বিদেশি টুকরো খবর

নেপালের প্রথম নারী প্রেসিডেন্ট বিদ্যা ভান্ডারি

মাথাভাঙ্গা মনিটর: নেপালের ইতিহাসে এবার প্রথম এক নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নারী অধিকার নিয়ে কাজ করা বিদ্যা দেবী ভান্ডারিকে দেশটির সংসদ প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। কমিউনিস্ট পার্টির নেত্রী ৫৪ বছর বয়সী বিদ্যা ভান্ডারি বর্তমান প্রেসিডেন্ট রাম বরণ যাদবের স্থলাভিষিক্ত হবেন। এর আগে বিদ্যা দেবী ভান্ডারি নেপালের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ২০০৮ সালে গণপ্রজাতন্ত্র হিসেবে যাত্রা শুরুর পর তিনি হচ্ছেন দেশটির দ্বিতীয় প্রেসিডেন্ট। ওই বছর রাম বরণ যাদব দেশটির প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। গতকাল বুধবার দেশটির সংসদে ৩২৭ ভোট পেয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন নেপালের সংযুক্ত কমিউনিস্ট পার্টির (মাকার্সবাদী-লেনিনবাদী) নেত্রী বিদ্যা ভান্ডারি। আর তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী পেয়েছেন ২১৪ ভোট। সংযুক্ত কমিউনিস্ট পার্টির (মাকার্সবাদী-লেনিনবাদী) ভাইস চেয়ারপারসন বিদ্যা ভান্ডারি।  তিনি দেশটির প্রয়াত কমিউনিস্ট নেতা মদন ভান্ডারির স্ত্রী। ১৯৯১ সালে এক সড়ক দুর্ঘটনায় মারা যান মদন।

 

ইসরাইলি সেনার গুলিতে তিন ফিলিস্তিনি নিহত

মাথাভাঙ্গা মনিটর: ফিলিস্তিনের ইসরায়েলি অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ছুরি নিয়ে ইসরায়েলি সেনাদের ওপর হামলার সময়ে এদের লক্ষ্য করে গুলি করা হয় বলে গত মঙ্গলবারের এক বিবৃতিতে দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী।  প্রশ্ন উঠেছে, এভাবে আর কতোকাল ওদের মরতে হবে? ওদিকে দু সপ্তাহ আগে আরেকটি হামলায় আহত এক মার্কিন-ইসরায়েলি নাগরিক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানিয়েছে একটি ইসরায়েলি হাসপাতাল। সম্প্রতি জেরুজালেমের আল আকসা মসজিদের নিয়ন্ত্রণ নিয়ে ফিলিস্তিনি মুসলিমদের সাথে ইসরায়েলি ইহুদিদের ধর্মীয় ও রাজনৈতিক উত্তেজনা শুরু হয়। উভয় সম্প্রদায়ের কাছেই জেরুজালেমের বিশেষ ওই এলাকাটি পবিত্র স্থান। এ উত্তেজনাকে কেন্দ্র করে ২০১৪ সালে গাজা যুদ্ধের পর ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাত শুরু হয়েছে। বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলেছে, একটি ইহুদি বসতির কাছে দুজন ফিলিস্তিনিকে সন্দেহজনকভাবে চলাফেরা করতে দেখে সেদিকে এগিয়ে যায় সেনারা। এ সময় সন্দেহজনকরা এক সেনাকে ছুরিকাঘাতে আহত করলে তাদের গুলি করা হয়। ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, গুলিতে দুজন নিহত হয়েছেন। নিহতরা যথাক্রমে ১৭ ও ২২ বছর বয়সী বলে তাদের নিজ নিজ পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

 

আইভরি কোস্টে পুনরায় নির্বাচিত ওয়াতারা

মাথাভাঙ্গা মনিটর: আইভরি কোস্টে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আলাসেন ওয়াতারা। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করা হয় বলে এএফপির খবরে জানানো হয়। কয়েক বছর ধরে সহিংসতা ও অভ্যুত্থানের মতো ঘটনা ঘটার পর এ নির্বাচনের মধ্য দিয়ে পশ্চিম আফ্রিকার দেশটিতে শান্তি ফিরে আসবে বলে মনে করা হচ্ছে। গত রোববার প্রথম দফার ভোটে ৭৩ বছর বয়সী ওয়াতারার পক্ষে ৮৪ শতাংশ ভোট পড়ে। কয়েকজন বিরোধী প্রার্থীর নির্বাচন বর্জন করার আহ্বান সত্ত্বেও ৫৪ দশমিক ৬৩ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

 

বিয়ের আগে ভারতীয় নারীদের নানা শর্ত!

মাথাভাঙ্গা মনিটর: বিয়ের পর পদবি পরিবর্তন করা যাবে না, স্বাধীনভাবে থাকতে দিতে হবে, স্বামীরাই পরিবারের দায়িত্ব নেবে এবং নিজেদের পিতা-মাতার মতো স্ত্রীদের পিতা-মাতাদেরও দেখভাল করবে স্বামীরা। বেশির ভাগ ভারতীয় নারীদেরই রয়েছে এমন চাওয়া। বিয়ের আগেই তারা জুড়ে দিতে চান এ ধরনের শর্তগুলো। সম্প্রতি ভারতীয় পাত্র-পাত্রী খোঁজার ওয়েবসাইট শাদি ডট কম পরিচালিত একটি জরিপে উঠে এসেছে এসব তথ্য। বিয়ের ব্যাপারে ভারতীয় নারীদের মনোভাব কী? সেটা জানতেই সম্প্রতি একটি জরিপ পরিচালনা করে সাইটটি। জরিপে দেখা যায় বেশির ভাগ ভারতীয় নারীরই বিয়ের পূর্বে কোনো না কোনো শর্ত আছে। অনলাইনে করা জরিপটিতে ২৫ থেকে ৩৪ বছর বয়সী প্রায় সাড়ে ১২ হাজার নারী অংশ নেন। ওই জরিপের একটি প্রশ্ন ছিলো, ‘বিয়ের জন্য হ্যাঁ বলার আগে কী তোমাদের কোনো শর্ত আছে?’ ৭১ দশমিক তিন শতাংশ অংশগ্রহণকারীর জবাব ছিলো ‘হ্যাঁ’, পাঁচ দশমিক আট শতাংশ অংশগ্রহণকারী বলেন ‘না’ এবং বাকি ২২ দশমিক নয় শতাংশ অংশগ্রহণকারী জবাব, ‘এ বিষয়ে চিন্তা করতে হবে’। শাদি ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গৌরব রক্ষিত বলেন, জরিপটি ভারতীয় নারীদের মানসিকতা কিভাবে গড়ে উঠছে সে বিষয়ে আমাদের মজার মজার তথ্য দেয়। শাদি ডট কম বুঝতে পেরেছে যে, এক দশকের বেশি সময় ধরে ভারতীয় নারীদের ভেতর বহুমুখী ব্যক্তিত্ব গড়ে উঠছে।