দেশের টুকিটাকি : ঘাটাইলে মর্টার শেল বিস্ফোরণে চৌকিদার নিহত

ভর্তি আবেদনের সময়সীমা বাড়ালো নোবিপ্রবি
স্টাফ রিপোর্টার: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদনের সময়সীমা ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, পূর্বে আবেদনের সময়সীমা ২৮ নভেম্বর পর্যন্ত ছিলো। তা বাড়িয়ে ৩০ নভেম্বর রাত সাড়ে ১২টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। পূর্বঘোষণা অনুযায়ী ভর্তি পরীক্ষা আগামী ১৮ ও ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ ছাড়াও অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে। টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে আবেদন করা যাবে। বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nstu.edu.bd) এবং মোবাইল ০১৭৮৮৩০৫৮১১ ও ০১৭৬৫৫৯২৬৫৪ নম্বরে যোগাযোগ করা যাবে।

লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
স্টাফ রিপোর্টার: লালমনিরহাটের হাতীবান্ধা সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা। সাতক্ষীরা সীমান্তে দুজন নিহত হওয়ার পর একদিন পার না হতেই এ হত্যাকাণ্ড ঘটলো। লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ বজলুর রহমান হায়াতী জানান, গত বৃহস্পতিবার দিনগত রাত ৩টার দিকে উত্তর গোতামারী সীমান্তের ৯০১ নম্বর পিলারের কাছে এ ঘটনা ঘটে। স্থানীয়দের বরাত দিয়ে লেফটেন্যান্ট কর্নেল বজলুর জানান, সীমান্ত দিয়ে গরু আনার সময় টহলরত বিএসএফ সদস্যদের গুলিতে অমূল্য রায়ের মৃত্যু হয়। এ সময় তার সাথে ৮/১০ জন ছিলো। অন্যরা পালিয়ে যেতে পারলেও অমূল্য গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। পরে সঙ্গীরা তার লাশ নিয়ে আসেন। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে বিএসএফকে চিঠি দিয়েছে বিজিবি কর্মকর্তারা। নিহত অমূল্য বর্মন (৩৮) হাতীবান্ধা উপজেলার দইখাওয়া এলাকার মহেষ চন্দ্র বর্মনের ছেলে বলে জানানো হয়েছে।

নিহত দু বাংলাদেশির লাশ হস্তান্তর করেছে ভারত
স্টাফ রিপোর্টার: সাতক্ষীরা জেলার তলুইগাছা সীমান্তের বিপরীতে তারালি এলাকায় (বিএসএফ) ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে নিহত দু বাংলাদেশির লাশ ফেরত দিয়েছে দেশটির পুলিশ। গতকাল শুক্রবার বিকেল পাঁচটার দিকে আইনি প্রক্রিয়া শেষে বিজিবি ও বিএসএফ’র উপস্থিতিতে ভারতের স্বরুপনগর থানা পুলিশ জেলার তলুইগাছা সীমান্তের চারাবাড়ি নোম্যান্স ল্যান্ড এলাকায় বাংলাদেশি রাখাল আব্দুল খালেক ও নজরুলের লাশ জেলা সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করে। বাংলাদেশের পক্ষে নিহত ওই দু বাংলাদেশির লাশ গ্রহণ করেন জেলা সদর থানার উপ-পরিদর্শক মালেক ও কলারোয়া থানার উপপরিদর্শক পিন্টু। এ সময় তলুইগাছা বিজিবি ক্যাম্প কমান্ডার হায়দার আলী ও ভারতের আমুদিয়া বিএসএফ ক্যাম্পের কমান্ডার বিনোদ কুমারসহ কয়েকজন বিজিবি ও বিএসএফ সদস্য উপস্থিত ছিলেন।

নরসিংদীতে দু ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
স্টাফ রিপোর্টার: নরসিংদী সদরের শীলমান্দি ইউনিয়নের বাইসকান্দি এলাকায় দু ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার ভোর সাড়ে চারটার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতেরা হলেন, শিবপুর এলাকার ফরিদ মিয়া (৩০) ও শরীফ মিয়া (৩০)। নরসিংদী সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) আবু তাহের খন্দকার বলেন, শিবপুর থেকে ছেড়ে আসা বালুবাহী একটি ট্রাক মাধবদীর দিকে যাচ্ছিলো। মহাসড়কের বাইসকান্দি এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা রডবোঝাই একটি ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ফরিদ মিয়া ও শরীফ মিয়া মারা যান। দুর্ঘটনাকবলিত ট্রাক দুটি রাস্তার ওপর পড়ে থাকায় দুর্ঘটনাস্থলের উভয় পাশে যানজট সৃষ্টি হয়েছে। পুলিশ পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে।

সৌদিতে একসাথে ৫০ জনের মৃত্যুদণ্ড কার্যকরের পরিকল্পনা
স্টাফ রিপোর্টার: সৌদি আরব সরকার একই দিনে অর্ধশতাধিক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে বলে খবর এসেছে, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায় থাকা এই সৌদি নাগরিকদের মধ্যে দেশটির শিয়া নেতা শেখ আল নিমরের ভাতিজা আলী আল-নিমরও রয়েছেন। ২০১১-১২ সালে সৌদি রাজতন্ত্র উৎখাতের আন্দোলনে নেতৃত্ব দেয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। সৌদি সংবাদপত্র ওকাজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবাদে যুক্ত থাকার দায়ে ৫৫ জনকে মৃত্যুদণ্ড দিতে যাচ্ছে দেশটির সরকার। আর আল-রিয়াদের প্রতিবেদনে ৫২ জনের মৃত্যুদণ্ড কার্যকরের পরিকল্পনার কথা বলা হলেও পরে তা ইন্টারনেট থেকে মুছে ফেলা হয় বলে জানিয়েছে বিবিসি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সৌদি আরবে চলতি বছর মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যার দিকে তাকালে উদ্বিগ্ন না হওয়ার কোনো কারণ নেই। এই মানবাধিকার সংস্থা বলছে, চলতি বছর এ পর্যন্ত অন্তত ১৫১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি কর্তৃপক্ষ, যা ১৯৯৫ সালের পর সর্বোচ্চ। ২০১৪ সালে ৯০ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিলো দেশটি।

ঘাটাইলে মর্টার শেল বিস্ফোরণে চৌকিদার নিহত
স্টাফ রিপোর্টার: ঘাটাইল শহীদ সালাহউদ্দিন সেনানিবাসের ফিল্ড ফায়ারিং রেঞ্জে পরিত্যক্ত মর্টার শেলের বিস্ফোরণে এক চৌকিদার নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সকাল ১০টায় এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম আব্দুর রশিদ (২৯) । তিনি উপজেলার ভাটপাড়া গ্রামের আকবর আলীর ছেলে। ঘাটাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামাল হোসেন জানান, রশিদ ঘাটাইল শহীদ সালাহউদ্দিন সেনানিবাসের ফিল্ড ফায়ারিং রেঞ্জে চুক্তিভিত্তিতে চৌকিদারের কাজ করতেন। শুক্রবার সকাল ১০টার দিকে ফিল্ড ফায়ারিং রেঞ্জে কাজ করতে গিয়ে অসাবধানতাবশত একটি পরিত্যক্ত মর্টারের গোলা নাড়াচাড়া করার সময় হঠাৎ তা বিস্ফোরিত হয়।