দেশের টুকরো খবর

 

নিরাপত্তার অভাব বোধ করছি : দীপনের বাবা

স্টাফ রিপোর্টার: একমাত্র ছেলে ফয়সল আরেফিন দীপনকে হারানোর পর এখন নিজের জীবনেও নিরাপত্তার অভাব বোধ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক-লেখক আবুল কাসেম ফজলুল হক। তিনি সাংবাদিকদের বলেছেন, স্বাধীনতার পর থেকে, ১৯৭২ সাল থেকে আজ পর্যন্ত কোনো নিরাপত্তার অভাব বোধ করিনি। কিন্তু আজকে সকাল থেকে নিরাপত্তার অভাব বোধ করছি। নিরাপত্তাহীন বোধ করার কারণ জানতে চাইলে প্রবীণ এ অধ্যাপক বলেন, না কারণ বলবো না। এর চেয়ে আর বেশি কিছু বলতে চাই না। তবে তিনি না জানালেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আমজাদ আলী বলেছেন, তাকে হুমকি দেয়া হয়েছে। গত শনিবার শাহবাগে আজিজ সুপার মার্কেটে নিজের অফিসে খুন হন জাগৃতি প্রকাশনীর কর্ণধার দীপন। গত ফেব্রুয়ারিতে নিহত লেখক অভিজিত রায়ের বই প্রকাশ করেছিলেন তিনি।

 

২০-২৪ ডিসেম্বরের মধ্যে পৌর নির্বাচন : জাবেদ আলী

স্টাফ রিপোর্টার: আগামী ২০-২৪ ডিসেম্বরের মধ্যে ২৪৫ পৌরসভায় নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী। হতকাল বুধবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান। এদিকে দলীয় পরিচয়ে অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ার পথ বন্ধ করে দেয়া হচ্ছে বলেও জানা গেছে। মো. জাবেদ আলী বলেন, ডিসেম্বরের প্রথম দিকে স্কুলের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা শেষ হবে। জানুয়ারিতে ভোটার তালিকা প্রকাশ করা নিয়ে আমাদের কর্মকর্তারা মাঠে ব্যস্ত থাকবেন। এছাড়া জানুয়ারিতে শুরু হবে বিশ্ব ইজতেমা। ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা। সব মিলিয়ে মনে হচ্ছে, ২০ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে পারলে নির্বাচন কমিশনের জন্য পক্ষে ভালো হবে।

 

বিস্ফোরক ও হত্যা মামলায় গয়েশ্বর ফের জেল হাজতে

স্টাফ রিপোর্টার: রামপুরা থানার বিস্ফোরক ও  হত্যা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে জেলহাজতে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন। এর আগে সকালে আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানান গয়েশ্বর চন্দ্র রায়। শুনানি শেষে জামিনের আবেদন নামঞ্জুর করে বিএনপির শীর্ষ এ নেতাকে কারাগারে প্রেরণের আদেশ দেন আদালত। এর আগে মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালত গয়েশ্বর চন্দ্র রায় ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাসহ ৩৫ নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। মামলায় দেয়া চার্জশিট আমলে নিয়ে এ পরোয়ানা জারি করা হয়।

 

বেগম পত্রিকার সম্পাদক নূরজাহান হাসপাতালে

স্টাফ রিপোর্টার: বাংলার প্রথম সচিত্র মহিলা সাপ্তাহিক ‘বেগম’ পত্রিকার সম্পাদক নূরজাহান বেগম (৯০) অসুস্থ হয়ে হাসপাতালে আছেন। গতকাল বুধবার দুপুরের দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্কয়ারের পক্ষ থেকে জানানো হয়, নূরজাহান বেগম হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) আছেন। চিকিৎসক মির্জা নাজিমউদ্দিনের অধীনে চিকিৎসাধীন তিনি। ১৯২৫ সালের ৪ জুন চাঁদপুর জেলার চালিতাতলী গ্রামে জন্মগ্রহণ করেন নূরজাহান বেগম। তার বাবা সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন। বেগম পত্রিকাটি বাংলার প্রথম সচিত্র মহিলা সাপ্তাহিক। ১৯৪৭ সালে এটি কোলকাতা থেকে প্রকাশিত হয়। ১৯৫০ সালে ‘বেগম’ চলে আসে ঢাকায়। বেগম’র প্রতিষ্ঠাতা ছিলেন মোহাম্মদ নাসিরউদ্দীন। প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন বেগম সুফিয়া কামাল। তবে চার মাস পর থেকেই পত্রিকাটির সম্পাদনা শুরু করেন নাসিরউদ্দীনের সুযোগ্য মেয়ে নূরজাহান বেগম।