিটর: বিয়ে করেছেন কোলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক অনুপম রায়। গত রোববার রাতে ঘরোয়া আয়োজনের মধ্যদিয়ে সাত পাকে বাঁধা পড়লেন তিনি। পাত্রী তার দীর্ঘদিনের প্রেমিকা পিয়া চক্রবর্তী। বিয়ের আয়োজনে শুধু দুই পরিবারের সদস্যরাই উপস্থিত ছিলেন। অনুপমের স্ত্রী পিয়া নৃবিজ্ঞানে পিএইচডি করছেন গ্রেটার নয়দার শিব নাদার বিশ্ববিদ্যালয়ে। কলেজে পড়ার সময় অনুপমের সাথে তার বন্ধুত্ব হয়েছিলো। আর সেই বন্ধুত্বই পরবর্তীতে এসে পরিণয়ে গড়ায়। অনুপম রায় প্রাথমিক শিক্ষার ১০ বছর পার করেন কোলকাতার সেন্ট পলস ব্রডিং অ্যান্ড ডে স্কুলে। কলেজ জীবন পার করেন বিড়লা ফাউন্ডেশন থেকে। এরপর কোলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছেন। দুই বাংলা সমান জনপ্রিয় গায়ক অনুপম রায়। তার অধিকাংশ গানের ক্ষেত্রেই তিনি নিজেই গান লেখেন, সুর করেন এবং গান গান। অটোগ্রাফ চলচিত্রে তার গান ‘আমাকে আমার মতো থাকতে দাও’ ভীষণ জনপ্রিয়। এরপরে চলো পাল্টাই সিনেমায় তার ‘বাড়িয়ে দাও তোমার হাত’ সহ বেশ কয়েকটি গান জনপ্রিয়তা পায়। তবে তার জনপ্রিয়তার বৃহস্পতি শুরু হয় বাইশে শ্রাবণ চলচিত্রের মাধ্যমে।