দেশের টুকরো খবর

ফাঁদ পেতে ঘুষসহ খাদ্য নিয়ন্ত্রক গ্রেফতার

স্টাফ রিপোর্টার: ফাঁদ পেতে ৫০ হাজার টাকা ঘুষসহ নওগাঁ সদর উপজেলার খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আলীকে হাতেনাতে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার বিকেলে দুদকের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রিজিয়া খাতুন তাকে গ্রেফতার করেন। এ বিষয়ে রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক রিজিয়া খাতুন বলেন, এ বিষয়ে আগে থেকেই আমাদের কাছে তথ্য ছিলো। এর ভিত্তিতেই আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে মোহাম্মদ আলীকে হাতেনাতে গ্রেফতার করি। দুদকের পাতা ফাঁদে গ্রেফতার হওয়া ওই খাদ্য কর্মকর্তার বিরুদ্ধে নওগাঁ সদর থানায় মামলা করেছে দুদক।

 

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন

প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ৭.৪ শতাংশ

স্টাফ রিপোর্টার: সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। এতে আগামী পাঁচ বছর গড়ে ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় দারিদ্র্যের হার বর্তমানের ২৪ দশমিক ৮ ভাগ থেকে কমিয়ে ১৮ দশমিক ৬ ভাগে আনা হবে। এছাড়া রফতানি আয় ৩০ দশমিক ৭ বিলিয়ন ডলার থেকে ৫৪ দশমিক ১ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে।

অবৈধ সিম : আগামী মে থেকে অপারেটরদের জরিমানা

স্টাফ রিপোর্টার: আগামী এপ্রিলের পর থেকে অনিবন্ধিত সিমের জন্য অপারেটরদের সিমপ্রতি ৫০ ডলার জরিমানার বিধান কার্যকর করা হচ্ছে। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন প্রতিষ্ঠানগুলোর ৯০ দিনের পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে সাংবাদিকদের সামনে এসেছিলেন প্রতিমন্ত্রী। ভুয়া পরিচয়ে অথবা নিবন্ধন না করে সিম কিনে না না অপরাধে ব্যবহারের অভিযোগ বাড়তে থাকায় সম্প্রতি গ্রাহকদের তথ্য যাচাই ও সিম পুনঃনিবন্ধনের উদ্যোগ নেয় সরকার। ২০১২ সালে প্রি-একটিভ সিম (আগে থেকেই চালু) বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়ে তা ধরা পড়লে সিমপ্রতি ৫০ ডলার জরিমানার সিদ্ধান্ত নিয়েছিলো নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। তবে তিন বছরেও তা কার্যকর হয়নি।

 

সিম নিবন্ধনে আঙুলের ছাপ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার: বায়োমেট্রিক বা আঙ্গুলের ছাপ পদ্ধতিতে মোবাইলফোনের সিম নিবন্ধনের পরীক্ষামূলক কার্যক্রম চালু হচ্ছে আজ বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ কার্যক্রমের উদ্বোধন করবেন। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সচিবালয়ে এ তথ্য জানান। প্রতিমন্ত্রী এ মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার ৯০ দিন পূর্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তারানা হালিম বলেন, ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক পদ্ধতি পূর্ণাঙ্গভাবে চালু করবে মোবাইলফোন অপারেটরা। কিন্তু বুধবার থেকেই পরীক্ষামূলকভাবে এটি চালু হচ্ছে। আগামী বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে মোবাইল সিম নিবন্ধন কার্যক্রম চলবে। এরপরও যারা নিবন্ধনের বাইরে থাকবে তাদের কাছ থেকে জরিমানা আদায় করা হবে।

 

হাসপাতালের শুয়ে শাওনকে যা বললেন রিয়াজ!

স্টাফ রিপোর্টার: হৃদরোগে আক্রান্ত বাংলাদেশি চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক রিয়াজ এখন ভালো আছেন। তার শারীরিক অবস্থা ক্রমশ উন্নতির দিকে। তবে তাকে আরও দু-এক দিন হাসপাতালে থাকতে হবে। গত সোমবার হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হার্টে ৪টি ব্লক ধরা পড়েছে। কিন্তু অভিনয়ের প্রতি কতটা আন্তরিক তিনি তা বুঝা যায় শাওনকে বলা একটি ব্যাক্যে। মেহের আফরোজ শাওন পরিচালিত ‘কৃষ্ণপক্ষ’ সিনেমার শুটিংয়ের সময়ই তিনি অসুস্থ হয়ে পড়েন। গুনী এ অভিনেতা হাসপাতালের বেডে অসুস্থ অবস্থায় পরিচালক শাওনকে বলেছেন, শাওন আপনার শুটিং আছে, আপনি যান। এছাড়া রিয়াজকে হাসপাতালে নেয়ার পুরো ঘটনা তিনি বর্ণনা করেন নিজের ফেসবুক পাতায়। পাঠকদের জন্য সেটা হুবহু প্রকাশ করা হলো।