চুয়াডাঙ্গা মেহেরপুরে ক্যাডার-নন ক্যাডার সমন্বয় পরিষদের মানববন্ধন

মাথাভাঙ্গা ডেস্ক: বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালসহ ৬ দফা দাবি আদায়ের লক্ষে রাস্তায় নেমেছেন ক্যাডার নন ক্যাডার সমন্বয় পরিষদ। আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে গতকাল মানববন্ধন করা হয়। চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ অধিকাংশ স্থানেই এ কর্মসূচি পালিত হয়েছে বলে খবর পাওয়া গেছে। চুয়াডাঙ্গায় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালসহ বিভিন্ন দাবি আদায়ে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি মানববন্ধন কর্মসূচি পালন করেছে। গতকাল বুধবার বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত বড়বাজার শহীদ হাসান চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে দাবির প্রতি একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন কমিটির জেলা আহ্বায়ক ডা. মার্টিন হীরক চৌধুরী ও সদস্য সচিব কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ নির্মল কুমার দে। বক্তারা বলেন, অবিলম্বে সমন্বয়কমিটির দাবি দাওয়া মেনে নিতে হবে। অন্যথায় বৃহত্তর আন্দোলন ঘোষণা করা হবে। আগামি ৫ নভেম্বর জেলা শহরে প্রতিবাদ সমাবেশে যোগ দিতে সদস্যদের প্রতি আহ্বান জানানো হয়।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে: আলমডাঙ্গায় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুণর্বহাল, উপজেলায় ইউএনও’র কর্তৃত্ব বাতিল ও পেশাভিত্তিক জনপ্রশাসন গড়ে তোলাসহ ৬ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি, নন ক্যাডার ও ফাংশনাল সার্ভিস জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন করা হয়। মানববন্ধনে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি, নন ক্যাডার ও ফাংশনাল সার্ভিসের উপজেলা আহ্বায়ক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার নুরুন নাহার বেগমের সভাপতিত্বে ও সদস্য সচিব কৃষি অফিসার একেএম হাসিবুল হাসানের পরিচালনায় বক্তব্য রাখেন প্রাণিসম্পদ কর্মকর্তা আ.হ.ম ডা. শামীমুজ্জামান। প্রকৌশলী সুপ্রিয় মুখার্জী, মৎস্য অফিসার মঈনুল ইসলাম, পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুস সাত্তার, ভেটেরিনারি সার্জন আব্দুল্লাহিল কাফি, রোজনুজ্জামান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. হাদী জিয়াউদ্দিন আহমেদ, ডা. সাইফুল্লাহ মুর্শেদ, হিসাবরক্ষণ অফিসার জেডএম দেদার হোসেন, সমাজসেবা অফিসার আবু তালেব, প্রকল্প অফিসার মিজানুর রহমান, সমবায় অফিসার আব্দুল জলিল, জনস্বাস্থ্য প্রকৌশলী আশরাফুল আলম, মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাফিজুর রহমান, বিআরডিবি কর্মকর্তা হোসনে আরা বেগম, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত, পরিসংখ্যক রাশিদুজ্জামানসহ উপজেলার ১৭টি দফতরের সকল কর্মকর্তা-কর্মচারী মানববন্ধনে অংশগ্রহণ করেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছে: গতকাল বুধবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দামুড়হুদা উপজেলায় ঘণ্টাব্যাপি প্রকৃচি-বিসিএস ২৬ ক্যাডার, নন-ক্যাডার ও ফাংশনাল সার্ভিস সমন্বয় কমিটি দামুড়হুদা উপজেলা শাখার উদ্যোগে উপজেলার সরকারি সকল দফতরের কর্মকর্তা-কর্মচারীরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন শেষে প্রকৃচি-বিসিএস ২৬ ক্যাডার, নন-ক্যাডার ও ফাংশনাল সার্ভিস সমন্বয় কমিটি দামুড়হুদা উপজেলা শাখার আহ্বায়ক উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামানের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. প্রতাপ কুমার, মেডিকেল অফিসার ডা. একরামুল হক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা ছানোয়ার হোসেন, সমন্বয় কমিটির সদস্য সচিব দামুড়হুদা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে: ইউএনওর স্বাক্ষর বাতিল, বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পুনর্বহালসহ তোলার দাবিতে দেশব্যাপি আন্দোলনের অংশ হিসেবে জীবননগরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত উপজেলা চত্বরে চাকরিজীবীরা মানববন্ধন ও কর্মবিরতি পালন করেন।

