পৌর নির্বাচনের ব্যাপারে ইতিবাচক বিএনপি : আজ ২০দলীয় জোটের বৈঠক

স্টাফ রিপোর্টার: দলের জ্যেষ্ঠ নেতাদের সাথে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠকে পৌর নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে বেশির ভাগ নেতাই ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। নির্বাচনে অংশ নেয়ার বিষয়েই প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। তবে ২০-দলীয় জোটের সাথে বৈঠকের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। গতকাল বুধবার রাতে বিএনপির চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সূত্র এ তথ্য নিশ্চিত করে। আজ বৃহস্পতিবার সন্ধ্যার পর গুলশানের বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠক অনুষ্ঠিত হবে। একটি বিশ্বস্ত সূত্র থেকে এ তথ্য জানা গেছে।
তবে বৈঠক শেষে গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, পৌর নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিএনপি। শিগগিরই এই সিদ্ধান্ত জানানো হবে। তিনি বলেন, সভায় স্থানীয় সরকার নির্বাচন ও দল পুনর্গঠনসহ দলের অভ্যন্তরীণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সবাই খোলামেলা আলোচনা করেছেন। সবার বক্তব্য নোট নেয়া হয়েছে। এ বক্তব্য দলের চেয়ারপারসনকে দেয়া হবে। চেয়ারপারসন এগুলো পর্যালোচনা করে তার সিদ্ধান্ত জানাবেন। বৈঠক থেকে চেয়ারপারসনকে সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব দেয়া হয়েছে।
বৈঠকের একটি সূত্র জানায়, দু ঘণ্টার ওই বৈঠকে মূল আলোচনা হয়েছে পৌর নির্বাচন নিয়ে। নির্বাচনে যাওয়া এবং না যাওয়ার পরিপ্রেক্ষিতে অতীতের তিক্ত অভিজ্ঞতা তুলে দুটোর পক্ষেই মতো দিয়েছেন নেতারা। তবে সবার বক্তব্যই ছিলো বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না। কিন্তু মাঠের নেতারা প্রায় সবাই নির্বাচনের পক্ষে বলে নির্বাচনে যাওয়াটা উচিত হবে বলে বেশির ভাগই নেতাই মনে করেন।
বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য না প্রকাশ না করার শর্তে বলেন, বিএনপি দলীয় প্রতীকে পৌর নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে নির্বাচন কমিশনকে চাপে রাখার জন্য আনুষ্ঠানিকভাবে কিছু শর্ত যুক্ত করা হতে পারে। বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মাহবুবুর রহমান, আ স ম হান্নান শাহ ও গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, হাফিজ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী, ওসমান ফারুক ও শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব মো. শাহজাহান এবং বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।