দেশের টুকরো খবর

শিয়াদের তাজিয়া মিছিল পূর্ব সমাবেশে হামলায় আহত একজনের মৃত্যু

স্টাফ রিপোর্টা: পুরান ঢাকার হোসেনি দালানে গ্রেনেড হামলায় আহত এক ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় গতকাল বৃহস্পতিবার সকালে মারা গেছেন। মারা যাওয়া ব্যক্তির নাম জামাল (৫৫)। তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত শুক্রবার গভীর রাতে তথা পবিত্র আশুরার পূর্বরাতে পুরাতন ঢাকার হোসেনি দালানে ওই হামলা হয়। এতে এক কিশোর নিহত ও প্রায় ১৫০ জন আহত হন। আহত ব্যক্তিদের মধ্যে একজন গতকাল মারা গেলেন। এ নিয়ে ওই ঘটনায় দুজনের মৃত্যু হলো।

 

আইএফআইসি ব্যাংক থেকে বাদলকে অপসারণ

স্টাফ রিপোর্টা: বেসরকারি আইএফআইসি ব্যাংকের পরিচালক পদ থেকে লুৎফর রহমান বাদলকে অপসারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান তার আইনি ক্ষমতাবলে এ অপসারণের আদেশ দেন। অপসারণের সিদ্ধান্তের চিঠি আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে। লুৎফর রহমান বাদল ব্যাংকটির পরিচালক হিসেবে নির্বাহী ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন। পরিচালক পদ থেকে অপসারণের ফলে এখন তিনি আর ব্যাংকের কোনো পদে থাকতে পারবেন না। বাংলাদেশ ব্যাংক বলছে, দীর্ঘদিন ধরে ব্যাংকটির নির্বাহী কমিটির কোনো সভা হচ্ছে না। এ অবস্থায় আমানতকারীদের স্বার্থ রক্ষায় কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, দায়িত্ব পালন না করার পাশাপাশি বাদলের বিরুদ্ধে সরকারবিরোধী রাজনৈতিক কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগ রয়েছে।

 

জোড়া খুনের দায়ে চারজনের মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টা: মাদারীপুরে জোড়া খুনের দায়ে চারজনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। অপর এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং নয় আসামিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১’র বিচারক শাহেদ নূর উদ্দিন ওই খুনের ঘটনায় করা মামলা রায়ে এসব দণ্ডাদেশ দেন। ফাঁসির দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন মহিউদ্দিন হাওলাদার, সোহাগ হাওলাদার, হালিম সরদার ও হাবি শিকদার। এঁদের মধ্যে হালিমকে গ্রেফতার করা হয়। অন্যরা পলাতক। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ব্যক্তি শামসুল হক হাওলাদার। ১০ বছরের দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন হিরু হাওলাদার, রফিক হাওলাদার, কাইয়ুম শিকদার, জাহাঙ্গীর শিকদার, টুটুল হাওলাদার, মোস্তফা হাওলাদার, জিন্নাত খাঁ, ইদ্রিস শেখ ও সেকান্দার শেখ। তাদের মধ্যে কেবল জাহাঙ্গীর শিকদার পলাতক। এ ছাড়া ১৪ জন আসামিকে বেকসুর খালাস দেয়া হয়েছে। মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০০৩ সালের ১২ ফেব্রুয়ারি মাদারিপুরের রাজৈর উপজেলার পশ্চিম সরমঙ্গল গ্রামে ঈদুল আজহার দিন হত্যাকাণ্ডের ঘটনা ঘটানো হয়।

 

মানবতাবিরোধী অপরাধের মামলার আসামির মৃত্যু

স্টাফ রিপোর্টা: মুক্তিযুদ্ধকালের মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি নেত্রকোনার আহম্মদ আলী (৭৮) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোজাম্মেল হক এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত বুধবার দিবাগত রাত পৌনে একটার দিকে আহম্মদ আলীকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসা কর্মকর্তা। হাসপাতাল সূত্র জানায়, ঢাকা কেন্দ্রীয় কারাগারে ছিলেন আহম্মদ আলী। অসুস্থ অবস্থায় তাকে গতকাল রাত পৌনে নয়টার দিকে হাসপাতালে আনা হয়। তিনি হাসপাতাল-২’র ৭০১ নম্বর ওয়ার্ডে ছিলেন। আহম্মদ আলীর লাশ ঢাকা মেডিকেল কলেজের মর্গে রাখা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানা জারির পরিপ্রেক্ষিতে গত আগস্টে নেত্রকোনার পূর্বধলা উপজেলা থেকে আহম্মদ আলীকে গ্রেফতার করে পুলিশ। পরে তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

 

ফুলশয্যার রাতে বরের ঝুলন্ত লাশ

স্টাফ রিপোর্টা: নাটোর সদর উপজেলার ঋষি নওগাঁ গ্রামে গতকাল বৃহস্পতিবার সকালে নব বিবাহিত এক প্রবাসী যুবকের লাশ পাওয়া গেছে। ফুলশয্যার ঘরের পাশে একটি আমগাছে তার ঝুলন্ত লাশ পাওয়া যায়। নিহত যুবকের নাম আব্দুর রহিম (৩৫)। তিনি সৌদি আরবে থাকতেন। ঈদের ছুটিতে বাড়ি এসেছিলেন। বুধবার পাশের খোলাবাড়িয়া গ্রামে আব্দুর রহিমের বিয়ে হয়। আনুষ্ঠানিকতা শেষে বর ও কনেকে ফুলশয্যার ঘরে পাঠানো হয়। সকালে ফুলশয্যার ঘরের পাশের একটি আমগাছের ডালে আব্দুর রহিমের ঝুলন্ত লাশ পাওয়া যায়। নববধূ তখনো ঘুমিয়ে ছিলেন। পুলিশ আব্দুর রহিমের সুরতহাল তৈরি করে ময়নাতদন্তের পক্রিয়া শুরু করে। স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আব্দুল কাদেরের বলেন, এটি আত্মহত্যা না পরিকল্পিত হত্যা, বোঝা যাচ্ছে না। নববধূ ষষ্ঠ শ্রেণিতে পড়ে। বয়স মাত্র ১৩ বছর। এ নিয়ে রহিম কিছুটা সমালোচিত হয়েছিলেন।