আন্দোলনরত সরকারি চাকরিজীবীদের জীবননগর উপজেলা আহ্বায়ক উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে অবিলম্বে আন্দোলনরত চাকুরিজীবীদের ন্যায্য দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রওশনারা বেগম। উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, সিনিয়র মৎস্য অফিসার ফরহাদুর রেজা, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার গোলাম রসুল, সমাজসেবা অফিসার আফাজ উদ্দীন, উপজেলা শিক্ষা অফিসার সাকী সালাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, সমবায় কর্মকর্তা মোতাহার হোসেন, উপজেলা প্রকৌশলী বাবুল কুমার দেবনাথ, আনসার ভিডিপি কর্মকর্তা জহুরুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা সেলিম রেজা, যুব উন্নয়ন কর্মকর্তা হাসানুল আজিজ, মহিলা বিষয়ক কর্মকর্তা রাজ কুমার পাল, জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রশিদ, ইউআরসি ইন্সট্রাক্টর হাবিবুর রহমান ও মৎস্য সম্প্রসারণ অফিসার আব্দুল কাদেরসহ সকল দফতরের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, ৬ দফা দাবিতে গতকাল বুধবার বেলা ১২টায় মেহেরপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন পালন করা হয়েছে। প্রকৃচি-বিসিএস (২৬ ক্যাডার) সমন্বয় কমিটি, ননক্যাডার ফাংশনাল সার্ভিস মেহেরপুর জেলা শাখা এ মানববন্ধনের আয়োজন করে। প্রকৃচি-বিসিএস (২৬ ক্যাডার) সমন্বয় কমিটির আহ্বায়ক জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক এসএস মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিটির যুগ্মআহ্বায়ক সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন, মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আহসান-উল্লাহ, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আজিমউদ্দিন সর্দ্দার, জনস্বাস্থ্য বিভাগের নির্বাহী প্রকৌশলী বশির আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা শেখ মেজবাহুল হক, বিএডিসি’র যুগ্মপরিচালক আবীর হোসেন, সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আশাফ-উদ-দৌলা, সরকারি কলেজের উপাধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, যুব উন্নয়নের উপপরিচালক মাসুদুল হাসান মালিক প্রমুখ। মানববন্ধনে জেলার প্রথম শ্রেণির কমকর্তা ও নন ক্যাডার এবং ফাংশনাল সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

 

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে দুপুর সাড়ে ১২টা থেকে এক ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। প্রকৃচি-বিসিএস ২৬ ক্যাডার, নন ক্যাডার ও ফাংশনাল সার্ভিস জেলা কমিটি এ কর্মসূচির আয়োজনে জেলার ৬টি উপজেলার সংশ্লিস্ট বিভাগ সমূহের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। এ সময় যে ক্যাডারা সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালসহ ৬ দফা দাবিতে বক্তব্য রাখেন ডা. দুলাল কুমার চক্রবর্তী, ডা. জাহিদুল ইসলাম, ডা. রাশেদা সুলতানা ও ডা. রাশেদ আল-মামুন প্রমুখ। মানববন্ধনে দাবিসমুহ মানা না হলে পরবর্তীতে বৃহত্তর কর্মসূচি দেয়া হবে বলে জানানো হয়।

কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুরে গতকাল বুধবার প্রকৃচি-বিসিএস সমন্বয় এবং ননক্যাডার ও ফাংশনাল সার্ভিস কমিটির আহ্বায়ক ডা. প্রভাষ কুমার দাস, সদস্য সচিব কৃষিবিদ শেখ সাজ্জাদ হোসেন, শিক্ষা কর্মকর্তা মাসুদুর রহমান, পিআইও আরিফ হোসেনের নেতৃত্বে কলেজ বাসস্টান্ডে এক মানববন্ধন আনুষ্ঠিত হয়। আন্দোলনকারীরা উপজেলা নির্বাহী অফিসারের কর্তৃত্ব বাতিল, কালো আইন মানি না মানবো না, যার যার ক্যাডার তার তার মন্ত্রণালয়সহ বিভিন্ন দাবি সম্বলিত প্লাকার্ড, ফেস্টুন-ব্যানার হাতে নিয়ে উপজেলার ১৬টি দফতরের কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন। হরিণাকুণ্ডু প্রতিনিধি জানিয়েছেন, দেশব্যাপি ক্যাডার বৈষম্য নিরসনের দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে হরিণাকুণ্ডুতে গতকাল বুধবার দুপুর ১২টায় উপজেলা দোয়েল চত্বরে প্রকৃচি ও ২৬ বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন কর্তৃক এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। উপজেলার ১৭টি সরকারি দফতরের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে অনুষ্ঠিত এবং উপজেলা কৃষি কর্মকর্তা আরশেদ চৌধুরীর সভাপতিত্বে ৬ দফা দাবি আদায়ের লক্ষে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আলহাজ ডা. রবিউল হাসান, সরকারি লালন শাহ কলেজের অধ্যক্ষ সালেকুর রহমান প্রমুখ। ৮ম জাতীয় বেতন স্কেলে আন্তঃ ক্যাডার বৈষম্য নিরসন ও মর্যদা সমুন্নত রাখার লক্ষ্যে আয়োজিত মানববন্ধনে ডা. ইমামুল হক লিখিত দাবি সমূহ পাঠ করেন।

দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা পরিষদ চত্বরে ক্যাডার-নন ক্যাডার কর্মকর্তা-কর্মচারী সমন্বয় পরিষদ বেলা ১২টায় মানববন্ধন করেছে।

১৭টি ক্যাডারভুক্ত কর্মকর্তা-কর্মচারীরা উপজেলা পরিষদে ন্যস্ত বিভাগ সমুহের বেতন বিলে ইউএনওর স্বাক্ষর বাতিল, বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পুনর্বহালসহ ৬টি দাবিতে দেশব্যাপি কর্মসূচির অংশ হিসেবে এ মানববন্ধন করে। মানববন্ধনে নিজেদের দাবির স্বপক্ষে যুক্তি উপস্থাপন করেন উপজেলা কৃষি কর্মকর্তা খালেদুর রহমান, সমাজসেবা কর্মকর্তা আরিফুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুর রশিদ প্রমুখ।