বিশ্ব টুৃকিটাকি : কুয়ালালামপুরে সন্ত্রাসী হামলার হুমকি : সেনা মোতায়েন

কুয়ালালামপুরে সন্ত্রাসী হামলার হুমকি : সেনা মোতায়েন
মাথাভাঙ্গা মনিটর: অত্যাসন্ন সন্ত্রাসী হামলার হুমকির মুখে গতকাল শুক্রবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সেনা মোতায়েন করা হয়েছে। আঞ্চলিক জোট আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটিতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি আসার আগেই সেনা মোতায়েন করা হয়। মালয়েশীয় কর্তৃপক্ষ বলেছে, অসমর্থিত সূত্রে সন্ত্রাসী হামলার হুমকির ওই খবর পাওয়া যায়। গত বৃহস্পতিবার রাতে দেশটির পুলিশ প্রধান খালিদ আবু বকর বলেন, আসন্ন সন্ত্রাসী হামলার হুমকির কয়েকটি খবর আছে। তবে এসব খবর এখনো নিশ্চিত নয়। আবু বকর বলেন, ফ্রান্স, মিসর এবং লেবাননে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে মালয়েশিয়ায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। মালয়েশিয়ার সেনাবাহিনীর প্রধান জুলকিফেলি মো. জিন জানান, কুয়ালালামপুরের গুরুত্বপূর্ণ জায়গায়গুলোতে দু হাজার সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া আরও আড়াই হাজার সেনাসদস্য প্রস্তুত রাখা হয়েছে। আজ শানিবার থেকে শুরু হতে যাওয়া ১০ দেশের জোট আসিয়ানের সম্মেলনে সদস্যরাষ্ট্র ছাড়াও সাতটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরা যোগ দেবেন। দেশগুলো হলো অস্ট্রেলিয়া, চীন, ভারত, জাপান, নিউজিল্যান্ড, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া।

পার্টি গার্ল থেকে আত্মঘাতী বোমারু
মাথাভাঙ্গা মনিটর: বয়সে ২৬ বছরের এক তরুণী। বেড়ে উঠেছে প্যারিসের দরিদ্র শহরতলীতে। পার্টিতে গিয়ে আমোদ-ফুর্তি করতে ভালোবাসতো। বন্ধুদের ভাষায় হাসিখুশি এক মেয়ে। যদিও শৈশবে অনেক দুঃখজনক অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়েছে তাকে। আর সেই মেয়েটি কিভাবে জঙ্গিদের সাথে ভিড়ে গিয়ে আত্মঘাতী বোমারুতে পরিণত হলো সেই হিসেব মেলাতে পারছেন না তার পরিচিতজনরা। প্যারিসের শহরতলীর যে ফ্ল্যাটকে ঘিরে বুধবার ভোররাত থেকে জঙ্গিদের সাথে পুলিশের তীব্র লড়াই চলেছে, সেখান থেকে উদ্ধার করা হয় হাসনা আইটবুলাসেনের মৃতেদহ। পুলিশের ধারণা, একটি আত্মঘাতী বোমার বেল্ট বাঁধা ছিলো তার শরীরে। এই অভিযান চলার সময় এক পর্যায়ে সেই বোমার বিস্ফোরণ ঘটায়।

ইয়েমেনে আল কায়েদার হামলা : নিহত ৩৪
মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে দুটি সেনা অবস্থানে আল কায়েদা জঙ্গিদের হামলায় ১৫ সৈন্য ও ১৯ জিহাদি নিহত হয়েছে। গতকাল শুক্রবার ভোরে আল কায়েদার নিয়ন্ত্রণে থাকা হাদরামাত প্রদেশের শিবাম শহরের কাছে সেনা অবস্থান লক্ষ্য করে হামলার ঘটনাটি ঘটে। জঙ্গিরা প্রাদেশিক রাজধানী মুকাল্লা নিয়ন্ত্রণ করলেও গত কয়েক মাসের মধ্যে এটিই তাদের প্রথম হামলা। স্থানীয় কর্মকর্তারা জানান, সেনা টহল দল লক্ষ্য করে রাস্তার পাশে পেতে রাখা একটি বোমা বিস্ফোরণ ও একটি আবাসিক এলাকার কাছে সেনা ঘাঁটি লক্ষ্য করে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটানোর পর উভয় পক্ষের মধ্যে গুলির লড়াই চলে। নিহত সৈন্য ও জিহাদিদের লাশ পার্শ্ববর্তী সেইউন শহরে আনা হয়েছে। মেডিকেল সূত্র জানায়, বিস্ফোরণে অনেক বাড়িঘরের ক্ষতি এবং বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

হত্যা মামলায় স্টার ইন্ডিয়ার পিটার মুখার্জী গ্রেফতার
মাথাভাঙ্গা মনিটর: ভারতের জনপ্রিয় টিভি চ্যানেল স্টার ইন্ডিয়ার সাবেক প্রধান নির্বাহী (সিইও) পিটার মুখার্জীকে চাঞ্চল্যকর শিনা বোরা হত্যা মামলায় গ্রেফতার করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির অন্যতম শীর্ষ এই গণমাধ্যম ব্যক্তিত্বকে গ্রেফতার করে। তার স্ত্রী ইন্দ্রাণী মুখার্জীর বিরুদ্ধে নিজ শিনাকে হত্যার পর লাশ পুড়িয়ে দেয়ার অভিযোগ রয়েছে। গত ২৬ আগস্ট শিনাকে হত্যার অভিযোগে গ্রেফতার হন ইন্দ্রাণী মুখার্জী। তার সাথে তার গাড়ি চালক শ্যাম রাই ও সাবেক স্বামী সঞ্জীব খান্নার বিরুদ্ধেও শিনাকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ আনা হয়েছে। শিনাকে ২০১২ সালের এপ্রিলে হত্যা করে লাশ পুড়িয়ে একটি বনে ফেলে দেয়া হয়েছিলো। বৃহস্পতিবার গ্রেফতার হওয়া ইন্দ্রাণীর স্বামী পিটারের বিরুদ্ধে প্রাথমিকভাবে হত্যার ষড়যন্ত্র, তথ্যপ্রমাণ লোপাট, তদন্তে অসহযোগিতা এবং তথ্য গোপন করার অভিযোগ আনা হয়েছে। শিনা খুনের সাথে তিনি নিজে পরোক্ষ ভাবে জড়িত বলেও গোয়েন্দাদের সন্দেহ।