বিদেশি টুকরো খবর

বিমানে সহযাত্রীকে কামড় : হামলাকারীর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: বিমানে করে যাওয়ার সময় ক্ষিপ্ত হয়ে এক সহযাত্রীর ওপর হামলা করার পর হামলাকারী নিজেই মারা গেছেন। গত রোববার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। একটি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, বিমানটি পর্তুগালের লিসবন থেকে আয়ারল্যান্ডের ডাবলিন যাচ্ছিলো। ঘটনার পর বিমানটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আইরিশ শহর কর্কে আসে। সেখানে ২৪ বছর বয়সী হামলাকারী ব্রাজিলীয় যুবককে মৃত ঘোষণা করা হয়। বিমানের অন্য যাত্রীদের ভাষ্য, ওই যুবক তার পাশে বসা এক যাত্রীকে কামড় দেন। বিমানের ক্রুরা তাকে আটকানোর চেষ্টা করেন। এর পরিপ্রেক্ষিতে জ্ঞান হারান তিনি। বিমানে থাকা চিকিৎসক ও সেবিকা ওই ব্যক্তির জ্ঞান ফেরাতে ব্যর্থ হন। বিমানের ক্যাপ্টেন চিকিৎসা-বিষয়ক জরুরি অবস্থা জারি করেন। এরপর বিমানটি অবতরণ করে। ওই যুবক কীভাবে মারা গেছেন, তা স্পষ্ট নয়। ব্রাজিলের ওই যুবকের সাথে ভ্রমণ করা ৪৪ বছর বয়সী এক পর্তুগিজ নারীকে গ্রেফতার করেছে পুলিশ। তার কাছে সন্দেহজনক মাদকদ্রব্য পাওয়া গেছে। কামড়ের শিকার যাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিমানের ১৬৫ জন যাত্রী এবং ছয়জন ক্রু বাসে করে ডাবলিন গেছেন।

কানাডার নির্বাচনে লিবারেলদের জয়

মাথাভাঙ্গা মনিটর: কানাডার পার্লামেন্ট নির্বাচনে জাস্টিন ত্রুদোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি জয় লাভ করেছে। পার্লামেন্টে তৃতীয় অবস্থানে থেকে প্রচারণা শুরু করে দলটি সংখ্যাগরিষ্ঠ আসন পেতে যাচ্ছে। এর মধ্যদিয়ে দেশটিতে কনজারভেটিভদের প্রায় এক দশকের শাসন অবসান হতে যাচ্ছে। ৪৩ বছর বয়সী ত্রুদো দেশটির প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ত্রুদোর ছেলে। পিয়েরে ত্রুদোকে আধুনিক কানাডার জনক হিসেবে মান্য করা হয়। নির্বাচনে জয়ী হওয়ার নিশ্চিত হওয়ার পর জাস্টিন ত্রুদো বলেন, প্রকৃত পরিবর্তনের লক্ষ্যেই কানাডিয়ানরা ভোট দিয়েছেন। ক্ষমতাসীন কনজারভেটিভ দলের প্রধানমন্ত্রী স্টিফের হার্পার নির্বাচনে আগাম পরাজয় স্বীকার করে নিয়ে দলটির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। কানাডার নির্বাচনী ইতিহাসে এবারই সবচে দীর্ঘ সময় ধরে প্রচারণা চালানো হয়েছে। জরিপে দলগুলোর মধ্যে ব্যবধান ছিলো সামান্যই। ফলে এটিই দেশটির ইতিহাসে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন বলে অভিহিত করেছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পর হার্পার বলেছেন, তিনি ইতোমধ্যে ত্রুদোকে অভিনন্দন জানিয়েছে। তিনি আরো বলেন, কনজারভেটিভরা নির্বাচনের ফলাফল দ্বিধাহীন মেনে নেবে। হার্পারের ওই ঘোষণার কিছুসময় পরই ত্রুদো তার সমর্থকদের উদ্দেশে বলেন, কানাডার জনগণ আজ রাতে একটি পরিষ্কার বার্তা দিয়েছে- পরিবর্তনের এখনই সময়। এ সময় তিনি প্রধানমন্ত্রী হার্পারকে দেশকে সেবা দেয়ার জন্য ধন্যবাদও জানিয়েছেন। খুব কম সংখ্যক মানুষই ভাবতে পেরেছিলো লিবারেলরা এতো বড় জয় অর্জন করবে। লিবারেলরা এখন ১৮৪ আসনে জয়ের প্রান্তে। অথচ এ দলটিই ২০১১ সালের নির্বাচনে মাত্র ৩৬টি আসন পেয়েছিলো।

