দেশের টুকিটাকি : কবে খুলছে ফেসবুক-ভাইবার?

কবে খুলছে ফেসবুক-ভাইবার?
স্টাফ রিপোর্টার: ফেসবুকসহ বন্ধ করে দেয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট অ্যাপসগুলো খুলে দেয়ার জন্য মন্ত্রণালয়ের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংশ্লিষ্টরা বলছেন পরিস্থিতি স্বাভাবিক হলে খুলে দেয়া হবে। ফেসবুকসহ কয়েকটি মাধ্যম যেকোনো সময় খুলে দেয়া হতে পারে। তবে কিছু কিছু অ্যাপস আরও কিছুদিন বন্ধ রাখা হতে পারে। নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে সবকিছু স্বাভাবিক অবস্থায় এলে এসব মাধ্যম খুলে দেয়া হবে।

একই লাইনে দু ট্রেন : অল্পের জন্য রক্ষা
স্টাফ রিপোর্টার: একটি ট্রেন থেমে ছিলো। একই লাইন দিয়ে এগিয়ে আসছিলো আরেকটি ট্রেন। চলন্ত ট্রেনের চালক তা বুঝতে পেরে এটি থামানোর চেষ্টা করেন। এতে ট্রেনটির একটি বগির দুটি চাকা লাইনচ্যুত হলেও বড় ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। রক্ষা পেয়েছেন দু ট্রেনের পাঁচ শতাধিক যাত্রী। সোমবার বিকেলে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মানিকখালী স্টেশন এলাকায় ভৈরব-ময়মনসিংহ রেলপথে এ ঘটনা ঘটে। এ ঘটনায় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই রেলপথে ট্রেন চলাচল বন্ধ ছিলো।

৩৪তম বিসিএসের ফল বাতিলে হাইকোর্টের রুল
স্টাফ রিপোর্টার: ৩৪তম বিসিএস পরীক্ষার ফলাফল কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে ৩৪তম বিসিএসের ভাইভা কেন পুনরায় নেয়া হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে। গতকাল সোমবার এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের নেতৃত্বাধীন হাইকোর্ট এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নুর-উস সাদিক। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যার্টনি জেনারেল ফরিদা ইয়াসমিন। এ সময় আদালত জানান, পুনরায় কেন ৩৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা নেয়ার ব্যবস্থা নেয়া হবে না তাও জানাতে হবে। চার সপ্তাহের মধ্যে রিটের বিবাদী শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও পিএসসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। সম্প্রতি বিসিএস লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী চৌধুরী জাফর শরীফ ৩৪তম বিসিএসএর ফলাফল বাতিল চেয়ে এ রিট দায়ের করেন।

পাঠ্যবইয়ের ডিজিটাল সংস্করণ হচ্ছে
স্টাফ রিপোর্টার: প্রাথমিক স্তরের ৩৪ পাঠ্যবইয়ের মধ্যে ১৭টি ডিজিটাল সংস্করণে রূপান্তর করছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আইসিটি বিভাগের উদ্যোগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বাংলাদেশের সিলেবাসের আলোকে এই কর্মসূচি বাস্তবায়ন করছে। গতকাল সোমবার ঢাকার আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনের আইসিটি বিভাগে আয়োজিত প্রাথমিক শিক্ষা ‘কনটেন্ট ইন্টার-অ্যাক্টিভ মাল্টিমিডিয়া ভার্সনে রূপান্তর ডিজিটাল কনটেন্ট উপস্থাপনা’ শিরোনামের এক আলোচনা অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে মতবিনিময়সভায় প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, শিক্ষায় আনন্দ না থাকলে তা ফলপ্রসূ হয় না। তাই শিশুদের জন্য ডিজিটাল ফরম্যাটে আনন্দময় শিক্ষা দিতে এই রূপান্তর দরকার। প্রকল্পটির অধীনে ১৭টি বইয়ের মধ্যে পাঁচটি ডিজিটাল সংস্করণে রূপান্তর করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন এবং বাকি ১২টি বই ডিজিটাল সংস্করণে রূপান্তর করছে ব্র্যাক। সংস্থা দুটিকে ডিজিটাল সংস্করণে বইগুলো জমা দিতে হবে ২০১৬ সালের ফেব্রুয়ারির মধ্যে। আইসিটি বিভাগের চার কোটি ৯৯ লাখ টাকার অর্থায়নে প্রকল্পটি শুরু হয় ২০১৪ সালে।

যশোরে শিবির কর্মীকে পিটিয়ে হত্যা
স্টাফ রিপোর্টার: যশোরে হাবিবুল্লাহ (২২) নামে এক শিবির কর্মীকে পিটিয়ে হত্যা করেছে ছাত্রলীগ। এ সময় ছাত্রলীগ নেতা-কর্মীদের সাথে স্থানীয়রাও ছিলো বলে জানা গেছে। গতকাল সোমবার বিকেলে সরকারি এমএম কলেজ আসাদ হল এলাকায় এ ঘটনা ঘটে। নিহত হাবিবুল্লাহ যশোরের শার্শা উপজেলার বাসিন্দা নিয়ামত আলীর ছেলে। জামায়াতে ইসলামী যশোর জেলা শাখার প্রচার সম্পাদক মোহাম্মদ শাহাবুদ্দিন জানান, নিহত হাবিবুল্লাজ ছাত্র শিবিরের কর্মী। এমএম কলেজ এলাকায় একটি ছাত্রবাসে থেকে পড়াশুনা করতেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ই ইউনিটের সংশোধিত ফল প্রকাশ
স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘ই’ ইউনিটের ফল প্রকাশের পাঁচ দিন পর গতকাল সোমবার সংশোধিত ফল প্রকাশ করা হয়েছে। এতে জোড় নম্বরধারী নতুন ১৮৩ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন। আর এর আগের প্রকাশিত ফলের তালিকা থেকে সমান সংখ্যক শিক্ষার্থী বাদ পড়েছেন। যান্ত্রিক ত্রুটির কারণে ফলের পরিবর্তন হয়েছে উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা জানান, ওএমআর মেশিনে উত্তরপত্র স্ক্যানিং করার পর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তিচ্ছুদের তালিকা দেয়া হয়। ফল কম্পিউটারে গড় করার সময় যান্ত্রিক ত্রুটির কারণে এক্সেল শিটে ১৮৩ জনের ফল পরিবর্তন হয়ে যায়। ফলাফল পুনরায় যাচাই করার সময় এই ত্রুটি আমরা ধরতে পারি এবং ফলাফল নতুনভাবে প্রকাশ করা হয়। ফলে যোগ্য শিক্ষার্থীরাই ভর্তি হওয়ার সুযোগ পাবে।’ তবে ফলাফল নিয়ে কোনো অভিযোগ এলে অভিযোগকারী ওই শিক্ষার্থীকে তার উত্তরপত্র দেখানো হবে।