চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অ্যাডভোকেসি ও পরিকল্পনা সভা

 

মাথাভাঙ্গা ডেস্ক: আগামী ১৪ নভেম্বর চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ উপলক্ষে ক্যাম্পেইন কর্মসূচির আওতায় প্রচারণামূলক অ্যাডভোকেসি ও পরিকল্পনাসভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬ মাস থেকে ১১ মাস বয়সের শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে (৫৯ মাস) ৫ বছর বয়সের শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানানো হয়।

চুয়াডাঙ্গায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচির আওতায় প্রচারণামূলক অ্যাডভোকেসি ও পরিকল্পনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা পৌরসভা মিলনায়তনে পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম ও সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ডা. মেজবাউল হক। বক্তব্য রাখেন সুর্যের হাসি ক্লিনিকের মেডিকেল অফিসার ডা. নার্গিস সুলতানা তানিয়া, পৌরসভার প্যানেল মেয়র সাইফুল আরিফ বিশ্বাস ও সেনেটারি ইন্সপেক্টর কামরুল ইসলাম।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন পৌরসভার টিকাদান সুপারভাইজার আলী হোসেন। আরও উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলরগণ, পৌর এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও তাদের প্রতিনিধি, পৌর সচিব কাজী শরিফুল ইসলাম ও পৌরসভার টিকাদান সুপারভাইজার আফরোজা পারভীন।

পৌর মেয়র বলেন, আগামী ১৪ নভেম্বর চুয়াডাঙ্গা পৌরসভার আওতাভুক্ত ১০ হাজার ৪৯০ শিশুদের ৬ থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এদের মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সের ৯৯৫ শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে (৫৯ মাস) ৫ বছর বয়সের ৯ হাজার ৪৯৫ জন শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার সকাল ১০ টায় স্বাস্থ্য অধিদফতরের উদ্যেগে সিভিল সার্জন সভাকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন ঝিনাইদহ সিভিল সার্জন ডা. আব্দুস সালাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সালেহ ও প্রেসক্লাব সভাপতি মিজানুর রহমান। এছাড়াও সভায় স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার, অন্যান্য কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।আগামী ১৪ নভেম্বর ঝিনাইদহ জেলায় ২ লাখ ২৬ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে ।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুর স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তাহাজ্জেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অ্যাডভোকেসি ও পরিকল্পনাসভায় প্রধান অতিথি ছিলেন মহেশপুর উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. আব্দুস সালাম, নেপা ইউপি চেয়ারম্যান সাদিকুর রহমান ও উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মোছা. রোকেয়া খাতুন। উপস্থিত ছিলেন আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের সাধারণ সম্পাদক রাজেদুল ইসলাম রাজা, স্বাস্থ্য সহকারী নজরুল ইসলাম, কুতুব উদ্দিন, আব্দুল খালেক, মানবাধিকার সংগঠন আরডিসির হিসাবরক্ষক মো. দাউদ হোসেন প্রমুখ। হাসপাতালের নার্সসহ স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. প্রফুল্ল কুমার মজুমদার। স্বাস্থ্যকর্মী, এনজিও কর্মী, শিক্ষক, সরকারী কর্মকর্তা ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অনুষ্ঠানে অংশগ্রহণ করে যার যার অবস্থান থেকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। রাতকানা রোগ প্রতিরোধসহ শিশুর মানসিক ও শারীরিক বিকাশে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাসপুল খাওয়ানোর আহ্বান জানান ডা. প্রফুল্ল কুমার।