দেশের টুকরো খবর

ব্যবসার পরিবেশে দু ধাপ পিছিয়েছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: ব্যবসা পরিবেশের বিচারে দু ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৭৪ নম্বরে, যা গতবছর ছিলো ১৭২ নম্বর। অর্থাৎ বাংলাদেশে ব্যবসার পরিবেশ আগের চেয়ে কিছুটা কঠিন হয়েছে। গতকাল বুধবার বিশ্বব্যাংক ও আইএফসি তাদের বার্ষিক প্রতিবেদন ডুয়িং বিজনেস ২০১৬ প্রকাশ করেছে। প্রতিবেদনে এ অবস্থানের চিত্র উঠে এসেছে। একটি দেশের অর্থ-বাণিজ্যের পরিবেশ দশটি মাপকাঠিতে তুলনা করে এ সূচক তৈরি করা হয়েছে। এগুলো হলো- নতুন ব্যবসা শুরু করা, অবকাঠামো নির্মাণের অনুমতি পাওয়া, বিদ্যুত সুবিধা, সম্পত্তির নিবন্ধন, ঋণ পাওয়ার সুযোগ, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা, কর পরিশোধ, বৈদেশিক বাণিজ্য, চুক্তি বাস্তবায়ন ও অসচ্ছলতা দূরীকরণ। এ দশটি সূচকের মাপকাঠিতে বাংলাদেশের পয়েন্ট ৪৩ দশমিক ১০। গতবার এ পয়েন্ট ছিলো ৪২ দশমিক ৭১। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, অবস্থানে পেছালেও আগের তুলনায় বাংলাদেশে ব্যবসার পরিবেশ কিছুটা অগ্রগতি হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। শীর্ষস্থানে আছে ভুটান। সার্বিকভাবে দেশটির অবস্থান ৭১তম। অষ্টম স্থানে রয়েছে আফগানিস্তান, বিশ্ব তালিকায় দেশটির অবস্থান ১৭৭। এ অঞ্চলের অন্যান্য দেশের মধ্যে নেপাল ৯৯, শ্রীলঙ্কা ১০৭, মালদ্বীপ ১২৮, ভারত ১৩০ ও পাকিস্তান ১৩৮তম স্থানে রয়েছে। বিশ্ব তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। শীর্ষে থাকা বাকি নয়টি দেশ হলো-নিউজিল্যান্ড, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, হংকং, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ড।

 

বিদেশি হত্যাকাণ্ড নিয়ে সরকার ব্লেম গেম খেলছে : বিএনপি

স্টাফ রিপোর্টার: বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, দু বিদেশি হত্যাকাণ্ডে বিএনপিকে জড়িয়ে সরকার ব্লেম গেম খেলছে। রাজনৈতিক প্রতিপক্ষকে দমনে এ ঘটনায় যাতে বিএনপিকে জড়ানো না হয় এজন্য সরকারের প্রতি আহ্বানও জানান তিনি। গতকাল বুধবার বিকেলে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান বিএনপির মুখপাত্র। তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী সম্প্রতি দু বিদেশি খুনের ঘটনায় রাজনৈতিক সংশ্লিষ্টতা আনার লক্ষ্যে বিএনপির দুজন নেতার নাম উল্লেখ করেছেন। একটি বেসরকারি টেলিভিশনকে তিনি বলেছেন বিএনপি নেতা কাইয়ুমই সেই বড় ভাই। বিএনপি নেতার নাম জড়িয়ে যে কাল্পনিক ও অসত্য কথা বলা হচ্ছে তাতে সত্যের লেশমাত্র নেই। রিপন অভিযোগ করেন, বিদেশি হত্যার ঘটনায় বিএনপিকে আন্তর্জাতিক মহলে সন্ত্রাসী সংগঠন বানানো অপচেষ্টা করা হচ্ছে। বিরোধী দলকে সন্ত্রাসী সাজানোর নাটক বন্ধ করুন। এভাবে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হবে। মানুষ আতঙ্কিত হবে।

 

ঢাকার ঘরোয়া হোটেলের কর্মচারীকে পিটিয়ে হত্যার পর ছিনতাইয়ের নাটক সাজিয়েছে মালিক?

স্টাফ রিপোর্টার: রাজধানীর ওয়ারিতে চুরির অভিযোগে  রেস্তোঁরা কর্মচারীকে পিটিয়ে ও গুলি করে হত্যার পর ছিনতাইয়ের গল্প সাজিয়ে লাশ হাসপাতালে নেয়ার অভিযোগ উঠেছে মালিকের বিরুদ্ধে। ওয়ারি থানার এসআই আবদুল খালেক জানান, গত মঙ্গলবার মধ্যরাতে ওয়ারির ৭৩ নম্বর স্বামীবাগ এলাকায় এ হত্যাকাণ্ড ঘটে। নিহত রিয়াদ হোসেন (২০) মতিঝিলের ঘরোয়া হোটেল নামের এক রেস্তোঁরায় কাজ করতেন। পুলিশ রেস্তোঁরার ম্যানেজার শফিককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে থানায় নিয়ে গেছে। রেস্তোঁরা মালিক আরিফুল ইসলাম সোহেলের খোঁজে অভিযান চালাচ্ছে পুলিশ। এসআই খালেক জানান, রেস্তোঁরা মালিক সোহেল মোবাইলফোন ও টাকা চুরির অভিযোগে রিয়াদের পা বেঁধে নিজেই গুলি করেন বলে স্টাফরা জানিয়েছেন। অথচ মঙ্গলবার রাত ২টার দিকে গুলিবিদ্ধ রিয়াদকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে পুলিশকে বলা হয়, মতিঝিলে ছিনতাইকারীর গুলিতে তিনি নিহত হয়েছেন।