বিশ্ব টুকিটাকি : পশ্চিম তীরে দু ফিলিস্তিনি নিহত

তুরস্কের ওপর আসছে রুশ নিষেধাজ্ঞা
মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেছে রাশিয়া। দেশটির প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ গত বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন। মেদভেদেভ বলেছেন, আসন্ন দিনগুলোতে তুরস্কের বিপক্ষে বৃহৎ পরিসরে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নেয়া হয়েছে। এর ফলে খাদ্য ও যৌথ বিনিয়োগের মতো বৃহৎ খাতগুলো ক্ষতিগ্রস্ত হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। ইরানের পর রাশিয়াই তুরস্কের সবেচেয়ে বড় ব্যবসায়িক সহযোগী। রাশিয়ার এ সম্ভাব্য নিষেধাজ্ঞা দেশটির অর্থনীতিতে বড় রকমের প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে তুরস্কে নিজ নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। দেশটিতে অবস্থানরত রুশ নাগরিকদের ফিরে আসতেও বলা হয়েছে। এর ফলে পর্যটন খাতে আয় কমে গেছে তুরস্কের। তুরস্কের সাথে সবধরনের সামরিক যোগাযোগ বন্ধের ঘোষণা দিয়েছে রুশ সামরিক বিভাগ। এমনকি বিমান দুর্ঘটনা এড়াতে হটলাইনও বন্ধ করে দেয়া হয়েছে।

পশ্চিম তীরে দু ফিলিস্তিনি নিহত
মাথাভাঙ্গা মনিটর: ফিলিস্তিনের পশ্চিম তীরে একটি বাসস্টেশনে ইসরাইলি সেনাদের গুলিতে দু ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। ইসরাইলি সেনাদের দাবি, তারা গাড়ি দিয়ে সেখানে থাকা সৈন্যদের ধাক্কা দেয়। পরে গাড়িটিতে থাকা দুজনকে গুলি করে হত্যা করা হয়। পুলিশ জানায়, কফার আদুমিমের কাছে একটি বাসস্টেশনে দাঁড়ানো ইসরাইলি সেনাদের গাড়ি দিয়ে ধাক্কা দেয় দু ফিলিস্তিনি। পুলিশ পরে নিশ্চিত করে তারা নিহত হয়েছেন। গাড়ির ধাক্কায় আট ইসরাইলি সেনা আহত হয়েছেন। গত দু মাসে ইসরাইলি হামলায় ৯৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

আমিরের জন্য আত্মহত্যা!
মাথাভাঙ্গা মনিটর: ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে বলিউড অভিনেতা আমির খান মুখ খোলার পর দেশটির রাজনৈতিক অঙ্গন এখন সরগরম। এই উত্তাপ ভারতের রাজনীতি ছেড়ে আমির ভক্তদের পরিবারগুলোতেও উত্তাপ ছড়াতে শুরু করেছে। আমির বিতর্ক নিয়ে আত্মহননের ঘটনা ঘটছে মধ্যপ্রদেশে। আমিরের মন্তব্য সঠিক, নাকি ভুল এ নিয়ে স্বামীর সাথে তর্কের একপর্যায়ে আত্মহত্যা করেছেন আমির খানের ভক্ত এক নারী। গত বুধবার ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের জবলপুর শহরের কোতোয়ালি এলাকায় এ আত্মহত্যার ঘটনা ঘটে। ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে আমির খানের মন্তব্যে ওই দিন স্বামী ময়ঙ্ক পান্ডের সাথে সোনম পান্ডের (২৭) বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে সোনম বিষ পান করেন। পরিবারের সদস্যরা হাসপাতালে নিয়ে যাওয়ার কয়েক ঘণ্টা পর তার মৃত্যু হয়।

আইএস নির্মূলে আসাদের সহায়তা নেবে ফ্রান্স!
মাথাভাঙ্গা মনিটর: সিরিয়া থেকে ইসলামিক স্টেটকে নির্মূলের অভিযানে দরকার হলে সিরিয়ার সরকারি বাহিনীর সাহায্য নিতেও প্রস্তুত ফ্রান্স। প্রেসিডেন্ট অঁল্যাদ মস্কোতে রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে এক বৈঠক শেষে দেশে ফেরার পর তার পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিও একথা জানিয়েছেন। ফ্যাবিও বলেছেন, শুধু বিমান আক্রমণ চালিয়ে ইসলামিক স্টেটকে ধ্বংস করা সম্ভব হবে না। এর জন্য স্থল সেনাদের প্রয়োজন। কিন্তু ফ্রান্স সেখানে কোনো স্থল সেনা পাঠাবে না। এজন্য প্রয়োজন হলে সিরিয়ার সরকারি বাহিনীর সাহায্য নেয়া হবে। ফ্যাবিও আরও স্পষ্ট করে বলেছেন, এক্ষেত্রে স্থলে যুদ্ধ করবে সিরিয়ার বিদ্রোহী বাহিনীর সৈন্যরা, সুন্নি আরব সেনারা। সিরিয়ার সরকার বাহিনীই বা বাদ যাবে কেন? তারাও এই লড়াইয়ে অংশ নেবে।