বিদেশি টুকরো খবর

বিক্ষোভের মুখে রোমানিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: রোমানিয়ার প্রধানমন্ত্রী ভিকতর পন্তা গতকাল বুধবার পদত্যাগ করেছেন। রোমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি নাইট ক্লাবে অগ্নিকাণ্ডে ৩২ জন নিহত হওয়ার ঘটনায় বিক্ষোভের জেরে তিনি পদত্যাগ করেন। অগ্নিকাণ্ডের ঘটনার দায় নিজের কাঁধে নিয়ে দেশটির একটি টেলিভিশনে ভিকতর পন্তা বলেন, আমি পদত্যাগ করছি। সরকারও পদত্যাগ করতে পারে বলে তিনি ইঙ্গিত দেন। তিনি বলেন, যারা বিক্ষোভে সড়কে নেমেছেন, আমি আশা করি সরকারের পদত্যাগের সিদ্ধান্তে তারা খুশিই হবেন। গত শুক্রবার স্থানীয় সময় রাত ১১টার দিকে কোলেকটিভ নামের একটি নৈশক্লাবে আগুন লাগে। এ সময় সেখানে কয়েক শ মানুষ ছিলেন। গুডবাই টু গ্র্যাভিটি নামের একটি ব্যান্ডদলের নতুন অ্যালবামের প্রচারে সেখানে অনুষ্ঠান চলছিলো। ওই অগ্নিকাণ্ডের ঘটনায় ৩২ জন নিহত হন। এ ঘটনার প্রতিবাদে প্রধানমন্ত্রী পন্তার পদত্যাগের দাবিতে গত মঙ্গলবার দেশটিতে বিক্ষোভ হয়। বিক্ষোভে প্রায় ২০ হাজার মানুষ অংশ নেয়। বিক্ষোভকারীদের অভিযোগ, সরকারের দুর্নীতি ও দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে ওই অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা ঘটে। বিক্ষোভের একদিন পরই প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন।

দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত : নিহত ৪১

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ সুদানের রাজধানী জুবার বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই রাশিয়ায় তৈরি একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ৪১ জন নিহত হয়েছে। গতকাল বুধবার ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা ও বার্তা সংস্থা রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সাংবাদিক। কার্গো বিমানটিতে যাত্রী পরিবহন করা হচ্ছিলো বলে জানিয়েছেন তারা। দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র আতেনি ওয়েক আতেনি জানিয়েছেন, বিমানটির এক ক্রু সদস্য ও আরোহী একটি শিশু রক্ষা পেয়েছেন।  জুবা বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই বিমানটি নীল নদের তীরে বিধ্বস্ত হয়। বিমানটির লেজের দিকের একটি অংশ নদীতীরে পানির ওপর ঝোপঝাড়ের মধ্যে আটকে আছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। আতেনি বলেন, বিমানটিতে হয়তো ক্রুসহ ২০ জনের মতো আরোহী ছিলেন এবং এদের মধ্যে সম্ভবত ১০ থেকে ১৫ জন যাত্রী ছিলেন। বিমানটিতে কতোজন আরোহী ছিলেন তা নিশ্চিত করতে হবে, বলেন তিনি। বিধ্বস্ত আন্তোনোভ বিমানটি নদীর তীরে মাছ ধরায় রত লোকজনের ওপর গিয়ে পড়ে বলে জানান তিনি। এতে সেখানে থাকা অনেকে নিহত হন। তিনি বলেন, মাটিতে থাকা কতোজন নিহত হয়েছেন তা আমাদের জানা নেই।

নিরাপত্তা সঙ্কটে মালদ্বীপে জরুরি অবস্থা জারি

মাথাভাঙ্গা মনিটর: মালদ্বীপের সরকার জাতীয় নিরাপত্তা এবং জনগণের নিরাপত্তার প্রতি হুমকি ঠেকাতে এক মাসের জন্য জরুরি অবস্থা জারি করেছে। দুদিন পর বিরোধী দল মালদ্বীপ ডেমোক্রাটিক পার্টি, এমডিপি সরকার বিরোধী একটি বড় বিক্ষোভ আয়োজনের পরিকল্পনা নিয়েছে। তার আগে সরকার এ জরুরি অবস্থা ঘোষণা করল। মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন দেশের নিরাপত্তা বাহিনীকে সন্দেহভাজনদের গ্রেফতারের ঢালাও ক্ষমতা দিয়েছেন। দেশটির অ্যাটর্নি জেনারেল বলেছেন, সম্প্রতি দুটি ভিন্ন স্থান থেকে আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরক উদ্ধার করা হয়েছে এবং বিপদজনক অস্ত্রশস্ত্র ব্যবহারের ষড়যন্ত্রও উদঘাটন করা হয়েছে। সোমবার কর্তৃপক্ষ জানায়, প্রেসিডেন্ট ভবনের সামনে পেতে রাখা একটি বোমা তারা সফলভাবে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে। এমডিপি নেতা মোহাম্মদ নাশিদকে সন্ত্রাস দমন আইনে দোষী সাব্যস্ত করে মার্চ মাসে কারাবন্দি করা হয়। ওই রায় নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। অ্যাটর্নি জেনারেল মোহাম্মেদ অনিল বলেছেন, উদ্ধার হওয়া অস্ত্র ও বিস্ফোরক জনসাধারণ ও দেশের নিরাপত্তার প্রতি হুমকি বিবেচনায় জাতীয় নিরাপত্তা কাউন্সিল মালদ্বীপের জনগেণের সুরক্ষা নিশ্চিত করতে অবিলম্বের পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিয়েছে।

 

নেপালে বাস খাদে পড়ে নিহত ৩০

মাথাভাঙ্গা মনিটর: নেপালে যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। গত মঙ্গলবারের এ দুর্ঘটনায় আরো ৩৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজধানী কাঠমান্ডু থেকে ছেড়ে আসা বাসটি ৮০ কিলোমিটার উত্তরে রাসুওয়া জেলার পার্বত্য রাস্তা থেকে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। বাসটি চিলিমি গ্রামে যাচ্ছিলো। কী কারণে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি পাহাড়ি ঢাল বেয়ে ১৫০ মিটার নিচে পড়ে গেল তা পরিষ্কার নয় বলে জানিয়েছেন কর্মকর্তারা। রাসুওয়া জেলার প্রধান নির্বাহী কর্মকর্তা শিভা রাম গেলাল জানান, বাসটি অতিরিক্ত যাত্রী বোঝাই ছিলো, বাসটির ছাদেও যাত্রী ছিলো। দেশব্যাপি জ্বালানি সঙ্কটের কারণে নেপালের রাস্তাগুলোতে অল্প সংখ্যক বাস চলাচল করছে, তাই সেগুলোতে অতিরিক্ত যাত্রী হচ্ছে বলে জানা গেছে।