ওবামার সাথে দেখা করলেন ঘড়ি বালক আহমেদ

মাথাভাঙ্গা মনিটর: ঘড়ি বালক নামে পরিচিতি পাওয়া ১৪ বছর বয়সী স্কুলছাত্র আহমেদ মোহামেদ হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে সাক্ষাৎ করেছেন। গত সোমবার হোয়াইট হাউজে বিজ্ঞানীদের সম্মানে অনুষ্ঠিত বার্ষিক ‘অ্যাস্ট্রোনমি নাইট’-এ আহমেদ প্রেসিডেন্ট ওবামার সাথে সাক্ষাৎ করেন এবং কথা বলেন। কিশোর আহমেদের সাথে দেখা হওয়ার সময় ওবামা  বলেন, তরুণদের দমন নয় বরং তাদের কাজে উৎসাহিত করা উচিত। কিছুদিন দিন আগে শিক্ষকদের খুশি করার জন্য নিজের তৈরি করা একটি ঘড়ি নিয়ে স্কুলে হাজির হয়েছিলো ১৪ বছরের কিশোর আহমেদ মোহামেদ। কিন্তু স্কুলে আহমেদের নিয়ে আসা ঘড়িটিকে ঘড়ির ছলে বানানো বোমা ভেবে পুলিশকে খবর  দেয় টেক্সাস অঙ্গরাজ্যের আর্ভিং শহরের ম্যাকআর্থার হাইস্কুল কর্তৃপক্ষ। পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়। তবে সুদানি বংশোদ্ভূত বালক মোহামেদকে গ্রেফতার করা হলেও তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনেনি পুলিশ। ওই ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা চলে। নাসার বিজ্ঞানী থেকে শুরু করে ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও এ প্রতিক্রিয়ায় শামিল হয়েছিলেন। নিজ টুইটার অ্যাকাউন্টে ওবামা বলেছিলেন, কুল ক্লক, আহমেদ। এটা (ঘড়ি) নিয়ে হোয়াইট হাউজে আসতে চাও? বিজ্ঞানকে পছন্দ করার জন্য আমরা তোমার মতো আরও অনেক শিশুকে অনুপ্রাণিত করতে চাই। এটা আমেরিকাকে মহান করে তুলবে। ওবামার ওই আমন্ত্রণের ধারাবাহিকতাতেই সোমবার রাতে কিশোর আহমেদ গিয়েছিলেন হোয়াইট হাউজে।

 

সার্বিয়া সীমান্ত খুলে দিলো ক্রোয়েশিয়া

মাথাভাঙ্গা মনিটর: সার্বিয়া সংলগ্ন সীমান্ত খুলে দিয়েছে ক্রোয়েশিয়া। সেখানে গত সোমবার ১০ হাজারের বেশি শরণার্থী আটকা পড়েন। সার্বীয় অংশে প্রচণ্ড ঠাণ্ডা ও বৃষ্টির মধ্যে দুঃসহ রাত কাটান হাজারো নারী-পুরুষ ও শিশু শরণার্থী। পরিস্থিতি ভয়াবহ বলে মন্তব্য করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। কোনো ঘোষণা না দিয়েই সীমান্ত খুলে দেয় ক্রোয়েশিয়া। এ সময় শরণার্থীদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। ক্রোয়েশিয়া থেকে বাসে করে হাজারো শরণার্থীকে সীমান্ত থেকে নিয়ে যাওয়া হচ্ছে। বেরকসোভোর সীমান্তের আশ্রয়কেন্দ্রে শরণার্থীরা গাদাগাদি করে আছেন। স্লোভেনিয়া সীমান্ত থেকে শরণার্থীদের নিয়ে যেতে ক্রোয়েশিয়া কমপক্ষে দুটি ট্রেন ও বেশ কয়েকটি বাস পাঠিয়েছে। হাজারো শরণার্থী ক্রোয়েশিয়া-স্লোভেনিয়া সীমান্তের কাছে আটকা পড়াদের বেশির ভাগই সিরিয়া, আফ্রিকা ও আফগানিস্তানের নাগরিক। তাদের গন্তব্য জার্মানি, সুইডেন ও ইউরোপের অন্যান্য দেশ।

 

ধর্ষণে দোষী সাব্যস্ত উবারের সেই চালক শিবকুমার

মাথাভাঙ্গা মনিটর: গত বছর ডিসেম্বরে দিল্লিতে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ট্যাক্সি কোম্পানি উবারের সেই চালক শিবকুমার যাদব। মথুরার বাসিন্দা শিবকুমারের সাজা ঘোষণা হবে ২৩ অক্টোবর, শুক্রবার। ভারতের একটি আদালত গতকাল মঙ্গলবার ট্যাক্সিচালক শিবকুমার যাদবকে দোষী সাব্যস্ত করেছে। দিল্লিতে গত বছর ডিসেম্বরে ২৬ বছর বয়সী এক তরুণী কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে শিবকুমারের কাছে ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ করেন। ওই ঘটনার পর দিল্লিতে উবারসহ অন-লাইন ভিত্তিক আরো কয়েকটি ট্যাক্সি কোম্পানি নিষিদ্ধ করা হয়। কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ, চালক নিয়োগের সময় তারা যথাযথ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে। ওই ঘটনার পর উবার কর্তৃপক্ষ ক্ষমা প্রর্থণা করে এবং ভবিষ্যতে যাত্রী সেবার মান আরো ভালো করার প্রতিশ্রুতি দেয়। যাদবের রায়কে স্বাগত জানিয়ে ‌উবার ইন্ডিয়া’র প্রেসিডেন্ট অমিত জাইন বলেন, যৌন নির্যাতন একটি ভয়ঙ্কর অপরাধ এবং তাকে বিচারের আওতায় আনা হয়েছে এটি জানতে পেরে আমরা সন্তুষ্ট।