বিশ্ব টুকুটাকি

ভারতের ১৩ সীমান্তরক্ষীকে আটকে রেখেছিলো নেপাল
মাথাভাঙ্গা মনিটর: ভারতের ১৩জন সীমান্তরক্ষী নেপালে ঢুকে পড়ার পর দেশটির পুলিশের হাতে তাদের বেশ কয়েক ঘণ্টা আটক থাকতে হয়েছে। ভারত বলেছে, চোরাকারবারীদের ধাওয়া করতে গিয়েই ওই জওয়ানরা ভুল করে সীমান্ত পেরিয়ে গিয়েছিলেন। নেপালি কর্তৃপক্ষ অবশ্য প্রকাশ্যেই এই দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। দুদেশের মধ্যে দিনভর আলোচনার পর ওই জওয়ানরা শেষ পর্যন্ত মুক্তি পায়। তবে গত কয়েক মাস ধরে নেপাল ও ভারতের সম্পর্কে যে ক্রমশ অবনতি ঘটছে, তা এই ঘটনায় আরও জটিল আকার নেবে বলে পর্যবেক্ষরা মনে করছেন। নেপালের মদহেশি জনজাতির বিক্ষোভ আর অবরোধ আন্দোলনকে কেন্দ্র করে গত প্রায় আড়াই মাস ধরে ভারত-নেপাল সীমান্ত উত্তেজনায় ফুটছে। ভারতের দিকে সেই সীমান্ত পাহারার দায়িত্বে আছে সশস্ত্র সীমা বল বা এসএসবি। এদিন সকাল সাড়ে ৬টা নাগাদ নেপাল লাগোয়া বিহারের কিষেণগঞ্জ জেলার ওই বাহিনীর ১২ নম্বর ব্যাটেলিয়নের একদল জওয়ান ডিজেল পাচারকারীদের পিছু ধাওয়া করেন। আর তখনই তারা ভুলবশত নেপালের ভেতর ঢুকে পড়েন বলে এসএসবির বক্তব্য।

সিরিয়ায় বিমান হামলায় ১৮ জন নিহত
মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বিদ্রোহী অধিকৃত একটি শহরে বিমান হামলায় অন্তত ১৮ জন বেসামরিক নাগরিক নিহত ও ৪০ জন আহত হয়েছে। ধারণা করা হচ্ছে রাশিয়ার বিমান থেকে ফেলা বোমায় এই হতাহতের ঘটনা ঘটেছে। সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, আল-কায়েদা সংশ্লিষ্ট আল-নুসরা ফ্রন্টসহ বেশ কয়েকটি ইসলামপন্থী গোষ্ঠীদের একটি জোট অধিকৃত ইদলিব প্রদেশের আরিহা শহরে এ বিমান হামলা চালানো হয়।

রুশ পাইলটের মৃতদেহ ফেরত দিবে তুরস্ক
মাথাভাঙ্গা মনিটর: রুশ যুদ্ধবিমানের পাইলটের মৃতদেহ ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে তুরস্ক। সিরিয়া সীমান্তের কাছে জ্বলন্ত বিমানটি থেকে ২ পাইলট প্যারাসুট নিয়ে বেরিয়ে আসতে সক্ষম হলেও বিদ্রোহীদের গুলিতে তাদের একজন নিহত হন। তুরস্ক জানিয়েছে নিহত সেই পাইলটের মৃতদেহ তাদের কাছে রয়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু নিহত পাইলট লেফটেনেন্ট কর্নেল ওলেগ পেশকভের মরদেহ রাশিয়ার কাছে হস্তান্তরের কথা জানিয়েছেন। গত সপ্তাহে একটি এসইউ-২৪ বিমানকে ভূপাতিত করে তুরস্ক। এ ঘটনার পর দেশটি অভিযোগ করে, যুদ্ধবিমানটি তুর্কি আকাশসীমা লঙ্ঘন করেছিলো। তবে এই অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। এনিয়ে দুপক্ষের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ের পর তুরস্কের ওপর একাধিক অর্থনৈতিক অবরোধ আরোপের ঘোষণা দিয়েছে রাশিয়া। সিরিয়ায় অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন ছাড়াও দেশটি তুরস্কের সাথে ভিসামুক্ত যাতায়াত সুবিধাও বন্ধ করার ঘোষণা দিয়ে রেখেছে।

সৌদিতে পরকীয়ার বিচার : নারীর মৃত্যুদণ্ড সঙ্গীর ১০০ দোররা
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের রিয়াদে বিবাহবহির্ভূত যৌন সম্পর্কের দায়ে শ্রীলঙ্কার এক গৃহকর্মীকে পাথর ছুড়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেয়া হয়েছে। তবে একই অপরাধে তার পুরুষ সঙ্গীকে দেয়া হয়েছে ১০০ দোররার সাজা। জানা গেছে, ৪৫ বছর বয়সী ওই বিবাহিত নারী বিয়ে বহির্ভূত সম্পর্কের বিষয়টি আদালতে স্বীকার করেন। এরপর অগোস্টে সৌদি আরবের একটি আদালত ওই রায় দেয়। তাকে ক্ষমা করে দেয়ার জন্য ইতোমধ্যে শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে সৌদি কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানানো হয়েছে। শ্রীলঙ্কার বৈদেশিক কর্মসংস্থান ব্যুরোর একজন কর্মকর্তা জানান, ২০১৩ সাল থেকে গৃহকর্মী হিসেবে সৌদি আরবে কাজ করছিলেন ওই নারী। তার সঙ্গীও শ্রীলঙ্কার একজন অভিবাসী শ্রমিক। তিনি অবিবাহিত- এই যুক্তিতে তাকে তুলনামূলক কম শাস্তি, ১০০ দোররা মারার আদেশ হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়। শ্রীলঙ্কার বৈদেশিক কর্মসংস্থান ব্যুরোর মুখপাত্র উপল দেশাপ্রিয়া বলেন, রায়ের বিরুদ্ধে আপিল করার পাশাপাশি ব্যুরোর পক্ষ থেকে ওই নারীর জন্য আইনজীবী নিয়োগ করা হয়েছে। পাশাপাশি বিষয়টি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কূটনৈতিক পর্যায়ে আলোচনা চালানো হচ্ছে। ওই নারী ক্ষমা পাবেন কি-না- সে বিষয়ে কলম্বোয় সৌদি দূতাবাসের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে সাড়া পাওয়া যায়নি বলে জানানো হয়।